আফ্রিকার বুকে ফ্রান্সের যত কুকীর্তি

জাহিদ হাসান মিঠু | Feb 22, 2021 01:28 pm
আফ্রিকার বুকে ফ্রান্সের যত কুকীর্তি

আফ্রিকার বুকে ফ্রান্সের যত কুকীর্তি - ছবি সংগৃহীত

 

১৯৫৮ সালে যখন পশ্চিম আফ্রিকার দেশ গিনির নেতা আহমেদ সেকু তোরে যখন ফরাসি উপনিবেশ থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন তখন প্যারিসে বসে বসে রক্ত চুষে যাওয়া এলিটরা ক্রোধে ফেটে পড়েন। তারা তখন সিদ্ধান্ত নেন ফরাসি উপনিবেশের কারণে গিনিতে যেসব স্থাপনা গড়ে উঠেছে, যা থেকে এত দিন গিনির সাধারণ লোকজন সু্বিধা পেয়েছে এবং ভবিষ্যতে পাবে সেগুলো সব ধ্বংস করা হবে।

সত্যি সত্যি তিন হাজার ফরাসি নাগরিক গিনি ছেড়ে যাওয়ার সময় বহনযোগ্য সব সম্পদই সাথে করে নিয়ে যান। আর যা কিছু বহন করা সম্ভব ছিল না তার সবই ধ্বংস করে যান। তাদের সেই ধ্বংসলীলা থেকে স্কুল, বাগান, প্রাতিষ্ঠানিক ভবন, গাড়ী, বই, ওষুধ, গবেষণাগারের যন্ত্রপাতি, কৃষি কাজের ট্রাক্টর কিছুই রেহাই পায়নি। এমনকি মাঠে ঘাস খেতে থাকা গরু, ঘোড়া সহ অন্যান্য আরো অনেক পশু তারা হত্যা করে রেখে যায়। গিনির সাধারণ মানুষ যাতে খেতে না পারে তার জন্য কিছু খাদ্য গুদাম তারা আগুন দিয়ে পুড়িয়ে যায়, আর কিছু গুদামে বিষ প্রয়োগ করে রেখে যায়।

ফরাসিদের এসব ঘৃণ্য কর্মকাণ্ডের উদ্দেশ্য ছিল তাদের অধীনে থাকা অন্যান্য আফ্রিকান দেশগুলোকে কঠোর বার্তা দেওয়া। তাদের হুশিয়ার করে দেওয়া যাতে গিনির মতো এমন দুঃসাহস আর কোনো দেশ না দেখাতে পারে। তবে এত তাণ্ডবলীলা চালানোর পরও গিনি একমাত্র দেশ যারা প্রকৃতপক্ষে ফ্রান্সের হাত থেকে মুক্তি পেয়েছে। কারণ তাদের নেতা সেকু তোরের স্লোগান ছিল, 'আমরা প্রাচুর্যে ভরপুর দাসত্বের চেয়ে গরিবানা স্বাধীনতায় থাকতে অধিক পছন্দ করি।'

পশ্চিম আফ্রিকার আরেক ছোট দেশ টোগোর প্রথম নির্বাচিত রাষ্ট্রপতি ছিলেন সিলভেনাস অলিম্পিও। তিনিও দেশের স্বাধীনতা চেয়েছিলেন। কিন্তু গিনির অবস্থা দেখে তিনি ফ্রান্সের সাথে ভিন্ন উপায়ে সমাধান করার উপায় খুঁজে বের করেন। ডি গলের প্রস্তাবিত ফরাসি উপনিবেশ অবিরত রাখার চুক্তিতে সই করতে অসম্মতি জানান অলিম্পিও। এর পরিবর্তে তিনি ফ্রান্সকে নির্দিষ্ট হারে বার্ষিক ঋণ পরিশোধের প্রস্তাব দেন। কীসের ঋণ জানেন? ফরাসি উপনিবেশ থেকে লাভবান হওয়ার ঋণ। নিজেদের শাসনের সুবিধার জন্য তারা যেসব স্থাপনা তৈরি করেছিল সেসব আফ্রিকার দেশগুলোর কাঁধে ঋণের বোঝা হিসেবে চাপিয়ে দেয় ফ্রান্স। যেখান থেকে তারা আজও অর্থ পাচ্ছে।

টোগোর নেতা অলিম্পিও ফ্রান্সকে ঋণ পরিশোধের প্রস্তাব দিয়েছিলেন মূলত তাদের ধ্বংসলীলার হাত থেকে দেশকে রক্ষা করার জন্য। কিন্তু ফরাসিরা হিসাব কষে তাদের কাঁধে বিশাল অঙ্কের ঋণের বোঝা চাপিয়ে দেয়। যাকে তারা নাম দিয়েছিল 'ঔপনিবেশিক ঋণ'। ১৯৬৩ সালে টোগোর এই ঋণের পরিমাণ ছিল বাৎসরিক বাজেটের ৪০ শতাংশ।

নতুন স্বাধীন হওয়া টোগোর অর্থনীতির অবস্থা তখন এমনিতেই খারাপ। এর অন্যতম কারণ ছিল ফ্রান্সের মাধ্যমে প্রচলিত মুদ্রা ফ্রাঙ্ক বা এফসিএফএ (দ্য ফ্রাঙ্ক ফর দ্য ফ্রেঞ্চ আফ্রিকান কলোনিস)। অলিম্পিও তখন ফ্রাঙ্ক থেকে বের হয়ে নতুন মুদ্রা প্রচলনের সিদ্ধান্ত নেন।

১৯৬৩ সালের ১৩ জানুয়ারি, টোগোর নতুন মুদ্রা ছাপানো শুরু হওয়ার তিন দিন পরই ফ্রান্সের সহায়তায় একদল সেনা অলিম্পিওকে হত্যা করে। তাকে হত্যা করেন ফ্রান্সের বিদেশী স্বেচ্ছাসেবক সেনাদের একজন যার নাম ছিল এটিয়েন নাসিংবে। অলিম্পিওকে হত্যা করার জন্য তাকে স্থানীয় ফরাসি দূতাবাস থেকে ৬১২ মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ ঘুষ দেওয়া হয়েছিল। এই সামান্য অর্থের লোভ অলিম্পিওর সমৃদ্ধ ও আত্মনির্ভরশীল টোগো গড়ার স্বপ্ন শেষ হয়ে যায়। কারণ ফ্রান্স কখনোই চায় না আফ্রিকার দেশগুলো আত্মনির্ভরশীল হোক।

অলিম্পিওর মতো পরিণতি ভোগ করতে হয়েছে মালির প্রেসিডেন্ট মোডিবা কেইতাকে। তিনিও চেয়েছিলেন মুদ্রা হিসেবে ফ্রাঙ্কের ব্যবহার বন্ধ করতে। তিনি বুঝতে পেরেছিলেন যে তারা ফ্রান্সের চাপিয়ে দেয়া যে চুক্তিতে স্বাক্ষর করেছেন তা একটি ফাঁদ ছাড়া আর কিছুই না। ১৯৬৮ সালের ১৯ নভেম্বর এক সেনা অভ্যুত্থানের মাধ্যমে তাকে হত্যা করা হয়। ফ্রান্স তাদের সাবেক সেনাদের ব্যবহার করে আফ্রিকার দেশগুলোতে অসংখ্য অভ্যুত্থান ঘটিয়েছে। যারাই নিজেদের দেশকে সমৃদ্ধশালী করতে চেয়েছে তাদেরই হত্যা করেছে বর্বর ও রক্তচোষা ফরাসিরা।

শত শত বছর ধরে আফ্রিকাকে দারিদ্র্য পীড়িত করে রেখেছে ইউরোপের সমৃদ্ধ রাষ্ট্র ফ্রান্স। এই ইউরোপিয়ানরা প্রচার করে বেড়াচ্ছে আফ্রিকানরা বর্বর, অশিক্ষিত৷ বলে বেড়াচ্ছে আফ্রিকা হচ্ছে অন্ধকারাচ্ছন্ন মহাদেশ৷ কিন্তু সত্যিকার অর্থে কী আফ্রিকা তাই? নাকি পরিকল্পিতভাবে আফ্রিকাকে অন্ধকারে রাখা হয়েছে? আফ্রিকা থেকে শত শত কোটি ডলারের সম্পদ লুট করেছে ইউরোপিয়ানরা। তাদের অর্থে বিলাসবহুল জীবনযাপন করা ফরাসিরা আবার আফ্রিকাতেই যায় দান করতে। কালো মানুষগুলোকে শিক্ষা থেকে বঞ্চিত করেছে, অসংখ্য রোগে জর্জরিত করে রেখেছে, অভুক্ত রেখেছে। অথচ তারাই বিশ্বজুড়ে মানবতার গান গেয়ে বেড়ায়।

ঊনবিংশ শতাব্দির সাম্রাজ্যবাদ আজও টিকিয়ে রেখেছে ফ্রান্স। ঠিক নতুন বোতলে পুরোনো মদের মতো। জাতিসঙ্ঘ শান্তি মিশনের কথা বলে ফরাসিরা তাদের স্বার্থ রক্ষায় ব্যবহার করছে ভারত, বাংলাদেশ, পাকিস্তানসহ অসংখ্য দেশের সেনাবাহিনীকে। মুখে ইসলামপন্থী সন্ত্রাসীদের দমনের কথা বললেও তাদের মূল উদ্দেশ্য হচ্ছে নিজেদের পরোক্ষ শোষণ ও শাসন অব্যাহত রাখা। গাদ্দাফি থেকে আসাদ কিংবা বিশ্বের অন্য যেকোনো শাসক, যারাই পশ্চিমাদের কথা শোনেনি তাদের উপরই খড়গ নেমে এসেছে।

ইউরোপিয়ানরা তৃতীয় বিশ্বের দেশগুলোতে ইচ্ছাকৃতভাবে অগণতান্ত্রিক সরকার স্বৈরাচারী সরকার বসিয়ে রাখে যাতে নিজেদের স্বার্থ উদ্ধার করতে পারে। এরপর যখন তারা তাদের কথা শুনতে চায় না তখনই গণতন্ত্রের ছবক নিয়ে সেই রাষ্ট্রপ্রধানদের উৎখাত করে। যারা পশ্চিমাদের কথা শোনে না তারাই স্বৈরাচার, সেখানেই গণতন্ত্রের ভ্যাকসিন নিয়ে হাজির হয় তারা। মিসর, সিরিয়া, লিবিয়া কোথাও কী গণতন্ত্র মিলেছে? এসব দেশের মানুষ কী আগের থেকে ভালো আছে?

আজকের লেখা শেষ করব কেনিয়ার প্রথম রাষ্ট্রপতি জোমো কেনিয়াত্তার বিখ্যাত এক বাণী দিয়ে। তিনি বলেছিলেন,
'প্রথম যখন (খ্রিস্টান) ধর্মপ্রচারকরা এলেন, তখন আফ্রিকানদের ছিল জমি আর তাদের কাছে ছিল বাইবেল। তারা আমাদের শেখালেন কী করে চোখ বন্ধ করে প্রার্থনা করতে হয়। একদিন যখন আমরা চোখ খুললাম তখন দেখি ওদের কাছে আমাদের জমি আর আমাদের কাছে ওদের বাইবেল।'


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us