টুইটার ছেড়ে কী করবেন ডরসি

আহমেদ ইফতেখার | Dec 03, 2021 06:54 pm
জ্যাক ডরসি

জ্যাক ডরসি - ছবি : সংগৃহীত

 

মাইক্রোব্লগিং সাইট টুইটারের সহপ্রতিষ্ঠাতা ও দুইবারের প্রধান নির্বাহী জ্যাক ডরসি। সম্প্রতি প্রধান নির্বাহীর পদ থেকে সরে দাঁড়িয়েছেন প্রতিষ্ঠানটির এই সহপ্রতিষ্ঠাতা। নতুন প্রধান নির্বাহী হিসেবে এসেছেন টুইটারের প্রধান প্রযুক্তি কর্মকর্তার পদে থাকা পারাগ আগরাওয়াল।

গত জুন মাসে এক সম্মেলনে জ্যাক ডরসি বলেছিলেন, যদি স্কয়ার বা টুইটারে না থাকতাম, তবে বিটকয়েন নিয়ে কাজ করতাম আমি। ক্রিপ্টোকারেন্সি থেকে শুরু করে ইয়োগা, এমনকি ফ্যাশন ডিজাইন নিয়ে আগ্রহের কারণে প্রযুক্তি শিল্পের শীর্ষ কর্মকর্তাদের মধ্যে ব্যতিক্রমী ডরসি। দ্বিতীয়বারের মতো টুইটার অধ্যায়ের ইতি টেনে ডরসি এখন স্কয়ার ইনকরপোরেটেড আর দাতব্য কর্মকাণ্ডে মনোযোগ দিতে চান বলে শোনা যাচ্ছে।

বড় পরিসরে চিন্তা করলে ডরসির পরিকল্পনার মূলে রয়েছে ‘বিকেন্দ্রীকরণ’ নীতি। এই ‘বিকেন্দ্রীকরণ’ নীতির মূল বার্তা হচ্ছে, প্রযুক্তি এবং অর্থনীতির লাগাম হাতেগোনা কয়েকজনের নিয়ন্ত্রণে থাকা উচিত নয়; বরং ব্যবস্থাপনারও নিয়ন্ত্রণ থাকা উচিত বিপুলসংখ্যক ব্যবহারকারী অথবা বিভিন্ন প্রতিষ্ঠানের হাতে। স্কয়ারে এই বিকেন্দ্রীকরণ চিন্তার প্রয়োগ ঘটিয়েছেন ডরসি। আন্তর্জাতিক অঙ্গনে বিটকয়েনের জনপ্রিয়তা বৃদ্ধির লক্ষ্যে একাধিক প্রকল্প পরিচালনার পাশাপাশি অনুদান দিয়ে অন্যদের সহযোগিতা করছে স্কয়ারের একটি বিভাগ।

ডরসি বিটকয়েন প্রযুক্তিকে সমর্থন দিয়ে আসছেন অনেক দিন ধরেই। বিটকয়েনের মাধ্যমে কোনো দেশের সরকারের হস্তক্ষেপ ছাড়াই নিরাপদ এবং গোপন লেনদেন সম্ভব, এই চিন্তা থেকেই ব্লকচেইন প্রযুক্তি আকর্ষণীয় হয়ে উঠেছে অনেকের কাছে।

ডরসির বিকেন্দ্রীকরণ চিন্তার প্রভাব পড়েছে টুইটারেও। সম্প্রতি ডরসির উত্তরসূরি হিসেবে দায়িত্ব নেয়া পারাগ আগরাওয়ালের অধীনে বিকেন্দ্রিক সোশ্যাল মিডিয়া প্রোটোকল নিয়ে কাজ করছে টুইটারের একদল কর্মী। রয়টার্স বলছে, পরিকল্পনা সফল হলে ইমেইল সেবাদাতাদের কার্যপ্রণালীর আদলে একে অন্যের সঙ্গে সরাসরি সংযুক্ত হবে সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মগুলো।
ব্লুস্কাই নামের প্রকল্পটি ব্যবহারকারীকে নিজের পছন্দ মতো কনটেন্ট বাছাই করে নেয়ার সক্ষমতা দেয়ার লক্ষ্য নিয়ে কাজ করছে বলে উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে। এ ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলোর ওপর বৈশ্বিক নীতিমালার প্রয়োগ নিশ্চিত করে ভুয়া প্রচারণা এবং মিথ্যাচার মোকাবেলার ‘দায়ভার’ কমবে; ২০১৯ সালে ব্লুস্কাই প্রকল্পের ঘোষণা দেয়ার সময় বলেছিলেন ডরসি।

টুইটার ও স্কয়ার উভয় প্রতিষ্ঠানেই বিটকয়েনের জন্য আলাদা গুরুত্বের জায়গা তৈরি করেছেন ডরসি। বিটকয়েনকে সম্পদ হিসেবে দেখিয়ে আর্থিক প্রতিবেদনে যোগ করা প্রথম প্রতিষ্ঠানগুলোর একটি স্কয়ার। বিটকয়েন খাতে ২২ কোটি ডলার বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি।

এর আগেই পছন্দের কনটেন্ট নির্মাতাদের বিটকয়েনের মাধ্যমে টিপস দেয়ার সুযোগ দেয় টুইটার। এমনকি এনএফটি প্রযুক্তিও নিজস্ব সেবার অংশ করে নেয়ার সম্ভাব্যতা যাচাই করে দেখছে প্ল্যাটফর্মটি।
বাজার বিশ্লেষকরা ডরসির সিদ্ধান্তকে ইতিবাচক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করছেন। ২০০৯ সালে স্কয়ার প্রতিষ্ঠা করেন ডরসি। সাম্প্রতিক প্রান্তিকে প্রতিষ্ঠানটির ক্যাশ অ্যাপের বিস্তারের গতি কমে এসেছে আগের তুলনায়। সম্প্রতি দুই হাজার ৯০০ কোটি ডলার খরচ করে ‘আফ্টার পে’ কিনেছে স্কয়ার। ‘বাই নাও পে লেটার’ প্ল্যাটফর্মটির পেছনে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগের ধাক্কা স্কয়ার এখনো পুরোপুরি সামলে উঠতে পারেনি। এই উচ্চাভিলাষী পরিকল্পনাগুলোর ফল পেতে লম্বা সময় অপেক্ষা করতে হবে।

টুইটারের নতুন প্রধান প্রসঙ্গে ডরসি জানিয়েছেন, পারাগ আগরাওয়াল আমাকে দক্ষতা, মন ও আত্মার মাধ্যমে কৃতজ্ঞতায় আবদ্ধ করেছেন। এখন তার সময় এসেছে নেতৃত্ব দেয়ার। আগরাওয়াল টুইটারে যোগ দেন ২০১১ সালে। পরে ২০১৭ সালে প্রতিষ্ঠানটির প্রযুক্তি প্রধানের দায়িত্ব পান।

অন্য দিকে টুইটার সম্প্রতি ‘ডক্সিং’ নামের একটি নীতি প্রকাশ করেছে। এতে সম্মতি ছাড়াই অন্যের ছবি বা ভিডিও শেয়ার করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে প্রতিষ্ঠানটি। যদিও সমালোচকরা বলছেন, এটি প্ল্যাটফর্মের স্বাধীন মতপ্রকাশ দমনে সহায়ক হিসেবে কাজ করতে পারে।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us