শিশু ওমরের অসাধারণ স্মৃতিশক্তি : হলো রেকর্ড

অন্য এক দিগন্ত ডেস্ক | Sep 05, 2021 04:40 pm
শিশু ওমরের অসাধারণ স্মৃতিশক্তি : হলো রেকর্ড

শিশু ওমরের অসাধারণ স্মৃতিশক্তি : হলো রেকর্ড - ছবি সংগৃহীত

 

দুবাইয়ে বসবাসকারী ওমর জায়ন মাত্র ২ বছর ১১ মাস বয়সে একটি ৪ মিনিট ৭ সেকেন্ডে ১০১ গাড়ির লোগো স্মরণ করতে পারায় রেকর্ড তৈরি করেছে। তার অসাধারণ স্মৃতিশক্তির জন্য ‘ইন্ডিয়া বুক অফ রেকর্ডস’ তাকে স্বীকৃতি দিয়েছে।

ওমরের জন্ম ৩১ জুলাই ২০১৮ ভারতের কেরালার পলক্কড় জেলায়। গত বছর দুবাইতে আসার পর থেকেই গাড়ির লোগোতে তার আগ্রহ বৃদ্ধি পায়।

ওমরের বাবা জয়নুল আবিদ বলেন, ও প্রথমে আমাদের গাড়ির লোগো দেখে গাড়িগুলোর নাম জিজ্ঞাসা করতে শুরু করে।

গাড়ির লোগোর প্রতি ওমরের আগ্রহ নতুন দিকে মোড় নেয় যখন সে লোগো সম্পর্কে অনলাইনে শিখতে শুরু করে। তিনি বর্তমানে ১১০টিরও বেশি লোগো স্মৃতিতে রাখতে পেরেছে।
তিনি বলেন, 'ইউটিউব থেকে ও সব কিছু শিখেছে।' লোগোগুলো বোঝার ও মনে রাখার জন্য ও কম্পিউটারের সামনে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকত, আবিদ উল্লেখ করেন। এই গর্বিত পিতা আরো উল্লেখ করেন, লোগো মনে রাখার আরো দক্ষতা অর্জনের জন্য তার ছেলে প্রচুর অনলাইন কুইজে অংশ নেয়। সমস্ত উত্তর সঠিক না হওয়া পর্যন্ত ও হাল ছাড়ে না।

ওমর বাইরে ঘুরতে এবং শহর ঘুরে দেখতে পছন্দ করে। ঘরের বাইরে বেড়ানোর কারণে তাকে গাড়ির লোগো সম্পর্কে আরো জানতে এবং নির্মাতা সংস্থাগুলোর মডেল বুঝতে সাহায্য করে।

রাস্তায় চলার সময় তার চোখ রাস্তার গাড়িগুলোর সাথে লেগে থাকে। ও যখন কোনো নতুন লোগো দেখতে পায়, তখনই বাড়িতে পৌঁছানোর সাথে সাথে ইন্টারনেটে সেটা নিয়ে ঘাঁটাঘাঁটি শুরু করে, অবশ্যই আমাদের সাহায্যে, আবিদ বলেন।

তিনি বলেন, এমন কি আমরা যখন রাস্তার সিগন্যালে থামি, তিনি গাড়ির চাকা লাগানো লোগোগুলোকে একবার দেখেই পুরোপুরি মনে রাখতে পারে।

গত মাসে ওমরের গাড়ির লোগোগুলোর নাম মনে রাখার একটি ভিডিও ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে পাঠানো হয়। ওমরের অসাধারণ প্রতিভার স্বীকৃতি স্বরূপ সম্প্রতি তার পরিবারকে সংস্থাটির গৌরবজনক সনদপত্র দেয়া হয়েছে।

নিজের দক্ষতা বাড়াতে ওমর এখন এক বছরের মধ্যে ১৫০ গাড়ির লোগোসহ একেবারে নতুন সব লোগো মনে রাখার প্রস্তুতি নিচ্ছে, যা আরেকটি নতুন রেকর্ড।

আবিদ বিশ্বাস করেন, নিজের উজ্জ্বল, তীক্ষ্ণ স্মৃতিশক্তি ব্যবহার করলে ওমর ভবিষ্যতে একজন ভালো লোগো ডিজাইনার বা গ্রাফিক ডিজাইনার হতে পারবে।

সূত্র : খালিজ টাইমস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us