যেসব শর্তে গ্রানাডা খ্রিস্টানদের হাতে তুলে দিয়েছিলেন আবদুল্লাহ

জান্নাত খাতুন | Nov 30, 2021 03:15 pm
যেসব শর্তে গ্রানাডা খ্রিস্টানদের হাতে তুলে দিয়েছিলেন আবদুল্লাহ

যেসব শর্তে গ্রানাডা খ্রিস্টানদের হাতে তুলে দিয়েছিলেন আবদুল্লাহ - ছবি সংগৃহীত

 

স্পেনের দ্বিতীয় ফার্ডিনান্ড ও রানি ইসাবেলা ১৪৯২ সালে গ্রানাডা দখল করেন। খ্রিস্টান বাহিনীর জয় নিশ্চিত মনে করে গ্রানাডার শাসক আবু আবদুল্লাহ
আবু আব্দুল্লাহ প্রস্তাব দিলেন ১৪৯২ সালের মে মাসে গ্রানাডার আত্মসমর্পণ হবে। এর ফলে শীতকাল শেষ হয়ে যেতে। সিরা নুভাডার পাহাড়ি রাস্তা দিয়ে আবারো খাদ্য সরবরাহ হবে। ফলে তিনি গ্রানাডাকে আরো অনেক দিন নিজের শাসনাধীনে রাখতে পারবেন। রাজা দ্বিতীয় ফার্ডিনান্ড অত্যন্ত বুদ্ধিমান ছিলেন। তিনি আবু আব্দুল্লাহর উদ্দেশ্য জানতেন। তাই তিনি আবু আব্দুল্লাহর এই প্রস্তাব প্রত্যাখান করলেন। ১৪৯১ সালের নভেম্বর মাসে আবু আব্দুল্লাহর ধৈর্য শেষ হয়ে গেল। তিনি রাজা দ্বিতীয় ফার্ডিনান্ড ও রানি ইসাবেলাকে পত্র পাঠিয়ে বলেন তিনি কিছু শর্ত সাপেক্ষে আত্নসমর্পণ করতে প্রস্তুত। তো এই শর্ত কী ছিলো? এই শর্তগুলো ছিলো - ১। মুসলিমদের জোর পূর্বক খ্রিস্টান ধর্ম গ্রহণ করতে বাধ্য করা যাবে না। ২। মসজিদগুলোর কোনো ক্ষতি করা যাবে না এবং কোনো খ্রিস্টান মসজিদে প্রবেশ করতে পারবে না। ৩। মুসলিমরা স্বাভাবিকভাবেই ৫ ওয়াক্ত নামাজের আযান দিতে পারবে। ৪। মুসলিমদের জানমালের নিরাপত্তা দেয়া হবে। ৫৷ মুসলিমদের অভ্যন্তরীণ বিরোধের মীমাংসা কাজী শরীয়ত অনুযায়ী করবেন। ৬। যেসব খ্রিস্টান মুসলিম হয়েছে তাদের ওপর প্রতিশোধমূলক কোনো ব্যবস্থা গ্রহণ করা হবে না এবং তাদরকে আবারও খ্রিস্টান বানানো যাবে না। ৭। যেসব মুসলিম স্পেন ছেড়ে আফ্রিকা চলে যেতে চায় তাদেরকে চলে যাওয়ার ব্যাপারে বাধা দেয়া হবে না।

চমকপ্রদভাবে ইহুদিদের জন্যও এই শর্তগুলো রাখা হয়। অর্থ্যাৎ ইহুদিদের ধর্ম ও জান মালের নিরাপত্তাও মুসলিমদের সাথে হওয়া এই চুক্তি অনুযায়ী হবে। এর কারণ ছিল গ্রানাডার ইহুদিরা মুসলিমদের সমর্থন করত এবং তাদের খ্রিস্টানদের সাথে শত্রুতা ছিল। এছাড়া আবু আব্দুল্লাহর জন্য কয়েক লক্ষ স্বর্ণমুদ্রা ও একটি বড় জমিদারির দাবিও এই শর্তগুলোর মধ্যে ছিলো। রাজা ও রানি এক হিসেবে এই শর্তগুলো মেনে নিলেও অত্যন্ত চালাকির সাথে এই শর্তগুলোতে কিছু পরিবর্তন করেন। যা থেকে তারা পরে নিজেদের পছন্দের কাজ করিয়ে নিতেন। উদাহরণ স্বরূপ নওমুসলিমদের নির্যাতন করা হবে না এটা মেনে নেয়া হয়েছিল। কিন্তু পুনরায় তাদের খ্রিস্টান বানানো হবে না এই বাক্য শর্ত থেকে তুলে দেয়া হলো।

এছাড়া মুসলিমদের ৫ ওয়াক্ত নামাজের জন্য আহ্বান করার ব্যাপারটা মেনে নেয়া হলেও মুয়াজ্জিনের আজান দেয়ার কথাটি শর্ত থেকে উঠিয়ে দেয়া হয়। এরকম আরো ছোট ছোট পরিবর্তন করা হয় শর্তগুলোতে। শহরের অধিবাসীদের মধ্যে যারা খ্রিস্টানদের সাথে যুদ্ধ করার পক্ষপাতী ছিলো তারা যখন শুনল শহরকে হস্তান্তর করা হবে তখন তারা একত্রিত হয়ে আল হাম্বরা প্রাসাদ ঘিরে ফেলে। ২০ হাজার মুসলিম আল হামরা প্রাসাদ ঘিরে ফেলে। আবু আব্দুল্লাহ লোকেদের রাগ ঠান্ডা করার চেষ্টা করেন। আবু আব্দুল্লাহ বলেন এখন অবস্থা এমন যে এখন শত্রুর সাথে যুদ্ধ করা সম্ভব না। তাই শহরকে হস্তান্তর করা হবে। তিনি লোকেদের শান্ত করে চলে যান। কিন্তু তিনি ভয় পেয়ে যান এই ভেবে যে না জানি এরা আবার নতুন কোন সমস্যার সৃষ্টি করে। আবু আব্দুল্লাহ অত্যন্ত দ্রুততা ও গোপনীয়তার সাথে গ্রানাডা শহর হস্তান্তরের সিদ্ধান্ত নেন। ১৪৯২ সালের ১ জানুয়ারিতে আবু আব্দুল্লাহ রাজা ফার্ডিনান্ডকে একটি বার্তা পাঠান।

ওই বার্তায় আবু আব্দুল্লাহ বলেন, রাজা ফার্ডিনান্ড যেন আজ রাতের অন্ধকারই তার একজন প্রতিনিধিকে আল হামরা প্রাসাদে পাঠান। যার হাতে প্রাসাদের চাবি তুলে দেয়া হবে। দিনের আলোয় এটা করলে শহরের জনগণ বিদ্রোহ করার আশঙ্কা আছে। রাজা ফার্ডিনান্ড এই বার্তা পেয়ে একজন প্রতিনিধিকে একটি ছোট সেনাদলের সাথে আল হামরা প্রাসাদে পাঠান। খ্রিস্টান প্রতিনিধি ১৪৯২ সালের ২ জানুয়ারি ভোর হওয়ার কিছু পূর্বে এই আল হামরা প্রাসাদে প্রবেশ করে। খ্রিস্টান প্রতিনিধি দলকে আবু আব্দুল্লাহর দরবারে নিয়ে যাওয়া হয়। খ্রিস্টান প্রতিনিধি আবু আব্দুল্লাহর হাতে চুম্বন করে। এরপর আবু আব্দুল্লাহ আল হামরা প্রাসাদের চাবি প্রতিনিধির হাতে দিয়ে বের হয়ে যান। খ্রিস্টানরা দ্রুতই আল হামরার মিনারগুলো এবং শহরের দরজা দখল করে নেয়। এক খ্রিস্টান পাদ্রি আল হামরার একটি কামরায় প্রার্থনা করেন। কথিত আছে যে এই প্রার্থনায় যোগ দেয়া সকল লোক খুশিতে কাঁদছিলেন এবং বলছিলেন ঈশ্বরের অনেক দয়া যে তিনি এত দামী একটি সম্পদ এত সহজে খ্রিস্টানদের হাতে তুলে দিয়েছে। ক্রুসেডার শিবিরে খবর পৌঁছে গিয়েছিলো যে আল হামরা ক্রুসেডাররা দখল করে নিয়েছে। রাজা ও রানি এই খবর পাওয়ার পর অত্যন্ত সুন্দর পোশাকে সজ্জিত হয়ে গ্রানাডা শহরের দিকে রওনা হন। রাজা ও রানির সাথে ক্রিস্টেফার কলোম্বাসও ছিলেন। ক্রুসেডাররা সৈন্যরা গ্রানাডার টাওয়ারে উঠে এখানেও ক্রুসেডার পতাকা লাগিয়ে দেয়। সবাই আবু আব্দুল্লাহর অপেক্ষা করছিল। যাতে আবু আব্দুল্লাহ রাজার কাছে গ্রানাডা শহরের কাছে হস্তান্তর করেন। কারণ এর আগে শুধু প্রাসাদের চাবিই হস্তান্তর করা হয়েছিলো। গ্রানাডার সর্বশেষ মুসলিম শাসক সুলতান আবু আব্দুল্লাহ একটি ফটক দিয়ে বের হন। যাকে টাওয়ার অফ সেভেন ফ্লোরস 'Tower Of Seven Floors' তথা সাত তলাবিশিষ্ট টাওয়ার বলা হয়। এই দরজা দিয়েই গ্রানাডার সর্বশেষ মুসলিম শাসক বের হন। আবু আব্দুল্লাহ অনুরোধ করেন তিনি বের হওয়ার পর যেন এই দরজা চিরকালের জন্য বন্ধ করে দেয়া হয় এবং এই দরজা দিয়ে যাতে কেউ প্রবেশ না করে।

আবু আব্দুল্লাহর অনুরোধের সম্মানে এই দরজা বিগত ৫০০ বছর যাবৎ বন্ধ রয়েছে। আবু আব্দুল্লাহ একটি ঘোড়ায় ছিলেন। তার সাথে তার পরিবারের সদস্য এবং কয়েকশো অশ্বারোহী ছিল। আবু আব্দুল্লাহ যিনি এখন আর সুলতান ছিলেন না তাকে দেখে রাজা ও রানি আশা করছিলেন আবু আব্দুল্লাহ ঘোড়া থেকে নেমে তাদের হাতে চুম্বন করে সম্মান প্রদর্শন করবেন। কিন্তু আবু আব্দুল্লাহ এবং তার মা রানি আয়েশা কোনো প্রকার সম্মান জানাতে রাজি হননি। দু পক্ষের কর্মকর্তাদের আলোচনার পর সিদ্ধান্ত হলো, আবু আব্দুল্লাহ তার এক পা জিন থেকে বের করবেন এবং হেলমেট খুলে হাতে নিয়ে আসবেন। এটাকে সম্মান প্রদর্শন করা হিসেবে ধরে নেয়া হবে এবং রাজা ফার্ডিনান্ড আবু আব্দুল্লাহকে আরো কিছু করা থেকে আটকিয়ে দেবেন। আবু আব্দুল্লাহই এটাই করলেন। এরপর তিনি রাজা ফার্ডিনান্ডের হাতে গ্রানাডার চাবি হস্তান্তর করেন। এসময় আবু আব্দুল্লাহ আরবিতে বলেন, জনাব আল্লাহ আপনাকে অনেক ভালোবাসেন। এই হলো শহরের চাবি। আমি এবং এই শহরের সকল অধিবাসী এখন আপনার সম্পত্তি। রাজা ফার্ডিনান্ড এই বাক্যগুলো শুনে হাসিমুখে চাবি গ্রহণ করেন। এরপর চাবিগুলো তিনি রানি ইসাবেলার হাতে দিয়ে দেন। এভাবে গ্রানাডার হস্তান্তর সম্পন্ন হয় আর স্পেনিশ ক্রুসেডার সৈন্যরা গ্রানাডায় প্রবেশ করে। খ্রিস্টানদের জন্য এই দিন ক্রিসমাসের চেয়ে কম ছিল না। কারণ এই দিন তাদের ৮০০ বছরের সংগ্রান পূর্ণতা পেয়েছিলো। ৭১১ সালে যখন তারিক বিন যিয়াদ ওয়াদিয়ে লাকার যুদ্ধে ভিসিগোথিক রাজা রডরিকে পরাজিত করেছিলো তখন কেউ ভাবেনি যে মুসলিমদের স্পেন থেকে এভাবে বেরিয়ে যেতে হবে। খ্রিস্টানরা তারিক বিন যিয়াদের স্পেন বিজয়ের ১০ বছর পরই খ্রিস্টানরা নিজেদের ছোট একটি সাম্রাজ্য প্রতিষ্ঠা করে মুসলিমদের বিতাড়িত করার সংগ্রাম শুরু করে।

তারিক বিন যিয়াদের স্পেন জয়ের ৭৮১ বছর পুরো খ্রিস্টানরা স্পেন ও পর্তুগাল আবারো দখল করে নেয়। গ্রানাডা হস্তান্তরিত হওয়ার খবর শুনে আশেপাশের ছোট ছোট মুসলিম বসতিও আত্মসমর্পণ করে দেয়। আবু আব্দুল্লাহ গ্রানাডা ছেড়ে যাওয়ার আগে তার ওই ছেলেকে ফিরিয়ে দেয়া হয় যাকে খ্রিস্টানরা নিজেদের কাছে রেখেছিল সাথে বাকিদেরও ফিরিয়ে দেয়া যাদের খ্রিস্টানরা জামানত স্বরূপ নিজেদের কাছে রেখেছিল। এরপর আবু আব্দুল্লাহ নিজের জমিদারির দিকে রওনা হয়ে যান।

আর এর সাথে সাথেই একটি কিংবদন্তি তৈরি হয়। কিংবদন্তী অনুযায়ী আবু আব্দুল্লাহ গ্রানাডা থেকে কিছুটা দূরে গিয়ে গ্রানাডার দিকে তাকিয়ে কাঁদেন। তিনি ৮০০ বছর ধরে মুসলিমদের ঘর হিসেবে থাকা গ্রানাডাকে সর্বশেষ বারের মতো দেখেন। তখন তার মা রানি আয়েশা তাকে তিরস্কার করে বলেন যে শহরকে তুমি পুরুষদের মতো যুদ্ধ করে রক্ষা করতে পারোনি তার জন্যে নারীদের মতো কান্না করা বন্ধ করো। আবু আব্দুল্লাহ কিছু দিন তার জমিদারিতে থেকে জমিদারি বিক্রি করে আফ্রিকায় চলে যান। এরপর আবু আব্দুল্লাহর সাথে কী হয়েছিল তা কেউ জানে না। তার ব্যাপারে নানা বক্তব্য পাওয়া যায়। আবু আব্দুল্লাহ চলে গেলেও গ্রানাডার মুসলিম জনগণ সেখানে ছিলে। যাদের ওপর পে নির্যাতনের ঝড় আপতিত হয়েছিল।


তথ্যসূত্র : Reconquista - Wikipedia
Reconquista | Definition, History,
Significance, & Facts | Britannica
Muhammad XII of Granada - Wikipedia
Muhammad XII | Biography & Facts |
Britannica
Ferdinand II | Biography, Facts,
Accomplishments, & Isabella I
Britannica
Ferdinand II of Aragon - Wikipedia
Isabella I of Castile - Wikipedia
Spanish Empire - New World
Encyclopedia
Spanish Empire - Wikipedia
Isabella I | Biography, Reign, & Facts |
Britannica
Muslim Spain And Portugal: A Political
History of Al-Andalus By Hugh N
Kennedy.
The Moors Last Stand How Seven
Centuries of Muslim Rule in Spain
Came to an End By Elizabeth Drayson.
Chapter : 4 - Captured. Chapter : 5 -
From King To Pawn.
Christopher Columbus - Wikipedia
Granada War - Wikipedia
Treaty of Granada (1491) - Wikipedia
Fall of Granada - New World
Encyclopedia
The conquest of Granada - Spain -
Britannica
The Fall of Granada - History of Islam
1469 CE — 1609 CE: The Fall of
Granada and Its Aftermath - Islamic
Spain

লেখক : ইন্টারন্যাশেনাল নিউজ এডিটর, হাভার টার্ক


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us