ধৈর্য : বান্দার পরীক্ষা

আমিনুর রহমান হাসান | Jul 01, 2021 03:33 pm
ধৈর্য : বান্দার পরীক্ষা

ধৈর্য : বান্দার পরীক্ষা - ছবি : সংগৃহীত

 

দুঃখ কষ্ট এবং পূর্ণতা ও অপূর্ণতা নিয়েই আমাদের নশ্বর এ জীবন। জীবন চলার পথে আমরা বিভিন্ন সমস্যায় পতিত হই। হতে হয় রকমারি বিপদের সম্মুখীন।

বিপদ বা সমস্যা এটা আল্লাহর পক্ষ থেকে বান্দাহর প্রতি এক বিশেষ পরীক্ষা। এই পরীক্ষা দিতে হয় ধৈর্যের মাধ্যমে। মহান আল্লাহ তায়ালা সব আম্বিয়া আলাইহিমুসসালামকেও বিভিন্ন সময় বিভিন্ন পরীক্ষার সম্মুখীন করেছেন। তাঁরা তাঁদের শান অনুযায়ী ধৈর্যের পরিচয় দিয়েছেন।

হাদিস শরিফে আছে হজরত মুসআব ইবনু সাদ রহ: হতে তাঁর পিতার সূত্রে বর্ণিত, তিনি (সাদ) বলেন, আমি প্রশ্ন করলাম, হে আল্লাহর রাসূল! মানুষের মাঝে কার বিপদের পরীক্ষা সবচেয়ে কঠিন হয়? তিনি বললেন : নবীদের বিপদের পরীক্ষা, তারপর যারা নেককার তাদের, এরপর যারা নেককার তাদের বিপদের পরীক্ষা। মানুষকে তার ধর্মানুরাগের অনুপাত অনুসারে পরীক্ষা করা হয়। তুলনামূলকভাবে যে লোক বেশি ধার্মিক তার পরীক্ষাও সে অনুপাতে কঠিন হয়ে থাকে।
আর যদি কেউ তার দ্বীনের ক্ষেত্রে শিথিল হয়ে থাকে তাহলে তাকে সে মোতাবেক পরীক্ষা করা হয়। অতএব, বান্দার ওপর বিপদাপদ লেগেই থাকে, অবশেষে তা তাকে এমন অবস্থায় ছেড়ে দেয় যে, সে জমিনে চলাফেরা করে অথচ তার কোনো গুনাহই থাকে না। (ইবনু মাজাহ ৪০২৩)
এই হাদিস থেকে প্রতীয়মান হয় যে, দুঃখ কষ্ট, বিপদ আপদ আল্লাহ তাঁর নৈকট্যবান বান্দাদের দিয়ে থাকেন এবং সর্বোচ্চ ধৈর্যের মাধ্যমে তার মোকাবেলা করতে হয়। যেমনটা করেছেন সব নবী রাসূলগণ।

পবিত্র কুরআনে মহান আল্লাহ ঘোষণা করেন, ‘নিশ্চয়ই আমি তোমাদেরকে কিছু ভয় ও ক্ষুধা, জান ও মাল এবং ফসলের ক্ষতির মাধ্যমে পরীক্ষা করব। (হে নবী!) আপনি ধৈর্যশীলদের সুসংবাদ দিন। (সূরা বাকারা ১৫৫)

বিপদের সময় আমাদেরকে ভেঙ্গে পড়লে চলবে না। ধৈর্যের মাধ্যমে আল্লাহর কাছে চাইতে হবে। অন্য আয়াতে আল্লাহ ঘোষণা করেন, হে বিশ্বাসীগণ! ধৈর্য ও নামাজের মাধ্যমে তোমরা আল্লাহর সাহায্য প্রার্থনা কর। আল্লাহ ধৈর্যশীলদের সঙ্গী।’ (সূরা বাকারা)
সুতরাং বিপদে আমাদেরকে হতাশ হলে চলবে না। ধৈর্য ধরতে হবে। ধৈর্যের মাধ্যমে আল্লাহর নিকট প্রার্থনা করতে হবে।

আরবি একটা প্রবাদের অর্থ ‘ধৈর্য সফলতার চাবিকাঠি’। তাই যেখানে ধৈর্য থাকবে না সেখানে সফলতার ছোঁয়া লাগবে না। কথায় আছে ‘ধৈর্য হলো কাঁটাময় গাছের মতো, যার পুরো শরীরে কাঁটা এবং তার ফল মিষ্টি।

অতএব, জীবনে সফলতার জন্য ধৈর্যের বিকল্প নেই। আল্লাহ তায়ালা আমাদেরকে বিপদে আপদে ধৈর্য ধারণের মাধ্যমে তাঁর সন্তুষ্টি অর্জনের তাওফিক দান করুন।

লেখক : আলেম, প্রাবন্ধিক


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us