আরো সুরক্ষিত-গোপন থাকবে মেসেজ, নয়া ফিচার হোয়াটসঅ্যাপে

অন্য এক দিগন্ত | Jul 29, 2021 07:40 am
আরো সুরক্ষিত-গোপন থাকবে মেসেজ

আরো সুরক্ষিত-গোপন থাকবে মেসেজ - ছবি : সংগৃহীত

 

ফেসবুক মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ ‘আর্কাইভ চ্যাট’ নামে একটি নতুন ফিচার নিয়ে এসেছে। যা ব্যবহারকারীকে হোয়াটসঅ্যাপ চ্যাটে পপআপ হওয়া প্রতিটি মেসেজের পরিবর্তে গুরুত্বপূর্ণ চ্যাটের প্রতি ফোকাস করতে বিশেষ ভাবে সাহায্য করবে। হোয়াটসঅ্যাপের তরফে এক বিবৃতিতে একথা জানানো হয়েছে। এই নতুন ফিচার হোয়াটসঅ্যাপ ইউজাররা তাদের ইনবক্সের ওপর আরো বেশি নিয়ন্ত্রণ রাখতে পারবেন। আর্কাইভ চ্যাট ফোল্ডারটি ব্যবহার করার জন্য ইউজারদের কাছে অনেক বিকল্প রেখেছে হোয়াটসঅ্যাপ।

সংস্থার তরফে এক বিবৃতিতে জানানো হয়, আর্কাইভ চ্যাটের মাধ্যমে ইউজাররা তাদের ব্যক্তিগত এবং গুরুত্বপূর্ণ চ্যাট গুলিকে অগ্রাধিকার দিতে পারবেন। হোয়াটসঅ্যাপ-এর তরফে আরও জানানো হয়েছে কিছু গুরুত্বপূর্ণ এবং খুবই গোপনীয় চ্যাটগুলি ইউজাররা তাদের মুল ইনবক্সে না রেখে ‘আর্কাইভ চ্যাট’ বক্সে এবার থেকে রাখতে পারবেন। যদি ইউজাররা কোনো বিশেষ প্রয়োজনীয় চ্যাট ‘আর্কাইভ চ্যাট’ ফোল্ডারে রাখতে চান তবেই এই চ্যাট ফোল্ডারটি স্ক্রিনে দেখা যাবে না হলে এটি স্ক্রিনে প্রদর্শিত হবে না।

হোয়াটসঅ্যাপ অপর এক বিবৃতিতে বলেছে, ব্যক্তিগত এবং নিরাপদ মেসেজিং অ্যাপ হিসাবে কয়েক কোটি মানুষ এই প্লাটফর্মটি ব্যবহার করেন। নতুন এই ফিচারের ফলে এবার থেকে হোয়াটসঅ্যাপ ইউজাররা একটি ব্যক্তিগত এবং সুরক্ষিত চ্যাট হিসাবে ‘আর্কাইভ চ্যাট’ফোল্ডারটি ব্যবহার করতে পারবেন, যার মাধ্যমে ইউজাররা আরো নিরাপদ এবং গোপনীয়তার সঙ্গে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন। যদি কোনো ইউজার এই ‘আর্কাইভ চ্যাট’ফোল্ডারটি থেকে তার সংরক্ষিত চ্যাটগুলোকে বের করে আনতে চান সেক্ষেত্রে ‘আর্কাইভ চ্যাট’ সেটিংস অপশন থেকে মূল চ্যাটে তার মেসেজগুলোকে নিয়ে আসতে পারবেন।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

হোয়াটসঅ্যাপ ট্রিক : অন্যের ডিলিটেড আইটেম পড়বেন যেভাবে

হোয়াটসঅ্যাপ ছাড়া বর্তমান প্রজন্মের জীবন যেন অচল। নিত্য নতুন ফিচার নিয়ে এসে আরও জনপ্রিয় হয়ে উঠছে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। ২০১৭ সালে মেসেজ ডিলিট এর নতুন একটি ফিচার নিয়ে এসেছিল হোয়াটসঅ্যাপ। কিন্তু মেসেজ ডিলিট করার পড়ে 'দিস মেসেজ ওয়াস ডিলিটেড' একটা নোটিফিকেশন দেখা যায়। আর এটা মেসেজ চ্যাট স্ক্রিনে দেখতে খুব খারাপ লাগে। আর এই নোটিফিকেশন দেখে অনেক সময় মনে হয় দেখা যাক কী ছিল সেই মেসেজটি। জেনে নিন কীভাবে সহজেই আপনি দেখে নিতে পাড়বেন সেই ডিলিট হওয়া মেসেজটি।

সবার প্রথমে ফোনে গুগল প্লে স্টোর থেকে WhatsRemoved+ অ্যাপ ডাউনলোড করুন অ্যাপটি ইনস্টল করুন। ইনস্টল হয়ে গেলে আপনার কাথ থেকে যে পারমিশন চাইবে সেটিকে হ্যাঁ করুন। এই অ্যাপটি আপনাকে জিজ্ঞেস করবে যে আপনি কোন কোন অ্যাপের অ্যাক্সেস দিতে যান।

এখানে দেয়া লিস্টের মধ্যে থেকে হোয়াটসঅ্যাপ বেছে নিন আর Allow-তে ক্লিক করে দিন। এবার এই অ্যাপটি হোয়াটসঅ্যাপের প্রত্যেকটি নোটিফিকেশনে অ্যাক্সেস করে নেবে।

এখান থেকে আপনি ওই সব মেসেজও পড়তে পাড়বেন যা ডিলিট করে দেয়া হয়েছে। ডিলিট মেসেজ দেখার জন্য আপনাকে অ্যাপটি ওপেন করে হোয়াটসঅ্যাপ সিলেক্ট করতে হবে।

এই অ্যাপের সাহায্যে আপনি ছবি আর ভিডিও রিকভার করতে পাড়বেন, কিন্তু যদি সেই ছবি বা ভিডিওটি ডাউনলোড হয়নি তো ফিরে পাওয়া সম্ভব নয়।

এই অ্যাপটি শুধুমাত্র Android ফোনই কাজ করবে। WhatsRemoved একটি থার্ড পার্টি অ্যাপ যা আপনার ডেটা অ্যাক্সেস করতে পারে।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us