স্মার্টফোনেই সহজে সম্ভব যেকোনো বই, ছবি বা ডকুমেন্টের স্ক্যানিং

অন্য এক দিগন্ত | Jan 17, 2022 01:18 pm
স্মার্টফোনেই সহজে সম্ভব যেকোনো বই, ছবি বা ডকুমেন্টের স্ক্যানিং

স্মার্টফোনেই সহজে সম্ভব যেকোনো বই, ছবি বা ডকুমেন্টের স্ক্যানিং - ছবি : সংগ্রহ

 

বিভিন্ন ধরনের ডকুমেন্ট স্ক্যান করার দরকার পড়লে এখন আর সাইবার ক্যাফেতে যাওয়ার দরকার নেই। বাড়িতে বসে নিজেদের স্মার্টফোন দিয়ে সহজেই বিভিন্ন ধরনের ডকুমেন্ট স্ক্যান করা সম্ভব। এক নজরে দেখে নেয়া যাক সেই সহজ উপায়।

স্টেপ ১ : নিজেদের স্মার্টফোনে যদি কোনো ধরনের স্ক্যানিং অ্যাপ ইনস্টল করা না-থাকে, তা হলে প্রথমেই প্লে-স্টোর অথবা অ্যাপ স্টোর থেকে একটি স্ক্যানিং অ্যাপ ডাউনলোড করে নিতে হবে।

স্টেপ ২ : স্ক্যানিং অ্যাপ ডাউনলোড করার পরে স্ক্রিনে ভেসে ওঠা নির্দেশ অনুসারে নিজেদের অ্যাকাউন্ট বানাতে হবে অথবা লগ-ইন করতে হবে।

স্টেপ ৩ : লগ-ইন করার পরে সেই স্ক্যানিং অ্যাপ তার প্রয়োজন মতো বিভিন্ন ধরনের টুলস্ ব্যবহার করার অনুমতি চাইবে। নিজেদের প্রয়োজন অনুযায়ী সেই অনুমতি দেয়ার পরে সেই স্ক্যানিং অ্যাপ ব্যবহার শুরু করা যাবে। এর জন্য প্রথমেই ফোনের ক্যামেরার ইন্টারফেস খুলে যাবে এবং সেখানে ডকুমেন্ট স্ক্যান করার জন্য বিভিন্ন ধরনের মোড দেখতে পাওয়া যাবে। ডকুমেন্ট স্ক্যান করার জন্য ডকুমেন্ট স্ক্যান মোড ওপেন করতে হবে। এ ছাড়াও সেখানে হোয়াইটবোর্ড, বুক, আই-ডি কার্ড এবং বিজনেস কার্ড ইত্যাদির মতো বিভিন্ন ধরনের মোড দেখা যাবে। নিজেদের প্রয়োজন অনুযায়ী ব্যবহার করা যাবে সেই সকল মোড।

স্টেপ ৪ : মোড বেছে নেয়ার পরে যে ডকুমেন্ট স্ক্যান করতে চাইছেন, সেটার উপর ফোনের ক্যামেরা ফোকাস করতে হবে।

স্টেপ ৫: বাই ডিফল্ট, সেই স্ক্যানিং অ্যাপে অটো-ক্যাপচার এনেবল করা থাকবে। অর্থাৎ এক বার প্রেস করার সঙ্গে সঙ্গেই সেই ডকুমেন্ট ক্যাপচার হওয়া শুরু হয়ে যাবে। স্ক্যানিং অ্যাপ ফোনের স্ক্রিনে সেই ডকুমেন্টের চারটি কোণ দেখা যাবে। নিজেদের পছন্দ অনুযায়ী, সেই ডকুমেন্টের কপি ছোট অথবা বড় করে নেয়া যাবে। ডকুমেন্টের ছবি তোলার জন্য নিজেদের হাত ঠিক রাখা দরকার। কারণ ওই সময় হাত নড়ে গেলে সেই ডকুমেন্ট ঠিক মতো স্ক্যান করা যাবে না। অনেক স্ক্যানিং অ্যাপ সেই সময় মেসেজ পাঠিয়ে ইউজারদের সতর্ক করে দেয়, নিজেদের হাত ঠিক রাখার জন্য।

স্টেপ ৬ : এক বার ডকুমেন্ট ক্যাপচার হয়ে যাওয়ার পর সেটি অ্যাডজাস্ট করতে হয়। আর অ্যাডজাস্ট করার পরে অন্য আরো পেজ স্ক্যান করতে চাইলে 'কিপ স্ক্যানিং' অপশনে ক্লিক করতে হবে। এর পরে সেটি অ্যাডজাস্ট করার জন্য 'অ্যাডজাস্ট অ্যান্ড সেভ' অপশনে ক্লিক করতে হবে।

স্টেপ ৭ : এর পর সেটি পিডিএফ (PDF) হিসেবে সেভ করে রাখতে চাইলে 'সেভ পিডিএফ' অপশনে ক্লিক করতে হবে।

স্টেপ ৮ : পিডিএফ ছাড়াও সেই ইমেজ জেপেগ (JPEG) হিসেবেও সেভ করে রাখা যাবে। এ ছাড়া 'কপি টু ডিভাইস' অপশনে ক্লিক করে ইন্টারনাল স্টোরেজে পিডিএফ ফাইল হিসেবে সেটি সেভ করে রাখা যাবে।

সূত্র : নিউজ১৮


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us