হলিস্টিক শিক্ষাব্যবস্থা হতে পারে সমাধান

এম আর রাসেল | Feb 14, 2021 01:07 pm
হলিস্টিক শিক্ষাব্যবস্থা হতে পারে সমাধান

হলিস্টিক শিক্ষাব্যবস্থা হতে পারে সমাধান - ছবি সংগৃহীত

 

বিশ্বময় ছড়িয়ে পড়া অরাজকতা ও সহিংসতার কারণ অনুসন্ধান করতে গিয়ে অনেক গবেষকই শিক্ষার পদ্ধতিগত ত্রুটিকেই দায়ী করেছেন।

শিক্ষার মুল উদ্দেশ্য হল মানবিক মূল্যবোধ সম্পন্ন আদর্শ মানুষ তৈরি করা। যে মানুষ সেবার ব্রত নিয়ে ছড়িয়ে পড়বে চার দিকে, আলোকিত করবে পৃথিবী।

বাস্তবে সম্পূর্ণ উল্টো চিত্র চোখে পড়ে। পৃথিবীর নানা প্রান্ত নিকষ কালো অন্ধকারে ছেয়ে যাচ্ছে। অশান্তির
দাবানল বিশ্বব্যাপী আগুনের ফুলকির মত ছড়িয়ে পড়ছে।

যুদ্ধের দামামায় নিরীহ মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠছে। পৃথিবীব্যাপী বৈষম্য দিন দিন প্রকট আকার ধারণ করছে। গুটি কয়েক মানুষের হাতে পৃথিবীর সম্পদ পুঞ্জীভূত হচ্ছে। এইসব লক্ষণ আর যাই হোক শিক্ষার মূল উদ্দেশ্যকে সমর্থন করে না।

দুটি বিশ্বযুদ্ধ, ভিয়েতনাম যুদ্ধ, কোরিয়া যুদ্ধ, ইরাক আগ্রাসন, ফিলিস্তিনে দখলদারিত্ব, মধ্যপ্রাচ্য সমস্যা সব কিছুই মুনাফালোভী কর্পোরেট বানিজ্যিক স্বার্থ ও অজ্ঞতা থেকেই সৃষ্ট।

অধিকাংশ গবেষণা প্রতিবেদনে আজ তারই প্রমাণ প্রকাশিত হচ্ছে। এসব থেকে পরিত্রাণের পেতে নতুন এক শিক্ষা ব্যবস্থা প্রচলনের দাবি উঠছে। ব্যবস্থাটির নাম হল- Holistic Education বা Integrated Education .

এই শিক্ষা ব্যবস্থার মূল কথা হলো- জাগতিক জ্ঞানের সাথে সাথে আধ্যাত্মিক জ্ঞানের সমন্বয়। আধ্যাত্মিক জ্ঞান লাভের অন্যতম উপায় হল চিন্তার দিগন্তকে প্রসারিত করা।

বিজ্ঞানের অগ্রগতির বদৌলতে আমরা জানি যে, মস্তিষ্কের নিউরো পেপটাইড মলিকিউল আমাদের প্রতি ধরণের চিন্তাকে ছড়িয়ে দেয় একশ ট্রিলিয়ন জীবকোষের মধ্যে। প্রতিটি চিন্তা অনুযায়ী আমাদের দেহের ভিতর প্রতিক্রিয়া ঘটতে থাকে।

খারাপ চিন্তার ফলে Adrenaline অধিক পরিমাণ নিঃসৃত হয়। এর ফলে দেহের ভারসাম্য নষ্ট হয়। সব দিকে অশান্তি ও অতৃপ্তিমাখা অনূভূতি খেলতে শুরু করে৷

অন্যদিকে ভাল চিন্তার ফলে শরীরে Endorphine, Serotenine, Gaba প্রভৃতি সুখ প্রদানকারী হরমোনের আধিক্য পরিলক্ষিত হয়। বৈষয়িক প্রাচুর্য না থাকলেও সুচিন্তাশীল মানুষ বাস্তবিক অর্থে হয় সুখী ও পরিতৃপ্ত। সুখী ও পরিতৃপ্ত মানুষ হয় সুস্থির ও শান্ত।

অন্যদিকে ল্যানসেট এ প্রকাশিত এক গবেষণা প্রতিবদনে দেখা যায় সুস্থির মানুষের স্মৃতিশক্তি ও অনুধাবণ ক্ষমতা অন্যদের তুলনায় বেশি হয়। মস্তিষ্কের হিপোক্যাম্পাস অঞ্চলে স্থিরাবস্থা কোষ বৃদ্ধিতে সহায়তা করে।

আমাদের দেশের মতো স্ববিরোধিতায় জর্জরিত জাতির সামগ্রিক উন্নয়নে ও সহিংসতা মুক্ত রাষ্ট্র গঠনে Holistic Education সহায়ক ভূমিকা পালন করতে পারে।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us