বাজওয়ার মেয়াদ বাড়াবেন শাহবাজ!

ড. আ ফ ম খালিদ হোসেন | Apr 17, 2022 04:24 pm
শাহবাজ ও বাজওয়া

শাহবাজ ও বাজওয়া - ছবি : সংগ্রহ

 

গভীর নাটকীয়তা ও সাংবিধানিক অস্থিরতার মধ্য দিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে অনাস্থা ভোটে হেরে গিয়ে সাড়ে তিন বছরের মাথায় ক্ষমতার মসনদ থেকে বিদায় নিতে হয়েছে। ইতোমধ্যে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের সব সদস্য পার্লামেন্ট থেকে পদত্যাগ করেছেন। নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন সাবেক বিরোধীদলীয় নেতা শাহবাজ শরিফ। জাতীয় পরিষদের ৩৪২ সদস্যের মধ্যে ১৭৪ জন সদস্য তার প্রতি অনাস্থা প্রকাশ করে ভোট দেন।

পাকিস্তানের ৭৫ বছরের ইতিহাসে এই প্রথম একজন প্রধানমন্ত্রীকে অনাস্থা ভোটে পরাজিত হয়ে ক্ষমতা ছাড়তে হলো। পাকিস্তানে বারবার তৈরি হয়েছে রাজনৈতিক সঙ্কট ও অচলাবস্থা। আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এর পেছনে রয়েছে সামরিক স্টাবলিশমেন্টের উচ্চাভিলাষ, সুশাসনের অভাব, দারিদ্র্য, শিক্ষার হারের কমতি ও সাংবিধানিক বাধ্যবাধকতার অভাব। রাজনীতিতে অবাঞ্ছিত সেনাহস্তক্ষেপের কারণে পাকিস্তানে আইনের শাসন, গণতান্ত্রিক প্রক্রিয়া, নির্বাচিত দলের কাছে শান্তিপূর্ণপন্থায় ক্ষমতা হস্তান্তরের সংস্কৃতি গড়ে উঠেনি। বছরের পর বছর ধরে রাজনৈতিক অস্থিরতা বিশেষ করে হরতাল, ধর্মঘট, আন্দোলন চলমান থাকায় সে দেশের অর্থনৈতিক মেরুদণ্ড মজবুত হতে পারেনি। বিদেশী বিনিয়োগকারীরা শিল্পায়নের জন্য পাকিস্তানের ওপর আস্থা রাখতে পারছেন না। পর্যাপ্ত বিদ্যুৎ ও সুপেয় পানির অভাবে জনগণের অবস্থা চরমে। মুদ্রাস্ফীতির কারণে নিত্যব্যবহার্য দ্রব্যসামগ্রীর দাম সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে। এখন বাংলাদেশী এক টাকায় পাকিস্তানি দুই রুপি পাওয়া যায়।

২০১৮ সালে ‘নয়া পাকিস্তান’, ‘রিয়াসতে মদিনা’ গড়ার, দুর্নীতি উচ্ছেদ ও সুশাসন সুনিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়ে ইমরান খান ক্ষমতায় আসেন। উত্তরাধিকার সূত্রে তিনি ভঙ্গুর অর্থনীতি, বিদ্যুৎ সঙ্কট ও মুদ্রাস্ফীতি প্রাপ্ত হন। তিনি পাকিস্তানের শক্তিশালী সেনাবাহিনী এবং গোয়েন্দা সংস্থার সহায়তায় ক্ষমতায় আসীন হয়েছিলেন বলে বিশ্লেষকদের ধারণা- যদিও দুই পক্ষই এমন দাবি অস্বীকার করে। সাম্প্রতিক সময়ে স্টাবলিশমেন্টের সাথে সেই সম্পর্কের অবনতি ঘটে। পাকিস্তান রাষ্ট্রের অস্তিত্বের বেশির ভাগ সময় ধরেই দেশটির নিয়ন্ত্রণ রয়েছে সামরিক স্টাবলিশমেন্টের হাতে।

বিবিসি জানায়, জেনারেল কমর জাভেদ বাজওয়া গোয়েন্দা সংস্থার প্রধান হিসেবে নতুন কারো কথা ভাবছিলেন এবং বিভিন্ন পদে পরিবর্তনের ঘোষণা দেন। কিন্তু এই সিদ্ধান্তের বিরোধিতা করেছিলেন ইমরান খান, যিনি লেফটেন্যান্ট জেনারেল হামিদের সাথে বেশ ঘনিষ্ঠ ছিলেন। পরবর্তী নির্বাচন পর্যন্ত আইএসআই প্রধান স্বপদে থাকুন সেটা চাইছিলেন ইমরান খান। তিনি মনে করছিলেন, লেফটেন্যান্ট জেনারেল হামিদ তাকে আরো একবার জয়ী হতে সাহায্য করতে পারবেন। তার পদ পরিবর্তন বিষয়ক প্রজ্ঞাপন সপ্তাহ তিনেক আটকেও রেখেছিলেন ইমরান খান, যদিও শেষ পর্যন্ত হাল ছাড়তে হয় তাকে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ছিল সেনাপ্রধান জেনারেল বাজওয়া এবং গোয়েন্দা প্রধান লেফটেন্যান্ট জেনারেল ফায়েজ হামিদের মধ্যে বিরোধ সৃষ্টি। ফায়েজ হামিদ পরবর্তী সেনাপ্রধান হওয়ার আশা পোষণ করতেন। তার প্রতি ইমরান খানের ছিল সফট কর্নার। ২০১৬ সালে নওয়াজ শরিফ দুই সিনিয়র জেনারেলকে ডিঙ্গিয়ে জেনারেল বাজওয়াকে সেনাপ্রধান নিয়োগ করেন। ২০১৯ সালে ইমরান খান দ্বিতীয় মেয়াদে জেনারেল বাজওয়াকে এক্সটেনশন প্রদান করেন। ২০২২ সালের নভেম্বরে জেনারেল বাজওয়ার মেয়াদ শেষ হয়ে যাবে। জেনারেল বাজওয়ার তৃতীয় মেয়াদে আরো একবার সেনাপ্রধান হওয়ার ইচ্ছা বাধ সাধেন ইমরান খান। শাহবাজ শরিফ হয়তো তৃতীয় মেয়াদে জেনারেল বাজওয়াকে এক্সটেনশন দিতে পারেন। এসব কারণে সেনাবাহিনীর সাথে ইমরান খানের সরকারের সম্পর্কের ফাটল আরো প্রকাশ্য হয়।

পররাষ্ট্রনীতিতেও ইমরান খানের সাথে সেনাবাহিনীর মতবিরোধ ছিল। রাশিয়ান সেনাবাহিনী যেদিন ইউক্রেনের সীমান্ত অতিক্রম করেছিল সেদিন মস্কো সফর করেছিলেন ইমরান খান। পশ্চিমা কর্মকর্তারা তদ্বির করছিলেন ইমরান খান যেন ভ্লাদিমির পুতিনের নিন্দা জানান। কিন্তু তাতেও তিনি সাড়া দেননি। ওদিকে সেনাবাহিনীর ছিল একেবারে ভিন্ন সুর। জেনারেল বাজওয়া সম্প্রতি বলেছেন, ‘রাশিয়ার এই হামলা অবশ্যই অবিলম্বে বন্ধ করতে হবে’। এর আগে ‘নিজের রাজনৈতিক ক্ষতির’ কথা ভেবে ভারতের সাথে ব্যবসায়িক সম্পর্ক আংশিকভাবে পুনরুদ্ধারের ব্যাপারে জেনারেল বাজওয়ার উদ্যোগ প্রতিহত করেছিলেন ইমরান খান (সিকান্দার কিরমানি, বিবিসি নিউজ, ইসলামাবাদ, ১০ এপ্রিল ২০২২)।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us