তৃণমূলে ফিরছেন মুকুল!

অন্য এক দিগন্ত | May 07, 2021 04:37 pm
মমতা ব্যানার্জি ও মুকুল রায়

মমতা ব্যানার্জি ও মুকুল রায় - ছবি : সংগৃহীত

 

দলের হয়ে নির্বাচনী লড়াইতে নেমে জয়ী হওয়া। ব্যাস, তারপর থেকে সেই অর্থে দেখা নেই ভারতের পশ্চিমবঙ্গ বিজেপি নেতা মুকুল রায়ের। এমনকী বৃহস্পতিবার বিজেপির ধর্ণা মঞ্চের ধারে কাছেও দেখা গেলো না তাকে। অথচ এই মুকুল রায়ই গত লোকসভা নির্বাচনে রাজ্যে বিজেপির ১৮টি আসন দখলের নেপথ্যে প্রধান কারিগর ছিলেন।

এবারেও অবশ্য পর্দার পিছনে থাকতেই চেয়েছিলেন তিনি। কিন্ত দলের নির্দেশে লড়তে হয়েছে তাকে। কিন্ত একটু পিছন ফিরে তাকালেই দেখা যাবে, নিজের কেন্দ্র ছাড়া এবারের নির্বাচনে মুকুল রায়কে প্রচারের ময়দানে সেইভাবে দেখা যায়নি। আর কেন দেখা যায়নি তাই নিয়েই এখন রাজ্য রাজনীতিতে ভাসতে শুরু করেছে নানা গুঞ্জন। ইতিউতিভাবে প্রশ্ন উঠছে বিজেপির অন্দরমহলেও।

এবারের বিধানসভা নির্বাচনে বিজেপির প্রচার ছিলো কার্যত মুকুলবিহীন। এমনকী নিজের ছেলে শুভ্রাংশুর হয়েও নির্বাচনী প্রচারে বীজপুরে আসেননি তিনি। গত লোকসভা নির্বাচনের নিরিখে বিজেপির এগিয়ে থাকা আসনের ধারে কাছেও দেখা যায়নি তাকে। অথচ এই মুকুল রায়ের কাঁধেই ছিল দলের সংগঠনকে মজবুত করার দায়িত্ব। সেখানে দাঁড়িয়ে বিজেপির এই পরাজয়ের পর অনেকেই মুকুল রায়ের ভূমিকা নিয়ে ইঙ্গিতবাহী প্রশ্ন তুলতে শুরু করেছেন।
রাজনৈতিক মহলের অনেকের বিশ্বাস, মুকুল রায় তেড়েফুঁড়ে ময়দানে থাকলে বিজেপির ফলাফল এতটা খারাপ হতে পারত না। এদিকে, রাজ্যে নির্বাচনী ফল ঘোষণার পর দিকে দিকে বিজেপির কর্মী সমর্থকদের খুন, তাদের বাড়িঘরে হামলা এবং লুঠপাটের অভিযোগ উঠলেও মুকুল রায়কে টুঁ শব্দটি পর্যন্ত করতে এখনো দেখা যায়নি। ভোট ফলাফল প্রকাশের পর বিজেপির প্রথম এবং বড় কর্মসূচি ছিল বৃহস্পতিবার। গতকাল কলকাতার বিজেপির সদর দফতর মুরলধর সেন লেনে ধর্ণা মঞ্চেও দেখা যায়নি মুকুল রায়কে। যেখানে দিলীপ ঘোষ, শুভেন্দু অধিকারী, লকেট চট্টোপাধ্যায়, সায়ন্তন বসু, জয়প্রকাশ মজুমদারের মতো নেতারা উপস্থিত থাকলেও উপস্থিত ছিলেন না মুকুল রায়। যা নিয়েই শুরু হয়েছে জোর জল্পনা।

মুকুল রায়ের সাম্প্রতিককালের অবস্থান নিয়ে উঠছে নানা প্রশ্ন। কেন এতটা নির্ভৃতে চলে গেলেন তিনি? তাহলে কি দলীয় নেতৃত্বের প্রতি অভিমান হয়েছে? নাকি অন্য সমীকরণ কাজে লাগাচ্ছেন তিনি? গুঞ্জনের পারদ চড়ছে।

অনেকে মনে করছেন, তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জি বলেছেন, যারা অভিমান করে তৃণমূল ছেড়ে চলে গিয়েছেন, তাদের জন্য দরজা খোলা। তাহলে কি মুকুল রায় সেই খোলা দরজার দিকে পা বাড়াবেন! উঠছে তেমন সম্ভাবনার গুঞ্জনও। তবে একটি সূত্র মতে জানা যাচ্ছে, মুকুল রায় অসুস্থ। আর সেই কারণে তিনি আপাতত নির্ভৃতবাসে রয়েছেন। আর এই অসুস্থতার কারণেই হয়তো মুকুল রায়কে বিরোধী দলনেতার পদ নাও দেয়া হতে পারে। কারণ বিরোধী দলনেতার ক্ষেত্রে বাড়তি রাজনৈতিক চাপ থাকবেই। সেই চাপ তিনি কতটা নিতে পারবেন তা নিয়েও সংশয় তৈরি হয়েছে বলে সুত্রের খবর।

জানা গেছে, আপাতত বিরোধী দলনেতার দৌড়ে অনেকটাই এগিয়ে রয়েছেন শুভেন্দু অধিকারী। এদিকে মুকুল অনুগামী বলে পরিচিত বিজেপি নেতাদেরকেও সেভাবে বিজেপির দলীয় কর্মসূচীর প্রথম সারিতে দেখা যাচ্ছে না। সবটাই যেন বড্ড বেশী অসঙ্গতিহীন লাগছে। অথচ চুপচাপ চাণক্য। আর এই চুপচাপ অন্তরালে থাকা মুকুল রায়কেই নিয়ে রাজ্য রাজনীতিতে দেখা দিয়েছে অনেক প্রশ্নচিহ্ন।

সূত্র : প্রথম কলকাতা


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us