ইংরেজি নববর্ষ যেভাবে এলো

নজরুল ইসলাম টিপু | Jan 01, 2022 07:23 am
ইংরেজি নববর্ষ যেভাবে এলো

ইংরেজি নববর্ষ যেভাবে এলো - ছবি : সংগৃহীত

 

- ইংরেজি ক্যালেন্ডারের জন্ম হয় রোমান থেকে যা চালু ছিল চন্দ্র-কেন্দ্রিক। তখন ১০ মাসে এক বছর হিসেব করা হতো এবং বছরের প্রথম মাস গণনা করা হতো মার্চ মাসের ১ তারিখ থেকে।

- খ্রিষ্টপূর্ব ৭০০ অব্দে রোমের রাজা নুমা পম্পিলিয়াস এই ক্যালেন্ডারে জানুয়ারি ও ফেব্রুয়ারি নামে নতুন দুটি মাস সংযুক্ত করেন। 'জানুস' এক রোমান দেবতার নাম। যার অর্থ হলো প্রবেশ পথ বা সূচনার দেবতা।

- সে থেকেই ১২টি চন্দ্র মাসে বছর গণনা শুরু হয় এবং জানুয়ারি হয়ে যায় বছরের প্রথম মাস। রাজা নুমার প্রভাবে চন্দ্র বছর বানাতে দুটো মাসের সংযুক্তি হলেও, জানুয়ারি মাসকে বছরের প্রথম মাস হিসেবে সর্বস্তরে গ্রহণযোগ্য করতে সক্ষম হন নাই।

- খ্রিষ্টপূর্ব ১৫৩ অব্দে প্রাথমিক ভাবে জানুয়ারি মাসের এক তারিখকে নতুন বছরের প্রথম দিন হিসেবে ব্যবহার শুরু হয়। তবুও বিভিন্ন স্থানে পুরানো ঐতিহ্য হিসেবে মার্চের এক তারিখের ব্যবহারও থেমে যায়নি।

- খ্রিষ্টপূর্ব ৪৬ অব্দে রোমান সম্রাট জুলিয়াস সিজার চন্দ্র মাসের হিসাবের স্থলে সৌর বর্ষের হিসেব চালু করেন। অধিকন্তু তিনি জানুয়ারি মাসকে বছরের প্রথম মাস এবং ১ তারিখ থেকে নতুন বছর গণনার পদ্ধতি চালু করেন।

- আমরা জানি চন্দ্র মাসে বছর হয় ৩৫৫ দিনে; আর সৌর বছর হয় ৩৫৬ দিনে। জুলিয়াস সিজারে চন্দ্র থেকে সূর্যের পরিবর্তনে ক্যালেন্ডারের হিসেবে বিরাট উলট পালট হয়ে যায়। যা সাধারণের পক্ষে আর নিয়ন্ত্রণে থাকেনি।

- তখন থেকেই গণনার হিসাবে এক বিরাট পরিবর্তন সাধিত হয়। তাই জুলিয়াস সিজারের বানানো এই ক্যালেন্ডারের নাম 'জুলিয়াস ক্যালেন্ডার' হিসেবে পরিগণিত হয়। এই পদ্ধতি দীর্ঘ বছর অনুসরণ করা হয়।

- মধ্য যুগে ইউরোপে চার্চ ও রাষ্ট্র কেন্দ্রিক হাঙ্গামা বৃদ্ধি পায়। আবার এক চার্চ অন্য চার্চের চিন্তা ও সিদ্ধান্তকেও মানত না। এমনকি তারা যীশু খ্রিষ্টের প্রকৃত জন্ম তারিখ নিয়েও সিদ্ধান্তে একমত ছিলনা।

- জের হিসেবে Counsil of Tours ৫৬৭ খ্রিস্টাব্দে পহেলা জানুয়ারিকে নববর্ষের প্রথম দিন হিসেবে বর্জন করা হয়। এতে করে সমস্যা আরো প্রকট হয়।

- মধ্যযুগীয় খ্রিস্টান অধ্যুষিত ইউরোপের বিভিন্ন স্থানে ২৫ ডিসেম্বর, ১লা মার্চ, ২৫ মার্চ, ইস্টার সানডে (এপ্রিলের প্রথম রবিবার) কে বছরের প্রথম দিন হিসেবে নিজেদের মত করে মানা শুরু করতে থাকে।

- ১৫৮২ সালের ২৪ ফেব্রুয়ারি পোপ ত্রয়োদশ গ্রেগরির এক আদেশানুসারে বর্তমানের এই বর্ষপঞ্জীর প্রচলন ঘটে। ওই বছর কিছু রোমান ক্যাথলিক দেশ গ্রেগোরিয় বর্ষপঞ্জী গ্রহণ করে এবং পরবর্তীকালে ক্রমশ অন্যান্য দেশসমূহেও এটি গৃহীত হয়। ব্রিটেন ও যুক্তরাষ্ট্র এই ক্যালেণ্ডার গ্রহণ করে ১৭৫২ সালের সেপ্টেম্বর মাসে।

- পোপ গ্রেগোরি জুলিয়ান ক্যালেন্ডারের অংকের হিসেবের কিছুটা সংস্করণ করে নতুনভাবে এই ক্যালেন্ডারকে সাজিয়ে তুলেন। সে থেকে এটার নাম হয়ে 'গ্রেগরিয়ান ক্যালেন্ডার'। যেটাকে বর্তমানে অনুসরণ করা হয়।

- পূর্বের জুলিয়ান ক্যালেন্ডারে এক বছর ধরা হতো ৩৬৫.২৫ দিন। যা বছর পূর্ন হবার সঠিক হিসেব থেকে ১১ সেকেন্ট কম। এক বছরে ১১ সেকেন্ট হয়তো বড় কিছু নয় কিন্তু প্রতি ৪০০ বছরের ১১ সেকেন্ট একত্র করলে তিন দিনের সমান হয়ে যায়।

- জুলিয়াস সিজার যে বছর থেকে গণনা শুরু করেছিলেন তখন থেকে হিসাব করলে পোপ গ্রেগরি সময় পর্যন্ত ১১ দিন কম হয়ে যায়। গ্রেগরির ক্যালেন্ডারে এই ১১ দিন কমিয়ে নতুন যে হিসাব চালু হয়েছিল তা আজ পর্যন্ত বলবৎ আছে।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us