আপনার বাড়ির ওয়াই-ফাই অন্য কেউ চুরি করছে না তো? কিভাবে বুঝবেন

অন্য এক দিগন্ত | Feb 15, 2022 03:25 pm
আপনার বাড়ির ওয়াই-ফাই অন্য কেউ চুরি করছে না তো?

আপনার বাড়ির ওয়াই-ফাই অন্য কেউ চুরি করছে না তো? - ছবি : সংগ্রহ

 

ওয়াই-ফাই চুরি : বর্তমানে ওয়াই-ফাই (Wi-fi) একটি খুবই গুরুত্বপূর্ণ জিনিস হয়ে দাঁড়িয়েছে। করোনা মহামারীর জন্য সকল কাজ ঘরে বসেই করতে হচ্ছে। এর ফলে ইন্টারনেটের জন্য ওয়াই-ফাই কানেকশন সকলের কাছেই খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কিন্তু অনেকের অজান্তেই চুরি হয়ে যাচ্ছে নিজেদের ওয়াই-ফাই কানেকশন। এক নজরে দেখে নেওয়া যাক তা চেক করার এবং বন্ধ করার উপায়।

অন্যেরা ওয়াই-ফাই চুরি করছে কিনা তা চেক করার উপায়

স্টেপ ১ - প্রথমেই নিজেদের ডিভাইস যে নেটওয়ার্কের সঙ্গে যুক্ত সেই নেটওয়ার্কের ঠিকানা লিখতে হবে ওয়েব ব্রাউজার খুলে। সেখানে লিখতে হবে ১৯২.১৬৮.০.১ অথবা ১৯২.১৬৮.১.১ অথবা ১৯২.১৬৮.২.১। এর মধ্যে একটি খুলে নিজেদের রাউটার ওপেন করতে হবে। এরপর নিজেদের রাউটারের ঠিকানা এন্টার করতে হবে।

স্টেপ ২ - এরপর এন্টার করতে হবে ইউজারনেম ও পাসওয়ার্ড। এরপর নিজেদের পাসওয়ার্ড ভুলে গেলে ওয়াই-ফাই রাউটারের স্টিকার চেক করতে হবে এবং এন্টার করতে হবে নিজেদের আইএসপি। এরপর যদি নিজেদের ওয়াই-ফাইয়ের পাসওয়ার্ড দেখা না যায় তাহলে বুঝতে হবে যে নিজেদের ওয়াই-ফাই অন্য কেউ চুরি করছে। কিন্তু এখানেই সেটি বন্ধ করা যাবে না। এর জন্য অন্য উপায় রয়েছে।

স্টেপ ৩ - এরপর লগ ইন করার পর নিজেদের ওয়াই-ফাই ক্লায়েন্ট লিস্ট এবং কানেক্টেড ডিভাইসেস চেক করতে হবে। সেখানেই দেখা যাবে অন্য কোন আনআইডেন্টিফায়েড কানেকশন যুক্ত রয়েছে নিজেদের ওয়াই-ফাই কানেকশনে।

স্টেপ ৪ - এছাড়াও নিজেদের ওয়াই-ফাই কানেকশন চেক করার জন্য কমান্ড প্রম্পট ওপেন করে টাইপ করতে হবে এআরপি-এ এবং প্রেস করতে হবে এন্টার।

স্টেপ ৫ - এরপর সিকিওর করতে হবে নিজেদের ওয়াই-ফাই।

নিজেদের ওয়াই-ফাই অন্য কেউ চুরি করছে কি না সেটা একবার জানার পরে নিজেদের ওয়াই-ফাই কানেকশন সুরক্ষিত করার জন্য নির্দিষ্ট কয়েকটি উপায় অবলম্বন করতে হবে। এর জন্য চারটি উপায় রয়েছে।

এনেবল ডাব্লুপিএ২ (WPA2) সিকিউরিটি -

এর জন্য প্রথমেই লগ ইন করতে হবে রাউটার কন্ট্রোল ড্যাশবোর্ডে। এর জন্য এন্টার করতে হবে নিজেদের ইউজারনেম এবং পাসওয়ার্ড। এরপরেই এনেবল হয়ে যাবে ডাব্লুপিএ২ সিকিউরিটি।

শক্তিশালী পাসওয়ার্ড -

নিজেদের ওয়াই-ফাই কানেকশন সুরক্ষিত রাখার জন্য সবসময় একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। অন্যেরা যেন সহজেই সেই পাসওয়ার্ড বুঝতে না পারে।

রাউটারের লগইন ডিটেলস পরিবর্তন -

নিজেদের ওয়াই-ফাই কানেকশন অন্যেরা সেট করে দিয়ে যাওয়ার পর নিজেদের রাউটারের লগইন ডিটেলস পরিবর্তন করতে হবে। এর ফলে তারা আর সেই ওয়াই-ফাই কানেকশন পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবে না।

ওয়াই-ফাইয়ের নাম -

নিজেদের ওয়াই-ফাইয়ের কানেকশন সুরক্ষিত রাখার জন্য সবসময় নিজেদের ওয়াই-ফাইয়ের নাম হাইড করে রাখা প্রয়োজন।

সূত্র : নিউজ ১৮


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us