বড় ধরনের পরিবর্তন আসছে আজকের ম্যাচে?

আফফান উসামা | Jul 20, 2021 12:28 pm
বড় ধরনের পরিবর্তন আসছে আজকের ম্যাচে?

বড় ধরনের পরিবর্তন আসছে আজকের ম্যাচে? - ছবি : সংগৃহীত

 

সম্ভাবনা বলছে, পরিবর্তন আসতে যাচ্ছে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের তৃতীয় তথা আজকের ম্যাচটায়। পরিবর্তনটা প্রয়োজনও বটে। জয় এলেও তৃপ্তি আসছে না মনে। সর্বশেষ ৮ ম্যাচে ওপেনিং থেকে পঞ্চাশোর্ধ কোনো জুটি আসেনি। তাছাড়া আমাদের গর্বের মিডল অর্ডার আজ যেন কাগজের ঘর। প্রায়ই হুড়োহুড়ি করে ভেঙে পড়ছে। যার প্রমাণ মিলেছে সর্বশেষ ৫ ম্যাচে। যে ম্যাচগুলোতে ৪ উইকেট হারিয়েছে দল তিন সংখ্যার ঘরে তথা দলীয় ১০০ রান করার আগেই। যাহোক, পরিবর্তনের আভাস মিলেছে অধিনায়ক তামিম ইকবালেত কণ্ঠেও। চলুন খোঁজার চেষ্টা করি, কোথায় হতে পারে পরিবর্তন, কার জায়গায় কে আসতে পারে তাই নিয়ে...

▪ এক।
হাঁটুর ইঞ্জুরি নিয়ে দলের প্রয়োজনে তাতে টেপ পেঁচিয়ে প্রথম দুটি ওয়ানডে ম্যাচ খেলেছেন অধিনায়ক তামিম ইকবাল খান। এখন যেহেতু সিরিজ নিশ্চিত হয়েছে, সে ক্ষেত্রে বিশ্রামে যেতে পারেন তিনি। যদিও বিশ্বকাপের পয়েন্ট ভাবনায় তামিমের বিশ্রামের সম্ভাবনা খুবই কম। তবে তিনি বিশ্রামে গেলে দলে জায়গা পাবেন নাইম শেখ।

▪ দুই।
বোদ্ধাদের চাওয়া লিটনের পরিবর্তন। অবাক হবার কিছু নেই। প্রথম ম্যাচের সেঞ্চুরিয়ান লিটনকে দল থেকে বাদ বিশ্রামে পাঠাতে নয়, বরং মুশফিকের অনুপস্থিতিতে চার নাম্বারে দায়িত্ব দিতে চান তারা। তাছাড়া, ওপেনিংয়ে নতুন বলে লিটনের দুর্বলতা মিডল অর্ডারেই তাকে ভাবাচ্ছে। একবার বোর্ড প্রেসিডেন্ট পাপনও এই নিয়ে কথা বলেছিলেন সংবাদ সম্মেলনে। দেখা যাক কী হয়, তবে লিটন চারে গেলে তার জায়গায় তবে ফিরবেন নাইম শেখ।

▪ তিন।
চার নাম্বার পজিশনে মুশফিকের অনুপস্থিতিতে খেলা মিথুন পুরোপুরি ব্যর্থ। তাছাড়া প্রায় ধারাবাহিকভাবেই রান নেই তার ব্যাটে। এমতাবস্থায় চার নাম্বারের মতো গুরুত্বপূর্ণ পজিশনে অন্য কাউকে নিয়ে চেষ্টা করার প্রয়োজন নিঃসন্দেহে। সেই ক্ষেত্রে ওপিংয়ে জড়তায় থাকা লিটন বা অভিজ্ঞ মাহমুদউল্লাহ ভরসা হতে পারে।

▪ চার।
মিডল অর্ডারে সব থেকে গুরুত্বপূর্ণ পজিশন হলো নাম্বার পাঁচ। এক সময় এই পজিশনের ভরসা ছিলেন সাকিব আল হাসান। কিন্তু তিনি ওয়ানডাউনে চলে যাবার পর আর কেউ জায়গাটা নিজের করতে পারেনি। আগের সিরিজগুলোতে মিথুন ও এই সিরিজে মোসাদ্দেক চেষ্টা করলেও ব্যর্থ। তবে দীর্ঘ মেয়াদি সাফল্যের জন্য এই পজিশনে বোদ্ধারা আফিফে সমাধান দেখছেন। আফিফের খেলার ধরন তাকে নিয়ে এভাবে ভাবতে সাহায্য করছে।

▪ পাঁচ।
একাদশে যে নুরুল হাসান সোহান আসতে যাচ্ছেন, তা এক প্রকার নিশ্চয়ই। সে ক্ষেত্রে মিথুন, মোসাদ্দেক বা উভয়েই দল থেকে বাদ পড়ার সম্ভাবনা আছে। সোহান একাদশের যোগ্যও বটে। তবে ক্রিকেট অনিশ্চয়তার খেলা যখন, তখন কি আর কিছুর বলার থাকে?

বাকিতে আর পরিবর্তনের সম্ভাবনা নেই। সাকিব আল হাসান স্বরূপে দেখা দিয়েছেন নিজের পজিশন ওয়ানডাউনে। মিরাজ ব্যাট হাতে ব্যর্থ হলেও, বল হাতে ভালো করায় থেকে যেতে পারেন একাদশে। যদিও গত ম্যাচে হাট কেঁটেছে, তবে পরবর্তী সময়ে বলও করেছে। তাই বলা যাচ্ছে একাদশে নিশ্চিত বলে। তবে ব্যাটিং অর্ডারে পরিবর্তন হবে তার হয়তো। গত ম্যাচে ভালো করায় সাইফুদ্দীন চলে আসতে পারেন মিরাজের আগে। তবে সব কিছু বোঝা যাবে দল টস শেষে দল ঘোষণা হলে।অপেক্ষায় থাকুন...


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us