মৃত্যু উপত্যকার ভয়াল রহস্য

অন্য এক দিগন্ত | Feb 17, 2022 03:38 pm
মৃত্যু উপত্যকার ভয়াল রহস্য

মৃত্যু উপত্যকার ভয়াল রহস্য - ছবি : সংগ্রহ

 

লোকে বলে আমেরিকার ডেথ ভ্যালিতে আছে ভূতে পাওয়া পাথর। কেন বলে? যেহেতু এখানকার পাথর হাঁটতে পারে! বালির ওপরে পাথরের দাগ দেখে মনে হয় বিরাট চেহারার পাথরগুলো একটু আগেই ছুটাছুটি করে এখন খানিক বিশ্রাম নিচ্ছে। মোদ্দা কথা, অ্যামেরিকার ডেথ ভ্যালির হ্রদ অঞ্চল রেসট্র্যাক প্লায়ার পাথরেরা কিভাবে যেন নিজে থেকেই স্থান পরিবর্তন করে! কিভাবে করে?

ডেথ ভ্যালি শুধু নামে না, বাস্তবেই মৃত্যু উপত্যকা! এখানে বছরের একটা সময় ভালো শীত পড়লেও এলাকাটি পরিচিত পৃথিবীর অন্যতম বিপজ্জনক উষ্ণ অঞ্চল হিসেবে৷ আবহাওয়া অফিসের নথি বলছে, ২০২০-র গ্রীষ্মে তাপমাত্র ছিল ১৩০ ডিগ্রি ফারেনহাইট। উষ্ণতার গিনেস রেকর্ডও আছে ডেথ ভ্যালির। ১৯৩০ সালে তাপমাত্রা পৌঁছেছিল ৫৬.৭ ডিগ্রি সেলসিয়াস বা ১৩৪ ডিগ্রি ফারেনহাইটে। যা এই পৃথিবীর রেকর্ডেড সর্বোচ্চ তাপমাত্রা। আর বছরের গড় তাপমাত্রা ৪৭ ডিগ্রি ৷বৃষ্টি হয় না বললেই চলে৷ সব মিলিয়ে প্রাণহীন উপত্যকা৷ উদ্ভিদ ও প্রাণীর বাঁচার ন্যূনতম রসদও নেই৷

বালি, কাঁকড়, পাথর, ন্যাড়া পাহাড় নিয়েই আমেরিকার ‘মৃত্যু উপত্যকা’। আর এই পাথরই চলমান! এক থেকে সাড়ে তিনশো কেজি ওজনের পাথর ১ হাজার ফুট দূর পর্যন্ত ছুটোছুটি করে। ডেথ ভ্যালির ঠিক কোথাও এই কাণ্ড ঘটে? জায়গাটা আসলে একটি পানিশূন্য হ্রদ। নাম রেসট্র্যাক প্লায়া ৷ শুকনা হ্রদের বুকেই ছড়িয়ে ছিটিয়ে থাকে ভূতুড়ে পাথরগুলো৷ বিস্ময়করভাবে যারা নিজে থেকে স্থান পরিবর্তন করে৷কখনো সরলরেখায়, কখনো বা বক্রাকারে৷ এমনও হয়, যে দুটি পাথর সমান্তরাল গিয়ে দিক পরিবর্তন করল৷ এমনকি পুরোনো অবস্থানেও ফিরে আসে কোনো কোনো পাথর। তার চেয়েও রহস্যের কথা, কেউ এই পাথরদের সরতে দেখেনি কখনো! কখন, কিভাবে যে ঘটনা ঘটে?

আশ্চর্য প্রস্তরযাত্রা কেন, তার বহুরকম উত্তর মেলে। অনেকে মনে করেন, ডেথ ভ্যালির মাটির নিচে চৌম্বকক্ষেত্র আছে। কারো মত, এ হলো গিয়ে ভিনগ্রহের প্রাণীর কাজ। মানুষকে ঘাবড়ে দিতে এলিয়েনরাই রাতের বেলায় এইসব কাণ্ড ঘটায়৷ অনেকে বলেন, অপদেবতার কাজ৷

এ তো গেল সাধারণ মানুষের কল্পনার দৌড়। ভূবিজ্ঞানীরাও নেমেছিলেন চলমান পাথরের রহস্য সন্ধানে৷ যদিও তাঁরাও সঠিক কারণে পৌঁছতে ব্যর্থ হন। এমনকী গ্রহবিজ্ঞানী ব়্যালফ লরেন্সও রেসট্রাক প্লায়া নিয়ে একবার গবেষণায় নেমেছিলেন, যদিও কৃতকার্য হননি। এরপর দিনের পর দিনে ডেথ ভ্যালিতে গিয়ে পড়ে থাকতেন বিজ্ঞানী এম স্ট্যানলি। শেষ পর্যন্ত তিনিই সত্যির কাছে পৌঁছান।

তিনিই জানান, আসলে বছরের কোনো কোনো সময় ডেথ ভ্যালির পাহাড়গুলো থেকে বৃষ্টির পানি গড়িয়ে নামে রেসট্র্যাক প্লায়াতে। তখন রেসট্র্যাক প্লায়া বাস্তবিক হ্রদ হয়ে ওঠে। তবে পানির উচ্চতা ৭-৮ মিটারের বেশি হয় না। এদিকে রাতের তাপমাত্রা হিমাঙ্কের নিচে নামে। ফলে পানি পাতলা বরফে পরিণত হয়ে প্রসারিত হয়। এই সময় বরফ ও বাতাসের তীব্র ঠেলায় সরতে থাকে রেসট্র্যাক প্লায়ার পাথরগুলো। সে এক ভূতুড়ে দৃশ্য বটে। বিরাট জায়গা জুড়ে ছুটোছুটি করে ছোট-বড় পাথরের দল!

সূত্র : সংবাদ প্রতিদিন


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us