রাশিয়ার অস্ত্র

জান্নাত খাতুন | Jun 30, 2021 07:41 am
টি-৯০ ট্যাংক

টি-৯০ ট্যাংক - ছবি : সংগৃহীত

 

রাশিয়া প্রযুক্তি পণ্য আমদানি করলেও সমরাস্ত্র এমন এক পণ্য যা উৎপাদনে রাশিয়া প্রযুক্তিগত দিক দিয়ে উন্নত অনেক দেশের চেয়ে এগিয়ে শুধু আমেরিকা ছাড়া। সমরাস্ত্র উৎপাদনে আমেরিকার কোনো সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীও নেই। রাশিয়ার সমরাস্ত্রের সারা পৃথিবীতে চাহিদা রয়েছে। চীন ও ভারতের মতো বড় বড় দেশও রাশিয়ার সমরাস্ত্রের মুখাপেক্ষী। ২০১৬ থেকে ২০২০ সালের মধ্যে রাশিয়া ৪৫টি দেশে সমরাস্ত্র বিক্রি করেছে। যা সারা পৃথিবীর সমরাস্ত্র বিক্রির ২০ শতাংশ। অন্যদিকে আমেরিকা ১০০টি দেশে সমরাস্ত্র বিক্রি করেছে। যা সারা পৃথিবীর সমরাস্ত্র বিক্রির ৩৭ শতাংশ। তুরস্ক ও চীন রাশিয়ার এস-৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেম কিনেছে। অন্যদিকে সৌদি আরব ও ভারত রাশিয়ার এস-৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেম কিনতে আগ্রহী। আমেরিকার নিষেধাজ্ঞার ভয়ে ভারত এস-৪০০ কিনতে পারছে না। ইরান রাশিয়ার এস-৩০০ মিসাইল ডিফেন্স সিস্টেম ব্যবহারও শুরু করেছে। পাকিস্তানও আমেরিকার এফ-১৬ বিমান না পাওয়ার ফলে রাশিয়ার সুখোই বিমান কিনতে আগ্রহী। ২০১৭ সালে পাকিস্তান রাশিয়া থেকে চারটি অত্যাধুনিক এমআই ৩৫ এম হেলিকপ্টার কিনেছে। মধ্যেপ্রাচ্যে চলমান গৃহযুদ্ধে রাশিয়া সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে সমর্থন করছে। অন্যদিকে সৌদি আরব ও আমেরিকা সিরিয়ার বিদ্রোহীদের সমর্থন করছে। রাশিয়ার বিমানবাহিনীর সাহায্যেই বাশার আল আসাদ সিরিয়ার অধিকাংশ এলাকায় নিয়ন্ত্রণ ফিরে পেয়েছে।

সিরিয়ার গৃহযুদ্ধ রাশিয়ার সমরাস্ত্র শিল্পের জন্য একটি সৌভাগ্যে পরিণত হয়েছে। সিরিয়ায় রাশিয়া প্রচুর অস্ত্র বিক্রি করছে ও পরীক্ষাও করছে। রাশিয়া সিরিয়ায় এখনো পর্যন্ত নিজেদের ২০০টি অস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। এসব অস্ত্রের মধ্যে রাশিয়ার এমন একটি অস্ত্রও আছে আমেরিকানদের চিন্তায় ফেলে দিয়েছিলো। এই অস্ত্রের নাম হলো টি-৯০ ট্যাংক। টি-৯০ ট্যাংক হলো এমন একটি ট্যাংক যার ওপর এন্টি ট্যাংক মিসাইলও কোনো কাজ করে না। যখন এক সিরিয়ার বিদ্রোহী আমেরিকার তৈরি এন্টি ট্যাংক মিসাইল টি-৯০ ট্যাংকে ছুড়েছিল। তখন ওই মিসাইলের আঘাতে টি-৯০ ট্যাংকের কিছুই হয়নি।

রাশিয়ার সমরাস্ত্রের সবচেয়ে বড় আবিষ্কার হলো ক্যালাশিনেকোভ রাইফেল। যা মিখাইল ক্যালাশিনেকোভ ১৯৫০ এর শতকে তৈরি করেছিলেন। এই অস্ত্রের মাধ্যমে বিগত ১৫০ বছরে সবচেয়ে বেশি মানুষ মারা গিয়েছে। এটা অত্যন্ত দক্ষ এক মেশিন গান। আজ মোজাম্বিক, ইরানি গার্ড ও হিজবুল্লাহর পতাকায় ক্যালাশেনকোভের ছবি থাকে।

গ্লোবাল ফায়ার পাওয়ার ইনডেক্স ২০২১ অনুযায়ী রাশিয়া পৃথিবীর দ্বিতীয় বৃহৎ সামরিক শক্তি। আমেরিকা প্রথম ও চীন তৃতীয়। রাশিয়ার কাছে ৪১৪৪টি যুদ্ধ বিমান, ৬০৩টি যুদ্ধ জাহাজ, ১৩ হাজার ট্যাংক আছে। ২০২১ সালে রাশিয়ার সামরিক বাজেট ৪২ বিলিয়ন ডলার। বিজনেস ইনসাইডারের তথ্যমতে, রাশিয়ার কাছে ৬৮৫০টি পারমাণবিক অস্ত্র আছে। যা পৃথিবীতে সর্বোচ্চ।

আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন ও জাপানকে রাশিয়ার শত্রু হিসেবে দেখা হয়। আর তুরস্ক, ভারত, ইরান, সিরিয়া ও চীনকে রাশিয়ার বন্ধু হিসেবে বিবেচনা করা হয়। পাকিস্তানকে কিছু দিন আগে পর্যন্ত রাশিয়ার বন্ধু হিসেবে দেখা হতো না। তবে সাম্প্রতিক সময়ে রাশিয়া ও পাকিস্তানের সম্পর্কের উন্নয়ন ঘটেছে।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us