একজন ভালো শিক্ষক সবসময়ের জন্যে ভালো ছাত্র

ডা. অপূর্ব চৌধুরী | Oct 06, 2021 06:39 pm
একজন ভালো শিক্ষক সবসময়ের জন্যে ভালো ছাত্র

একজন ভালো শিক্ষক সবসময়ের জন্যে ভালো ছাত্র - ছবি সংগৃহীত

 

দেশী শিক্ষকদের বেশিরভাগ শিক্ষকতার চাকরি করেন, তবে শিক্ষক নন । শিক্ষকতার চাকরি করা, এবং শিক্ষক হওয়া একই নয় ।

সব পেশাতেই শিক্ষক আছেন । যিনি কেউকে কিছু শেখান, তিনিই শিক্ষক । একজন ড্রাইভিং ইন্সট্রাক্টরও শিক্ষক, ইউনিভার্সিটির ভিসিও একজন শিক্ষক । একজন চিকিৎসক যখন ছাত্রদের পড়ান, শেখান, একইসাথে তিনি চিকিৎসক ও শিক্ষক । একজন বাবুর্চি যখন তার এসিস্টেন্টকে শেখান, তিনিও শিক্ষক । একজন দর্জি যখন সুয়ে সুতো ভরার ছোকরাকে কাপড় কাটতে শেখান, তিনিও শিক্ষক ।

যদিও অনেকে মনে করেন শিক্ষক মানে শুধু স্কুল, কলেজ, ইউনিভার্সিটিতে পড়ান যারা । এটি ঠিক নয় । ওনারা কেবল শিক্ষা নামক একটি সেক্টরের শিক্ষক ।

একজন ভালো শিক্ষক সবসময়ের জন্যে ভালো ছাত্র। এর মানে নয় তাকে ভালো ছাত্র হতে হবে । কথাটির অর্থ হলো- যিনি ভালো ছাত্রের মতো যত বেশি শিখতে পারেন, তিনি তত ভালো শিক্ষক। একজন শিক্ষককে একজন ছাত্রের চেয়ে বেশি পড়তে হয়, জানতে হয়, সেটির উপর দক্ষ হতে হয়, তারপরেই তিনি শেখাতে পারেন কাউকে। বয়সে বড় হলেই কেউ শিক্ষক হন না। পরীক্ষায় ভালো করা ছাত্র হলেই কেউ ভালো শিক্ষক হন না।

একজন ভালো শিক্ষকের কয়েকটি গুণ থাকতে হয়।

প্রথম : তিনি যা শিক্ষা দেবেন সেটির সর্বশেষ তথ্য, সেটির উপর বিশদ গভীরভাবে জানতে হবে।

দ্বিতীয় : সেটি সহজ করে বোঝানোর ক্ষমতা থাকতে হবে। যার শেখানোর ক্ষমতা নেই তিনি শিক্ষক না হয়ে সদরঘাটে কলা বিক্রি করলে আরো ভালো করবেন নিজের এবং পরের।

তৃতীয় : শিক্ষক মানে যিনি শিক্ষা দেন, আর শিক্ষা দেয়া মানে শুধু একটি জিনিস বোঝানো বা শেখানো নয়। যা তিনি বোঝাতে চাইছেন সেটির প্রতি আগ্রহী করে তোলা একজন ভালো শিক্ষকের বৈশিষ্ট্য।

শেখার সবচেয়ে ভালো উপায় শেখানো। একজন ভালো শিক্ষক তাই দিনে দিনে হয়ে ওঠেন প্রাজ্ঞ। অন্যকে শেখাতে গিয়ে নিজেও চলমান থাকেন শিখতে । দুয়ে মিলে হয় শিক্ষকতা।

দোহাই, যিনি এসব পারেন না, তিনি শিক্ষকের মতো সম্মানের জায়গাটিকে অসম্মানিত করবেন না। এর চেয়ে বলুন, শিক্ষকতার চাকরি করেন, শিক্ষক হয়ে ওঠেননি।

দেশের ৯০ ভাগ শিক্ষক নামের পেশাজীবীরা, যে পেশারই হোক, তারা শিক্ষকতা করে পেট চালান কেবল, কিন্তু এখনো শিক্ষক হয়ে ওঠেননি।

'ছোট বাচ্চাদেরকে কোনো কিছু সহজ করে বুঝিয়ে দিতে পারলে বুঝবেন, বিষয়টি বুঝেছেন এবং আয়ত্তে এসেছে। না বোঝাতে পারলে বুঝবেন যে বিষয়টি বুঝেননি এবং যাদের কাছে পরীক্ষা দিয়ে পাশ করেছেন, তারাও বোঝেনি যে আপনি বিষয়টি বুঝেননি।'

opurbo.chowdhury@gmail.com
চিকিৎসক, কথাসাহিত্যিক ও বিজ্ঞান লেখক
লন্ডন, ইংল্যান্ড


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us