কোন দলের কত ভোট

ইকতেদার আহমেদ | Dec 20, 2021 03:53 pm
কোন দলের কত ভোট

কোন দলের কত ভোট - ছবি : সংগ্রহ

 

আমাদের দেশে ১৯৯১, ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালে অনুষ্ঠিত পঞ্চম, সপ্তম, অষ্টম ও নবম সাধারণ নির্বাচনে দেখা গেছে বাংলাদেশ আওয়ামী লীগ শতকরা ৩০.০৮, ৩৭.৪৪, ৪০.১৩ ও ৪৮.০৪ ভাগ ভোটপ্রাপ্ত হয়ে যথাক্রমে ৮৮, ১৪৬, ৬২ ও ২৩০টি আসনপ্রাপ্ত হয়েছিল। উপরোক্ত চারটি নির্বাচনে বিএনপি শতকরা ৩০.৮১, ৩৩.৬০, ৪০.৯৭ ও ৩২.৫০ ভাগ ভোট পেয়ে যথাক্রমে ১৪০, ১১৬, ১৯৩ ও ৩০টি আসন প্রাপ্ত হয়েছিল। উপরোক্ত চারটি নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি’র ভোটপ্রাপ্তির ব্যবধান ছিল যথাক্রমে ০.৭৩, ৩.৮৪, ০.৮৪ ও ১৫.৫৪ শতাংশ কিন্তু আসনপ্রাপ্তির ক্ষেত্রে এ ব্যবধান গিয়ে দাঁড়ায় যথাক্রমে ১৭.৩৪, ১০.০০, ৪৩.৬৬ ও ৬৬.৬৭ শতাংশে।

১৯৯১, ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালে সাধারণ নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপির শতকরা ভোটপ্রাপ্তির ভিত্তিতে আনুপাতিক হারে আসন বণ্টন করা হলে আওয়ামী লীগের আসন সংখ্যা হতো যথাক্রমে ৯০, ১১২, ১২০ ও ১৪৪ অপর দিকে বিএনপির আসন সংখ্যা হতো যথাক্রমে ৯২, ১০১, ১২৩ ও ৯৭।

উপরোক্ত চারটি সাধারণ নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে আসনপ্রাপ্তির ব্যবধান যথাক্রমে ৫২, ৩০, ১৩১ ও ২০০। শতকরা ভোটপ্রাপ্তির আনুপাতিক হারে আসন বণ্টন করা হলে এ চারটি নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে আসনপ্রাপ্তির ব্যবধান গিয়ে দাঁড়াত যথাক্রমে ২, ১১, ৩ ও ৪৭।

১৯৯১, ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালে সাধারণ নির্বাচনে জাতীয় পার্টি ১১.৯২, ১৬.৪০, ৭.২৫ ও ৭.০৪ শতাংশ ভোটপ্রাপ্ত হয়েছিল। এ চারটি সাধারণ নির্বাচনে জামায়াতে ইসলামী বাংলাদেশ-এর ভোটপ্রাপ্তির হার ছিল ১২.১৩, ৮.৬১, ৪.২৮ ও ৪.৭০ শতাংশ। এ চারটি সাধারণ নির্বাচনে শতকরা ভোটপ্রাপ্তির আনুপাতিক হারে আসন বণ্টন করা হলে জাতীয় পার্টির আসন সংখ্যা দাঁড়াত যথাক্রমে ৩৫, ৪৯, ২২ ও ২১। অপর দিকে জামায়াতের আসন সংখ্যা দাঁড়াত যথাক্রমে ৩৬, ২৬, ১৩ ও ১৪।

এখানে উল্লেখ্য যে, ১৯৯১ সালে বিএনপি, আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও জামায়াত যথাক্রমে ৩০০, ২৬৪, ২৭২ ও ১২২টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে যথাক্রমে ১৪০, ৮৮, ৩৫ ও ১৮টি আসন লাভ করে। ১৯৯৬ সালে সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে দেখা যায় আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও জামায়াত যথাক্রমে ৩০০, ৩০০, ২৯৩ ও ৩০০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে যথাক্রমে ১৪৬, ১১৬, ৩২ ও ০৩টি আসন পায়। ২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে দেখা যায় বিএনপি, আওয়ামী লীগ, জামায়াত ও জাতীয় পার্টি যথাক্রমে ২৫২, ৩০০, ৩১ ও ২৮১টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে যথাক্রমে ১৯৩, ৬২, ১৭ ও ১৪টি আসন পায়। ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে দেখা যায় আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও জামায়াত যথাক্রমে ২৬৪, ২৬০, ৪৯ ও ৩৯টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে যথাক্রমে ২৩০, ৩০, ২৭ ও ০২টি আসন পায়।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us