কান্না ভেজানো আনন্দের গল্প

উফফান উসামা | Jul 11, 2021 09:04 am
কোপা আমেরিকা জয়ের পর মেসিকে নিয়ে আর্জেন্টিনার উল্লাস

কোপা আমেরিকা জয়ের পর মেসিকে নিয়ে আর্জেন্টিনার উল্লাস - ছবি : সংগৃহীত

 

কিছু গল্প আছে দুঃখ মোড়ানো

কিছু গল্প আছে ঘাম জড়ানো
কিছু গল্প আছে মাথা নোয়ানো
কিছু গল্প আছে দাঁতে দাঁত চাপানো,
কিছু গল্প আছে কান্না ভেজানো
কিছু গল্প আছে মুখ বোজানো....

অতঃপর আজকের গল্পটা, হয়তোবা রূপকথা-
যেই গল্পটা শুধুই তার জন্য লেখা, তার নামেই লেখা।

এমন গল্প তো আগেও বার বার লেখা হয়েছে, রূপকথাও সৃষ্টি হয়েছে একাধিকবার। গণিতের সংখ্যায় যা ১৪ বার। তবুও কেন এত ক্ষুধা ছিল, কেন ছিল এত তাড়া আরেকটা গল্প লেখার? কি প্রয়োজন ছিল আরেকটা রূপকথার? কারণটা তো ঘুরে ঘুরে আবারো আসছে একই দুয়ারে ফিরে। প্রেমিকার হাতে লাল গোলাপ দেখতে চায় প্রেমিকেরা সবে। একাধিকবারের ব্যর্থতার শেষে, অপেক্ষার প্রহর গুনতে থাকা হাজারো বিনিদ্র রাত্রির অবসান ঘটেছে। অবশেষে ডি মারিয়া নামক বাহকের হাত ধরে প্রেমিকার হাতে লাল গোলাপ পৌঁছেছে। একজন প্রেমিকের জন্য এর থেকে বড় সুখানুভূতি আর কী হতে পারে?

হ্যাঁ লিও, আমরা আপনার প্রেমিক। আপনার মুগ্ধতা ছড়ানো ওই দুটো পায়ের প্রেমে পড়েছি। প্রেমে পড়েছি আপনার দেখানো ভুবন জুড়ানো ফুটবল সৌন্দর্যের। প্রেমে পড়েছি সবুজের ক্যানভাসে বাঁ পা দিয়ে আকাঁ আপনার বিস্ময়কর সব কারুকার্যের। যেন আপনি ফুটবলের দ্য ভিঞ্চি। তাইতো আপনার আকাঁ শতো মোনালিসার প্রেমে পড়েছি। এই প্রেম শুধুই আজকের নয় বা একদিনের নয়, বরং হাজারো দিনের। শুনেছি প্রেমিকার হাতে লাল গোলাপ যতটা শোভা পায়, তা পায়না অন্য কোথাও। ফলেই তো এতো করে চেয়েছি লাল গোলাপটা আপনার হাতে আসুক, হোক তা মাত্র একটি বারের জন্য!

গোলাপটা কি খুব সাধারণ ছিলো? সাদা, গোলাপি বা কালো গোলাপ তো জীবনে অনেক এসেছে, ধরা দিয়েছে আরও কতো প্রজাতির সুন্দর সব ফুল। কিন্তু প্রেমিকার হাতের শোভা যেই লাল গোলাপ, সেই লাল গোলাপ তো ধরা দেয়নি হাত বাড়ানো দুরত্ব থেকেও। কিন্তু এবার ধরা দিয়েছে, হাতে উঠেছে, গোলাপের ঘ্রাণে সুবাসিত হয়েছে। কিন্তু এর পেছনে অসংখ্য গল্প লুকিয়ে আছে।যেই গল্পগুলো ঘাম জড়ানো, মাথা নোয়ানো, দাঁতে দাঁত চাপানো, মুখ লুকানো, অশ্রু ভেজানো, রক্ত মেশানো। অতঃপর তা দুঃখ দিয়ে মুড়ানো।

এখন প্রেমিকা যেখানেই যাক, যার কাছেই যাক, আফসোস হবে না। কারণ, ভালোবাসার লাল গোলাপ তো তার হাতে আছে। যাহোক, প্রেমিকার হাতের লাল গোলাপে আর্জেন্টিনার ২৮ বছরে অপেক্ষা ফুরিয়েছে, শিরোপা খরা ঘুচেছে। কোপা আমেরিকা চ্যাম্পিয়নের তকমা এসেছে। ১৯৯৩ এর পরে এই প্রথমবার। ফলে আগামী ৪ বছর কোপার শিরোপা রঙ আকাশী নীল। অভিনন্দন চ্যাম্পিয়ন।

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us