ভালো বন্ধু মেলে না, ভালো বন্ধুত্ব গড়ে ওঠে

অপূর্ব চৌধুরী | Aug 01, 2021 12:44 pm
ভালো বন্ধু মেলে না, ভালো বন্ধুত্ব গড়ে ওঠে

ভালো বন্ধু মেলে না, ভালো বন্ধুত্ব গড়ে ওঠে - ছবি : সংগৃহীত

 

ভালো বন্ধু অল্প কয়েকজন হয়। বেশিরভাগ মানুষের ভালো বন্ধুই থাকে না। একটি মানুষের চেয়ে একটি পোষা প্রাণী আরো ভালো বন্ধু হয়। অনেক বন্ধু থাকা মানে ভালো বন্ধু নয়।

ভালো বন্ধু পরীক্ষিত, নির্ভার, খুব বড় অসময়ে বন্ধুর জন্য সত্যিকার সময় হয়ে ওঠে। পৃথিবীর কেউ তাকে বোঝে না, বন্ধুটি তাকে বোঝে। চারপাশের কেউ তার বুকের জলটুকু দেখে না, বন্ধুটি নীরবে তার জল সেঁচে। সবাই যখন তাকে অবহেলা করে, বন্ধুটি নীরবে পাশে এসে বসে। সবাই যখন তাকে অপরাধী ভেবে শাস্তি দেয়, বন্ধুটি ক্ষমার চোখে দেখে। ভুল করলে ভালো বন্ধু ছেড়ে যায় না, শোধরাতে সাহায্য করে পাশে থেকে।

ভালো বন্ধু কাছে না থেকেও নীরবে পাশে থাকে, যার ছায়া নিজের ছায়ার সাথে মিশে যেতে দেখে। এমন ভালো বন্ধু হতে জীবন সঙ্গী হবার দরকার নেই। যার যার জীবন সঙ্গী থেকেও ভালো বন্ধু হওয়া যায়। পরস্পরকে শ্রদ্ধা এবং ভালোবাসার চোখে দেখা যায়।

পুরুষ হয়ে নারীর কাছে এলেই শরীরের দিকে হাত বাড়াতে হয় না। পুরুষের ছোঁয়া পেলেই নারীরও গোপনে লোভের দরজা খুলে যেতে হয় না। শরীরের তৃপ্তি ক্ষণিকের, মনের তৃপ্তি সারাদিনের।

বন্ধুত্ব মানেই দাবি নয়, কর্তৃত্ব নয়, নীরবে করে যাবার ভালো লাগাই বন্ধুত্ব। বন্ধুকে দেখাতে সে কিছু করে না, বন্ধুর ভালো কিছু হলে তারও ভালো লাগে, এ জন্যেই করে। বন্ধুর চোখে জল দেখলে নিজের কষ্ট লুকিয়ে বন্ধুর জলটুকু মুছে দিতে চেষ্টা করে, ওটাই বন্ধুত্ব। তারাই ভালো বন্ধু। নির্ভেজাল দুটি মানুষ একান্ত জগতে পরস্পর পরস্পরের ছায়া।

ভালো বন্ধু মেলে না, ভালো বন্ধুত্ব গড়ে ওঠে।

Happy Friendship Day

লেখক : চিকিৎসক, কথাসাহিত্যিক ও বিজ্ঞান লেখক। জন্ম বাংলাদেশ, বসবাস ইংল্যান্ড। গ্রন্থ ৮। উল্লেখযোগ্য বই : অনুকথা, জীবন গদ্য, ভাইরাস ও শরীর।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us