চীনের বিরুদ্ধে উত্তেজনা, অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিন দিলো যুক্তরাষ্ট্র

অন্য এক দিগন্ত ডেস্ক | Sep 16, 2021 04:53 pm
আরো শক্তিশালী হচ্ছে অস্ট্রেলিয়ার নৌবহর

আরো শক্তিশালী হচ্ছে অস্ট্রেলিয়ার নৌবহর - ছবি সংগৃহীত

 

চীনের বিরুদ্ধে সঙ্ঘাত আরো তীব্র হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের। এর মধ্যেই ব্রিটেন ও অস্ট্রেলিয়ার সঙ্গে নতুন জোট তৈরি করেছে তারা। অস্ট্রেলিয়াকে নতুন পারমাণবিক শক্তিসম্পন্ন সাবমেরিন দিলো আমেরিকা। সেই সাথে তাদের ক্রুজ ক্ষেপণাস্ত্রও দিয়েছে তারা।

সম্প্রতি আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বৈঠক করেন। ভার্চুয়াল মাধ্যমে হওয়া ওই বৈঠকে চীনা আগ্রাসনের মোকাবেলা কিভাবে করা যাবে সেই বিষয়ে আলোচনা হয়। বৈঠক শেষে বাইডেন জানান, অস্ট্রেলিয়া যাতে আরো পারমাণবিক শক্তিসম্পন্ন সাবমেরিন তৈরি করতে পারে ওই কাজে তাদের সাহায্য করবে আমেরিকা ও ব্রিটেন। এই শক্তির সাহায্যে সম্ভাব্য নাশকতার বিরুদ্ধে লড়তে পারবে অস্ট্রেলিয়া।

বৈঠক শেষে মরিসন জানান, দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়েও তাদের সাহায্য করছে আমেরিকা। তিনি বলেন, ‘প্রশান্ত মহাসাগরীয় এলাকায় পরিস্থিতি ক্রমেই আরো জটিল হচ্ছে। এতে আমাদের সমস্যা হতে পারে। আমাদের ভবিষ্যৎ আমাদেরকেই সুরক্ষিত করতে হবে। তাই অন্য দেশের সাহায্য নেয়া হচ্ছে।’

বৈঠকে ঠিক হয়েছে, আগামী দেড় বছর ধরে আমেরিকা ও ব্রিটেনের নৌবাহিনী অস্ট্রেলিয়ার নৌবহরকে আরো শক্তিশালী করে তোলার কাজ করবে। যদিও শুধুমাত্র আত্মরক্ষার জন্যই এই প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন তিন দেশের রাষ্ট্র প্রধান।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us