‘অকাস’ সংঘাত শুরু সলোমন দ্বীপপুঞ্জে?

মাসুম খলিলী | Nov 30, 2021 07:53 pm
‘অকাস’ সংঘাত শুরু সলোমন দ্বীপপুঞ্জে?

‘অকাস’ সংঘাত শুরু সলোমন দ্বীপপুঞ্জে? - ছবি : সংগৃহীত

 

অনেকটা হঠাৎ করেই সংঘাত শুরু হলো দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপমালার দেশ সলোমন দ্বীপপুঞ্জে। গত ২৫ নভেম্বর দেশটির রাজধানী হোনিয়ারাতে দাঙ্গার এক দিন পর, অস্ট্রেলিয়া ঘোষণা করে যে তারা সলোমন দ্বীপপুঞ্জের সরকারের কাছ থেকে সহায়তার অনুরোধের পর সেখানে পুলিশ ও সামরিক কর্মী মোতায়েন করবে। পাপুয়া নিউ গিনিও সলোমন দ্বীপপুঞ্জ থেকে পুলিশ কর্মকর্তাদের একটি দল মোতায়েন করার অনুরোধে সাড়া দিয়েছে। ফিজি ঘোষণা করেছে যে, ৫০ জন প্রতিরক্ষা কর্মী অস্ট্রেলিয়ান কন্টিনজেন্টের সাথে এমবেড করা হবে। নিউজিল্যান্ড ইঙ্গিত দিয়েছে অতিরিক্ত সহায়তা দেবার। সলোমন দ্বীপপুঞ্জের অস্থিরতার আঞ্চলিক প্রতিক্রিয়ায় এই দ্বীপপুঞ্জকে ঘিরে একটি কৌশলগত যুদ্ধ শুরুর অবস্থা তৈরি হচ্ছে।

অস্থিরতার মূলে চীনের সাথে সম্পর্ক?

সলোমন দ্বীপপুঞ্জের রাজধানী শহরটি কয়েক দিন ধরে দাঙ্গার মধ্যে রয়েছে। দাঙ্গাকারীরা পার্লামেন্টে হামলা চালিয়েছে, একটি থানায় আগুন দিয়েছে এবং সেখানে চায়নাটাউন ও অন্যান্য ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা করেছে। গত শুক্রবার সলোমন দ্বীপপুঞ্জের প্রধানমন্ত্রী মানসেহ সোগাভারে তাইওয়ান দ্বীপের সাথে 'কূটনৈতিক সম্পর্ক' ছিন্ন করার এবং চীনের মূল ভূখণ্ডের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ব্যাপারে তার সরকারের সিদ্ধান্ত নিয়ে সরকার বিরোধী বিক্ষোভের জন্য বিদেশী হস্তক্ষেপকে দায়ী করেছেন। যদিও, তিনি উল্লেখ করেননি যে 'অন্যান্য শক্তির' মধ্যে কারা এই সহিংসতাকে উস্কে দিয়েছে। সোগাভারে জোর দিয়েছিলেন যে বেইজিংয়ের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের সিদ্ধান্তটি সময়ের প্রবণতা এবং আন্তর্জাতিক আইনের সাথে সামঞ্জস্যপূর্ণ।

সোগাভারে ২০১৯ সালে সরকারের দায়িত্ব গ্রহণ করার পরে, তার প্রশাসন বেইজিংয়ের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনকে বেছে নিয়েছিল। তবে, দেশটির মালাইতা দ্বীপ তাইওয়ানের সাথে তার সম্পর্ক বজায় রেখেছে। এখান থেকে বেশিরভাগ দাঙ্গাকারী এসেছে বলে জানা গেছে।

নিউ ইয়র্ক টাইমস বলেছে যে সলোমন দ্বীপপুঞ্জ একটি 'উচ্চতর রাজনৈতিক টানাপোড়েনের মধ্যে রয়েছে।' সলোমন দ্বীপপুঞ্জে অবস্থানরত একজন প্রাক্তন অস্ট্রেলিয়ান কূটনীতিকের উদ্ধৃতি দিয়ে পত্রিকাটি বলেছে যে মার্কিন যুক্তরাষ্ট্র মালাইতাকে সরাসরি বিদেশী সহায়তা প্রদান করছে।

দক্ষিণ প্রশান্ত মহাসাগরে চীনের প্রভাবের বিরুদ্ধে তৈরি করা মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ার অসামান্য ভূ-রাজনৈতিক জোট অকাসকে স্বাগত জানায় তাইওয়ান। দক্ষিণ প্রশান্ত মহাসাগর এলাকার ১৫টি দেশের মধ্যে চারটি তাইওয়ানের সাথে 'কূটনৈতিক সম্পর্ক' রাখে।

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দেশ এবং চীনা মূল ভূখণ্ডের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের কাঠামোর অধীনে সহযোগিতা করার শক্তিশালী ক্ষমতা রয়েছে। বছরের পর বছর ধরে, অনেক ছোট দেশ তাদের নিজস্বভাবে, বেইজিংয়ের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রাখাকে বেছে নিয়েছে। বেইজিংয়ের ধারণা, এই ছোট দেশগুলিকে চীনের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে বাধা দেওয়ার জন্য ডলার কূটনীতি, জবরদস্তি, এবং স্থানীয় সরকারগুলির পতনের জন্য এই দেশগুলির মধ্যে অস্থিরতা উসকে দেয়া হচ্ছে।

অস্ট্রেলিয়া ও আঞ্চলিক হস্তক্ষেপ

অস্ট্রেলিয়ার মোতায়েন অস্ট্রেলিয়া-সলোমন দ্বীপপুঞ্জ দ্বিপক্ষীয় নিরাপত্তা চুক্তির (২০১৭) অধীনে হয়েছে। চুক্তির উদ্দেশ্য হলো অস্ট্রেলিয়ান পুলিশ, প্রতিরক্ষা ও বেসামরিক নাগরিকদের একটি বড় নিরাপত্তা চ্যালেঞ্জ বা মানবিক জরুরী পরিস্থিতিতে দ্রুত মোতায়েন করার জন্য আইনি ভিত্তি প্রদান করা।

অস্ট্রেলিয়ার জন্য এটি প্রশান্ত মহাসাগরীয় পরিবারের প্রতি তার প্রতিশ্রুতি প্রদর্শনের একটি সুযোগ বলে মনে করা হয়। দ্বিপক্ষীয় নিরাপত্তা চুক্তিতে অস্ট্রেলিয়ার আমন্ত্রণে এবং সলোমন দ্বীপপুঞ্জের সম্মতিতে কর্মীদের অবদানের জন্য তৃতীয় রাষ্ট্রের বিধান অন্তর্ভুক্ত রয়েছে। ফিজির স্থাপনা এই বিধানের আওতায় পড়তে পারে। পাপুয়া নিউ গিনির মোতায়েন দেশটির সাথে সলোমন দ্বীপপুঞ্জের একটি দ্বিপক্ষীয় পুলিশিং ব্যবস্থার অধীনে পড়ে। এটি কমান্ড, নিয়ন্ত্রণ এবং সমন্বয়ের জন্য চ্যালেঞ্জ তৈরি করতে পারে এবং বিভিন্ন বাহিনীর মধ্যে আন্তঃকার্যক্ষমতার
একটি পরীক্ষা হবে। ফিজি এবং নিউজিল্যান্ডের অবদানের সাথে বিদ্যমান দলকে শক্তিশালী করার জন্য আলোচনা চলছে।

আঞ্চলিক পর্যায়ে, পাপাউ নিউ গিনির প্রধানমন্ত্রী জেমস মারাপে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ ফোরামের মহাসচিব হেনরি পুনা শান্তির সাথে যুক্ত হয়েছেন। নিউজিল্যান্ড তাতৌ তাতউ
নীতির উল্লেখ করেছে, বা সাধারণ কল্যাণের জন্য সবাই একসাথে কাজ করছে এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন নিউজিল্যান্ডের বৃহত্তর সম্পৃক্ততার আকাঙ্ক্ষার পরামর্শ দিয়েছেন।

দাঙ্গার পেছনে কৌশলগত সংঘাত?

কৌশলগত প্রতিযোগিতা দাঙ্গার পেছনে একটি স্ফুলিঙ্গ হতে পারে। ২০১৯ সালে সলোমন দ্বীপপুঞ্জ তাইওয়ান থেকে চীনে কূটনৈতিক স্বীকৃতি পরিবর্তন করার পর থেকে চীন, তাইওয়ান ও মার্কিন যুক্তরাষ্ট্র মালাইতাতে প্রভাব বিস্তারের জন্য ঝাঁপিয়ে পড়ে। মালাইতার জনপ্রিয় প্রিমিয়ার, ড্যানিয়েল সুইদানি, এই পরিবর্তনের বিরোধিতা করেছেন এবং সোলোমন দ্বীপে একটি পা ধরে রাখার জন্য তাইওয়ানের আগ্রহকে কাজে লাগিয়েছেন। সোলোমন দ্বীপপুঞ্জের জাতীয় সরকারের অভিযোগ যে মালাইতা এক চীন নীতি লঙ্ঘন করছে।

২০২০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ২৫ মিলিয়ন মার্কিন ডলারের সাহায্য প্রতিশ্রুতি দাতাদের সহায়তার জন্য জাতীয় সরকারের ব্যবস্থাকে বাইপাস করেছে এবং হোনিয়ারা ও মালাইতার মধ্যে বিভাজন আরো বাড়িয়ে দিয়েছে। হোনিয়ারাতে চীনের দূতাবাস দাবি করেছে যে মালয়তান নেতাদের পদক্ষেপ অবৈধ।

অন্যদের বক্তব্য হলো, সোগাভারে ভূ-রাজনীতিকে একটি গ্যাম্বিট হিসেবে ব্যবহার করেছেন। অস্থিরতার অভ্যন্তরীণ কারণ থেকে মনোযোগ সরানোর চেষ্টা করে, তিনি মালাইতান অসন্তোষকে প্রভাবিত করার জন্য বিদেশী শক্তিকে দায়ী করেন। সলোমন দ্বীপপুঞ্জের অস্থিরতাকে শুধুমাত্র ভূ-রাজনৈতিক কৌশলের জন্য দায়ী করা সরল একটি দেখা হবে। এই ঘটনা কিভাবে কৌশলগত প্রতিযোগিতা স্থিতিস্থাপকতাকে হ্রাস করতে পারে এবং ভঙ্গুরতায় অবদান রাখতে পারে সে বিষয়ে সতর্ক হবার একটি বার্তা।

চীনের গ্লোবাল টাইমস গত ২৭ নভেম্বর এ সম্পর্কিত এক সম্পাদকীয় নিবন্ধে বলেছে,অস্ট্রেলিয়া সলোমন দ্বীপপুঞ্জে দাঙ্গা উস্কে দিয়েছে।পত্রিকাটিতে বলা হয়েছে, সলোমন দ্বীপপুঞ্জে নিরাপত্তা বজায় রাখার জন্য অস্ট্রেলিয়াকে সাহায্যের প্রস্তাব দেয়া হয়েছে। সম্প্রতি, ক্যানবেরা আবারো ১০০টিরও বেশি পুলিশ এবং প্রতিরক্ষা বাহিনীর সদস্যকে দেশে মোতায়েন করেছে। এই পটভূমিতে, বাইরের শক্তির পক্ষে সেখানে সর্বনাশ করা কতটা সহজ হবে তা কল্পনা করা কঠিন নয়।

অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র বা তাইওয়ান কর্তৃপক্ষ সোগাভারের দ্বারা নিন্দা করা 'বিদেশী হস্তক্ষেপের' পিছনে থাকার কথা স্বীকার করেনি। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন জোর দিয়ে বলেছেন যে অস্ট্রেলিয়ার 'সেখানে উপস্থিতি সলোমন দ্বীপপুঞ্জের অভ্যন্তরীণ বিষয়ে কোনো হস্তক্ষেপ নির্দেশ করে না।' ক্যানবেরা এমনকি এটিও বলেছে যে এ পদক্ষেপটি সোগাভারের একটি অনুরোধের প্রতিক্রিয়ায় হয়েছিল।

তবে, অ্যাসোসিয়েটেড প্রেস পর্যবেক্ষকদের উদ্ধৃত করে বলেছে যে 'অস্ট্রেলিয়া দ্রুত হস্তক্ষেপ করেছে যাতে চীনা নিরাপত্তা বাহিনী শৃঙ্খলা পুনরুদ্ধার করতে না যেতে পারে।' আরো গুরুত্বপূর্ণ,একটি বিষয় হলো ক্যানবেরা বা ওয়াশিংটন কেউই এখন পর্যন্ত সলোমন দ্বীপপুঞ্জের দাঙ্গার নিন্দা করেনি। যদিও এই অস্থিরতা গণতন্ত্রের মূল চেতনা এবং আইনের শাসনকে লঙ্ঘন করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ার দাঙ্গার মিডিয়া কভারেজে চীনের সাথে কূটনৈতিক সম্পর্কের বিরুদ্ধে দাঙ্গাকারীদের রাজনৈতিক বিরোধিতাকে তুলে ধরা হয়।

এখানেই শেষ নয়

এটা স্পষ্ট যে অস্ট্রেলিয়ার সামগ্রিক মনোভাব এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অস্থিরতার সাথে যোগসাজশ থাকার একটি সম্পর্ক রয়েছে। অস্ট্রেলিয়ান সৈন্য এবং পুলিশ সলোমন দ্বীপপুঞ্জে শৃঙ্খলা বজায় রাখার জন্য পাঠানো হয়েছিল
বলা হলেও তাদের অন্তনিহিত উদ্দেশ্য কী তা স্পষ্ট। ফলে বেইজিং মরিসনের 'কোনো অবস্থানের ইঙ্গিত নয়'-এর মন্তব্য আসলে মন্দ কাজের জন্য সমর্থন বলেই মনে করে।

এটি ঠিক যে সলোমন দ্বীপপুঞ্জের সরকার এবং তাদের জনগণ জানে সেখানে আসলে কী ঘটছে। বাইরের জগতের জন্যও এটা জানা কঠিন নয়। প্রধানমন্ত্রী সোগাভারে উল্লেখ করেছেন যে অন্যান্য শক্তি দাঙ্গাকে উস্কে দিয়েছে, আন্তর্জাতিক সম্প্রদায়ের কী সলোমন দ্বীপপুঞ্জের এই বৈধ নেতার কথা বিশ্বাস করা উচিত?
তবে তাকে ক্ষমতা থেকে বিদায় করার একটি অ্যাজেন্ডা থাকতে পারে অকাস বলয়ের। কিন্তু চীন কতটা তার পাশে থাকতে পারে সেটি নিশ্চিত নয়।

সলোমন দ্বীপপুঞ্জে নিয়োজিত নিরাপত্তা কর্মীরা তাদের বৈধতার জন্য অতিরিক্ত চ্যালেঞ্জের সম্মুখীন হবে। ১৭ বছর আগে আঞ্চলিক নিরাপত্তা রক্ষী মোতায়েন-রামসি-এর পর থেকে সলোমন দ্বীপপুঞ্জের গতিশীলতা এবং জনসংখ্যার পরিবর্তন হয়েছে। কোভিড-১৯ মহামারী এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ছড়িয়ে পড়া বিভ্রান্তির ফলে স্থানীয় হতাশা ভিন্নমতকে আরও উদ্দীপ্ত করতে পারে। ২০০৬ সালের মতো চীন সলোমন দ্বীপপুঞ্জে ৩০০০ চীনা নাগরিককে সরিয়ে নেবে বলে এখনো কোনো ইঙ্গিত নেই এবং সলোমন দ্বীপপুঞ্জকে চীনা নাগরিক ও প্রতিষ্ঠানের সুরক্ষার জন্য 'প্রয়োজনীয় সব ব্যবস্থা নিতে' বলেছে। বোঝা যাচ্ছে প্রশান্ত মহাসাগরীয় এই দেশটির পরিস্থিতি উত্তেজনাকর থাকবে। আর এখানকার পরিস্থিতি নিয়ে অকাস সদস্য ও চীনের মধ্যে এক ধরনের সংঘাত সৃষ্টি হবে।

সলোমন দ্বীপপুঞ্জ হলো ২৮ হাজার ৪০০ বর্গ কিলোমিটার এলাকার একটি সার্বভৌম দেশ। এর জনসংখ্যা ৭ লাখের কিছু কম। এর রাজধানী হোনিয়ারা বৃহত্তম দ্বীপ, গুয়াডালকানালে অবস্থিত। ৩০ হাজার এবং ২৮ হাজার ৮০০ খ্রিস্টপূর্বাব্দের মধ্যেকার সময় থেকে দ্বীপগুলিতে বসতি শুরু হয়েছে বলে ধারণা করা হয়। ১৮৯৩ সালের জুন মাসে ব্রিটেন সলোমন দ্বীপপুঞ্জের প্রতি দৃষ্টি দেয়। তখন ক্যাপ্টেন এইচএমএসন, এইচএমএসন কুরাকোয়া, দক্ষিণ সলোমন দ্বীপপুঞ্জকে ব্রিটিশ আশ্রিত রাজ্য ঘোষণা করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, সলোমন দ্বীপপুঞ্জের অভিযানকালে মার্কিন যুক্তরাষ্ট্র, কমনওয়েলথ বাহিনী এবং গুয়াডালকানালের যুদ্ধসহ জাপান সাম্রাজ্যের মধ্যে ভয়ানক লড়াই হয়।১৯৭৫ সালে তৎকালীন ব্রিটিশ প্রশাসনের আনুষ্ঠানিক নাম ব্রিটিশ সলোমন দ্বীপপুঞ্জ প্রটেক্টরেট থেকে সলোমন দ্বীপপুঞ্জে পরিবর্তিত হয়। স্বাধীনতাপ্রাপ্ত হয় ১৯৭৮ সালে। স্বাধীনতার পর, সলোমন দ্বীপপুঞ্জ একটি সাংবিধানিক রাজতন্ত্রে পরিণত হয়। সলোমন দ্বীপপুঞ্জের রানি হলেন দ্বিতীয় এলিজাবেথ, গভর্নর-জেনারেল প্রতিনিধিত্ব করেন।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us