এক বছরে কোহলির দর কমল ৪০০ কোটি রুপি

অন্য এক দিগন্ত | Mar 31, 2022 05:28 pm
এক বছরে কোহলির দর কমল ৪০০ কোটি রুপি

এক বছরে কোহলির দর কমল ৪০০ কোটি রুপি - ছবি : সংগ্রহ

 

গত এক বছরে অনেকটাই কমেছে বিরাট কোহলির ‘ব্র্যান্ড ভ্যালু’। ২০২০ সালে বিজ্ঞাপন থেকে ১৮০৩ কোটি ভারতীয় টাকা (রুপি) আয় করতেন ভারতের সাবেক অধিনায়ক। কিন্তু ২০২১ সালে বিজ্ঞাপন জগত থেকে তার আয় ১৩৭১ কোটি টাকা। অর্থাৎ গত ১২ মাসে কোহলীর বিজ্ঞাপন থেকে আয় কমেছে ৪৩২ কোটি টাকা।

গত এক বছরে বিজ্ঞাপনের বাজারে কোহলির এই পতনের অন্যতম প্রধান কারণ হিসাবে মনে করা হচ্ছে তার একের পর এক অধিনায়কত্ব ছাড়া। প্রথমে টি২০ দলের অধিনায়কত্ব ছাড়েন তিনি। তার পরে তাকে এক দিনের দলের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয় বিসিসিআই। সেই বিষয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে বিতর্কেও জড়ান কোহলি। দক্ষিণ আফ্রিকা সফরের পরে টেস্ট দলেরও অধিনায়কত্ব ছাড়েন। এই বছর আইপিএলের আগে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরেরও অধিনায়কত্ব ছাড়েন তিনি। এই অধিনায়কত্ব ছাড়ায় তার উওরে কিছুটা হলেও ভরসা হারাচ্ছে বিভিন্ন সংস্থা।

শুধু তাই নয়, কোহলির ব্যাটে দীর্ঘ দিন রান নেই। ২০১৯ সালে শেষ বার শতরান করেছিলেন তিনি। তার পর থেকে তিন অঙ্কের সংখ্যায় পৌঁছতে পারেননি। সেই কারণেও তার বিজ্ঞাপন মূল্য কিছুটা কমেছে বলে মনে করা হচ্ছে। এ ভাবে চলতে থাকলে তার বিজ্ঞাপন মূল্য আরো কমতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাদের বক্তব্য, কোহলির ভবিষ্যৎ কী, সেই বিষয়ে চিন্তিত সংস্থাগুলো। কিন্তু যদি ব্যাট হাতে কোহলি ফের ফর্মে ফিরতে পারেন তা হলে পরিস্থিতি বদলাতে পারে বলেই মনে করছেন তারা।

এত কিছুর পরও অবশ্য ভারতের বিজ্ঞাপনের এক নম্বর মুখ কোহলি। এখন প্রায় ৩০টি সংস্থার সঙ্গে যুক্ত তিনি। রণবীর সিংহ, অক্ষয় কুমার, আলিয়া ভট্টদের তুলনায় তার হাতে বেশি বিজ্ঞাপন রয়েছে। রণবীরের ব্র্যান্ড ভ্যালু ১১৯৬ কোটি টাকা। অক্ষয় ও আলিয়া বিজ্ঞাপন থেকে যথাক্রমে ১০৬০ কোটি ও ৫১৪ কোটি টাকা আয় করেন।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে কোহলির পরে রয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি ও রোহিত শর্মা। শুধুমাত্র আইপিএলে খেলেন ধোনি। তার পরেও তিনি বিজ্ঞাপন থেকে ৪৬১ কোটি টাকা আয় করেন। ব্র্যান্ড ভ্যালু বেড়েছে ভারতের বর্তমান অধিনায়ক রোহিত শর্মার। ২০২০ সালে বিজ্ঞাপন থেকে তার আয় ছিল ১৮৯ কোটি টাকা। ২০২১ সালে তার আয় বেড়ে হয়েছে ২৪২ কোটি টাকা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

মেসির হাতে ‘আল রিহলা’
আর মাত্র সাত মাস। এরপর গোটা বিশ্বকাপবে বিশ্বকাপ ফুটবলের উন্মাদনায়। কাতারে বসবে এবারের বিশ্বকাপ ফুটবলের আসর। ইতোমধ্যে বিশ্বকাপের বল অবমুক্ত করা হয়েছে। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সময়ের তারকা ফুটবলার লিওনেল মেসি। বিশ্বকাপের বলের নাম ‘আল রিহলা’। তা হাতে নিয়ে ছবিও তুলেছেন আর্জেন্টাইন সুপার স্টার।

জার্মানির বহুজাতিক কোম্পানি অ্যাডিডাস তৈরি করেছে এই বল। বিশ্বকাপ বলের অফিসিয়াল স্পন্সর তারা। ১৯৭০ সাল থেকে বিশ্বকাপে বল সরবরাহ করে আসছে কোম্পানিটি। কাতার আসরের বলের মধ্য দিয়ে তারা টানা ১৪টি বিশ্বকাপের বল সরবরাহ করতে চলেছে। এবারের বলটি খেলার গতিকে সর্বোচ্চ অবস্থা দেয়ার জন্য ডিজাইন করা হয়েছে, এটি টুর্নামেন্টের ইতিহাসে যেকোনো বলের চেয়ে অনেক দ্রুততর হবে।

কাতার বিশ্বকাপের বল দ্রুত সময়ে ঘুরে আসবে দশটি শহর। যার মাঝে থাকবে- দুবাই, টোকিও, ম্যাক্সিকো সিটি, নিউ ইয়র্ক সিটির মতো বড় বড় শহর। বলটি জনসম্মুখে নিয়ে আসবেন ইকার ক্যাসিয়াস, কাকা, ফারাহ জেফরি ও নউফ আল আনজির মতো কিংবদন্তিরা।

আল রিহলা মানে ভ্রমণ। এটি নির্ধারণ করা হয়েছে আরবীয় কালচার, স্থাপনা, আইকনিক বোট এবং কাতারের পতাকা থেকে অনুপ্রাণিত হয়ে। রং নির্বাচনের ক্ষেত্রেও গুরুত্ব দেয়া হয়েছে। মুক্তোর পটভূমিতে আঁকা সাহসী, প্রাণবন্ত রঙগুলি ফিফা বিশ্বকাপের আয়োজক দেশ এবং খেলার ক্রমবর্ধমান গতির প্রতিনিধিত্ব করে।

অ্যাডিডাসের ফুটবল গ্রাফিক্স অ্যান্ড হার্ডওয়্যার ডিজাইনের প্রধান ফ্রানজিস্কা লফেলম্যান বলটি প্রসঙ্গে বলেছেন, ‘খেলাটি দ্রুততর হচ্ছে এবং এটির গতি বাড়ার সাথে সাথে নির্ভুলতা এবং ওড়ার স্থিতিশীলতা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। নতুন ডিজাইনের বলটি বাতাসের মধ্য দিয়ে একটি নির্দিষ্ট উচ্চতা এবং গতি বজায় মেনে চলবে। সর্বোচ্চ বৈশ্বিক আসরটির জন্য আমরা এখন পর্যন্ত সবচেয়ে দ্রুত এবং নির্ভুল ফিফা বিশ্বকাপ বল তৈরি করে আমূল উদ্ভাবনের মাধ্যমে অসম্ভবকে সম্ভব করতে প্রস্তুত হয়েছি।’


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us