স্কটল্যান্ডের বিরুদ্ধে হেরে আখেরে ‘লাভ’ হলো বাংলাদেশের?

অন্য এক দিগন্ত ডেস্ক | Oct 18, 2021 03:34 pm
স্কটল্যান্ডের বিরুদ্ধে হেরে আখেরে ‘লাভ’ হলো বাংলাদেশের?

স্কটল্যান্ডের বিরুদ্ধে হেরে আখেরে ‘লাভ’ হলো বাংলাদেশের? - ছবি সংগৃহীত

 

স্কটল্যান্ডের বিরুদ্ধে হারের পর কি শাপে বর হলো বাংলাদেশের? একটি মহল থেকে এমনই প্রশ্ন উঠছিল। কিন্তু এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়ম অনুযায়ী, কোনও লাভই হয়নি। কারণ গ্রুপ ‘বি’ থেকে উঠলেই ‘বি১’ বাছাই হবে বাংলাদেশ। তার ফলে ভারত, পাকিস্তান-সহ গ্রুপ ‘২’-তে খেলতে হবে। সেক্ষেত্রে স্পিনের জালে প্রতিপক্ষকে মাত করার সুযোগ অনেকটাই কমে যাবে বাংলাদেশের সামনে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়ম অনুযায়ী, আটটি দল সরাসরি টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘সুপার ১২’-এ জায়গা পেয়েছে। বাকি চারটি দলের জন্য প্রথম রাউন্ডের লড়াই হচ্ছে। সেই প্রথম রাউন্ডে দুটি গ্রুপ আছে - গ্রুপ ‘এ’ এবং গ্রুপ ‘বি’। প্রথম রাউন্ড থেকে চারটি দল ‘সুপার ১২’-তে উঠবে। সেই ১২টি দলকে দুটি গ্রুপে ভাগ করা হবে। ইতিমধ্যে ‘সুপার ১২’-র আটটি দলকে দু'ভাগে ভাগ করা হয়েছে। প্রথম রাউন্ড খেলে যে চারটি দল উঠবে, তারা গ্রুপ ‘১'- এবং গ্রুপ ‘২’-তে যোগ দেবে। ‘বি১’ ও ‘এ২’ যাবে গ্রুপ ‘২’-তে। গ্রুপ ‘১’-তে পড়বে ‘বি২’ ও ‘এ১’।

এমনিতে আর পাঁচটা টুর্নামেন্টে যেমন গ্রুপ ‘বি’-র চ্যাম্পিয়ন দল ‘বি১’ হিসেবে পরের রাউন্ডে যেত, এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে সেটা হচ্ছে না। গত মে'তে আইসিসির তরফে জানানো হয়েছে, বাংলাদেশ মূল পর্বে উঠলেই ‘বি১’ বাছাই হবে। গ্রুপ ‘বি’-তে দ্বিতীয় হলেও সেই বাছাই পাবে বাংলাদেশ। তার ফলে বিশ্বকাপের মূল পর্বে ভারত, পাকিস্তানের গ্রুপেই পড়বেন সাকিব আল হাসানরা। একই নিয়ম প্রয়োজ্য হচ্ছে শ্রীলঙ্কার ক্ষেত্রে। যে দল প্রথম রাউন্ডের গ্রুপ ‘এ’-তে আছে।

ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, আইসিসির সেই নিয়মের ফলে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজের মতো দলের বিরুদ্ধে 'সুপার ১২'-তে খেলার সুযোগ পাবে না বাংলাদেশ। উপ-মহাদেশের বাইরের দলকে স্পিনের জালে আটকে ফেলার সুযোগও মিলবে না। বরং ভারত, পাকিস্তানের মতো উপ-মহাদশের দলের বিরুদ্ধেই খেলতে হবে শাকিবদের। ফলে স্কটল্যান্ডের বিরুদ্ধে গ্রুপের দ্বিতীয় হলেও কোনও লাভ হবে না।

প্রথম রাউন্ড
গ্রুপ ‘এ’ : শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস এবং নামিবিয়া।

গ্রুপ ‘বি’ : বাংলাদেশ, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, ওমান।

সুপার ১২

গ্রুপ ‘১' : ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, 'এ১', 'বি'২।

গ্রুপ ‘২’ : ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান, 'এ২', 'বি১'।
সূত্র : হিন্দুস্তান টাইমস

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us