বিপদে মিয়ানমারের ৩ জেনারেল

অন্য এক দিগন্ত | Feb 19, 2021 05:43 pm
বিপদে মিয়ানমারের ৩ জেনারেল

বিপদে মিয়ানমারের ৩ জেনারেল - ছবি : সংগৃহীত

 

মার্কিন যুক্তরাষ্ট্র আগেই করেছিল, এবার মিয়ানমারের জেনারেলদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করল যুক্তরাজ্য ও কানাডা।

এই নিষেধাজ্ঞার ফলে মিয়ানমারের জেনারেলরা যুক্তরাজ্যে ও কানাডায় ঢুকতে পারবেন না। ওই দুই দেশে তাদের সম্পত্তিও ফ্রিজ করে দেয়া হয়েছে। ফলে ওই সম্পত্তি তারা আপাতত ভোগ করতে পারবেন না। মিয়ানমারে নির্বাচিত সরকারকে সরিয়ে ক্ষমতা দখল করার জন্য এই ব্যবস্থা নিলো যুক্তরাজ্য ও কানাডা। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রও একই ধরনের নিষেধাজ্ঞা জারি করেছিল।

ব্রিটেন তিনজন জেনারেলের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। তারা হলেন, প্রতিরক্ষামন্ত্রী মিয়া টুন ও, স্বরাষ্ট্রমন্ত্রী সোই এবং তার ডেপুটি থান হ্লাইং। কানাডা প্রতিরক্ষা ও স্বরাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি সাতজন সেনা কর্মকর্তার সম্পত্তি ফ্রিজ করার কথা জানিয়েছে। ক্যানাডার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, মিয়ানমারে সেনা অভ্যুত্থান হয়েছে। সেনা সেখানে গণতান্ত্রিক ব্যবস্থা মানছে না। তাই ঐক্যবদ্ধ প্রতিক্রিয়া জরুরি।

জাপান জানিয়েছে যে ভারত, অ্যামেরিকা, অস্ট্রেলিয়া ও জাপানকে নিয়ে গঠিত কোয়াড গ্রুপ মিয়ানমারে সেনা-শাসনের তীব্র বিরোধিতা করছে।

মিয়ানমারে অং সান সু চি-র মুক্তির দাবিতে আন্দোলন চলছে। রেল কর্মীরা প্রতিবাদে যোগ দিয়েছেন। সু চি-র দলের কর্মীরাও বিক্ষোভ দেখাচ্ছেন। তাঁদের দাবি, অবিলম্বে সু চিসহ সব রাজনৈতিক বন্দিকে মুক্তি দিতে হবে।

জার্মান সংবাদ মাধ্যম ডয়চে ভেলের সঙ্গে সাক্ষাৎকারে হিউম্যান রাইটস ওয়াচের এক্সিকিউটিভ ডিরেক্টর কেনেথ রথ জানিয়েছেন, এই সিনিয়র জেনারেলদের টার্গেট করার অর্থ হলো, সেনা যে ব্যবসা চালায় এবং যার অর্থে তারা অভ্যুত্থান করেছে, সেই সোর্স বন্ধ করে দেয়া। কিন্তু সেনা শাসকদের পকেটে অর্থ আসা বন্ধ করতে গেলে মিয়ানমার ইকনমিক হোল্ডিং লিমিটেড ও মিয়ানমার ইকনমিক কর্পোরেশনের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে।

রথের মতে, মিয়ানমারের সেনা যে বিক্ষোভকারীদের দিকে চলে আসতে পারে, সেই লক্ষ্যণ দেখা যাচ্ছে।

অর্থনীতি দুর্বল হয়েছে

মিয়ানমারের অনেক সরকারি কর্মী আন্দোলনে, বেসরকারি ব্যাংক বন্ধ, রেল কর্মীরাও অসহযোগে নেমেছেন। এর ফলে দেশের অর্থনীতি দুর্বল হয়ে পড়েছে বলে মনে করেন ব্রিটিশ বিশেষজ্ঞ টম অ্যান্ড্রুজ। তাঁর মতে এখন কড়া আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ও কঠোর কূটনৈতিক পদক্ষেপ দরকার।

মান্দালয়ে এখন কার্ফিউ চলছে। গত রাতে সেখানে রেল কোয়ার্টারের দিকে পুলিশ গুলি চালিয়েছে বলে অভিযোগ। উত্তর মিয়ানমারে ২০০ জন গ্যাস-কর্মী বিক্ষোভ দেখিয়েছেন। অসমর্থিত খবর হলো, তাদের লক্ষ্য করে রাবার বুলেট চালানো হয়েছে। ইয়াঙ্গুনে নিরাপত্তা বাহিনী যাতে আসতে না পারে, সে জন্য বিক্ষোভকারীরা রাস্তায় গাড়ি রেখে চলে যাচ্ছেন।


আহত নারী বিক্ষোভকারীর মৃত্যু
মিয়ানমারের নেপিদোতে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে গত সপ্তাহে সাধারণ মানুষের বিক্ষোভ চলাকালে মাথায় গুলি লাগা ২০ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়েছে। হাসপাতাল সূত্র একথা জানায়। খবর এএফপি’র।
নাম প্রকাশ না করার শর্তে ওই হাসপাতালের এক চিকিৎসক বলেন, ‘আমরা স্থানীয় সময় বেলা ১১ টায় তার মৃত্যুর খবর নিশ্চিত করেছি। তার লাশ পরীক্ষা-নিরীক্ষার জন্য পাঠিয়েছি।’

এদিকে বিবিসি’র খবরে বলা হয়, ওই নারীর নাম মিয়া থতে থতে খাইং। মায়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে চলমান বিক্ষোভে এই প্রথম কোনো বিক্ষোভকারী প্রাণ হারালো। রাজধানী নেপিদোতে ৯ ফেব্রুয়ারি বিক্ষোভকালে এই নারী আহত হন। এদিন সেখানে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামান ব্যবহার করে এবং রাবার বুলেট ও গুলি ছুড়ে।

খবরে বলা হয়, মিয়া থতে থতে খাইংয়ের অবস্থা আহত হওয়ার পর থেকেই গুরুতর ছিল।

সূত্র : ডয়চে ভেলে ও এএফপি

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us