আফগানিস্তানে আছে এক ট্রিলিয়ন ডলার খনিজসম্পদ

মোস্তাফিজুর রহমান | Jan 08, 2021 05:32 pm
আফগানিস্তানে আছে এক ট্রিলিয়ন ডলার খনিজসম্পদ

আফগানিস্তানে আছে এক ট্রিলিয়ন ডলার খনিজসম্পদ - ছবি : সংগৃহীত

 

আফগানিস্তান নামটির সাথে কম বেশি সবাই পরিচিত। তালেবানের গুলিতে পাঁচ মার্কিন সেনা নিহত। তালেবান ঘাঁটিতে মার্কিনিদের শেল নিক্ষেপ নিহত ৫০। সরকারের সাথে কোনো সমঝোতা নয় : তালেবান। আমরা প্রায়ই এসব শিরোনাম পত্রিকার পাতায় দেখি। সেই সোভিয়েত ইউনিয়নের সময় থেকে যুগের পর যুগ চলছে আফগানিস্তানের এই সঙ্ঘাত। আর এ অস্থিরতার কারণে অর্থনৈতিকভাবে বিধ্বস্ত হয়ে পড়েছে দেশটি। এখন বিশে^র সর্বাধিক গরিব দেশগুলোর একটি এই আফগানিস্তান। কিন্তু বিজ্ঞানীরা বলছেন, দক্ষিণ এশিয়ার এ দেশটিই বিশ্বের খনিজসমৃদ্ধ দেশগুলোর অন্যতম। তাদের হিসাবে আফগানিস্তানে যে পরিমাণ খনিজসম্পদ রয়েছে তার মূল্য প্রায় এক ট্রিলিয়ন ডলার। কারা দিয়েছে খবরটি? কিভাবেই বা তারা নিশ্চিত হলো এমন সম্পদের তথ্য?

ইউএস জিওলজিক্যাল সার্ভের (ইউএসজিএস) বরাত দিয়ে লাইভসায়েন্স ম্যাগাজিনের এক প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের রাষ্ট্রীয় ক্ষমতা থেকে তালেবানকে সরাতে ২০০৪ সালে মার্কিন বাহিনী অভিযান শুরু করে। এরপর দেশটিতে কী ধরনের খনিজসম্পদ রয়েছে তা খুঁজতে শুরু করে ইউএসজিএস।

২০০৬ সালে মার্কিন গবেষকরা আসেন আফগানিস্তানে। তারা দেশজুড়ে ম্যাগনেটিক, গ্র্যাভিটি ও হাইপারস্পেকট্রাল জরিপ পরিচালনা করেন। এরিয়াল সার্ভেতে দেখা যায়, আফগানিস্তানে ৬০ মিলিয়ন টনের মতো তামা থাকতে পারে। আরো থাকতে পারে দুই দশমিক দুই বিলিয়ন টন আকরিক লোহা ও এক দশমিক চার মিলিয়ন টন ল্যানথানাম, সিরিয়াম ও নিওডাইমিয়ামের মতো দুর্লভ মাটি।
যুদ্ধবিধ্বস্ত দেশটিতে বিপুল পরিমাণে অ্যালুমিনিয়াম, স্বর্ণ, রুপা, জিঙ্ক, পারদ ও লিথিয়াম থাকতে পারে বলেও ধারণা বিজ্ঞানীদের। আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে দুর্লভ মাটিসমৃদ্ধ খানেশিন কার্বোনাইটের যে মজুদ রয়েছে তার মূল্য ৮৯ বিলিয়ন ডলার। ইউএসজিএসের আফগানিস্তান প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার জ্যাক মেডলিন লাইভসায়েন্সকে বলছেন, ‘আফগানিস্তান খনিজসম্পদের দিক থেকে খুবই সমৃদ্ধ একটি দেশ।’

ইউএসজিএসের কাছ থেকে এমন তথ্য পেয়ে আফগানিস্তানের প্রতি আকৃষ্ট হয় যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব ডিফেন্স’স টাস্কফোর্স ফর বিজনেস অ্যান্ড স্ট্যাবিলিটি অপারেশনস। তারা আফগানিস্তান পুনর্গঠনের কাজে হাত দেয়। এই টাস্কফোর্সের হিসেবে আফগানিস্তানে খনিজসম্পদ রয়েছে ৯০৮ বিলিয়ন ডলার মূল্যের। তবে আফগান সরকারের হিসাবে এর মূল্য তিন ট্রিলিয়ন ডলার।

দেশটিতে খনিজসম্পদের এমন প্রাচুর্যের সংবাদ প্রকাশিত হওয়ার পর আফগান সরকার চীনের মেটালোরজিক্যাল গ্রুপের সাথে ৩০ বছরের চুক্তি করে ফেলে। তিন বিলিয়ন ডলার মূল্যের এই চুক্তির মাধ্যমে বেইজিংভিত্তিক এই খনিজসম্পদ আহরণ সংস্থাটি মেস আয়নাক তামার খনিতে সম্পদ আহরণের কাজ করবে।
এ ছাড়াও আফগানিস্তানের সবচেয়ে বড় আকরিক লোহার খনিতে সম্পদ আহরণের কাজ দেয়া হয়েছে ভারতের একটি রাষ্ট্রায়ত্ত সংস্থা ও কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানকে। তবে এই সম্পদ আফগানিস্তানের জন্য আবার কাল হয়ে দাঁড়ায় কি না, সেই আশঙ্কাও রয়েছে।

দ্য ডিপ্লোমেট ম্যাগাজিনের সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, সুসংহত ও সুসমন্বিত কৌশল গ্রহণ করা না হলে আফগানিস্তান তার খনিজসম্পদের এই বিশাল মজুদের সুবিধা থেকে শুধু বঞ্চিতই হবে না, এই সম্পদ দেশটির জাতীয় নিরাপত্তার জন্যও হুমকি হয়ে উঠতে পারে।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us