এরপর পদত্যাগ করবেন রাষ্ট্রপতি আরিফ আলভি!

অন্য এক দিগন্ত | Apr 17, 2022 05:21 pm
আরিফ আলভি

আরিফ আলভি - প্রতীকী ছবি

 

পাকিস্তানের ক্ষমতাসীন পিএমএলএনের মুখপাত্র মরিয়াম আওরঙ্গজেব বলেছেন, এরপর পদত্যাগ করতে পারেন রাষ্ট্রপতি আরিফ আলভি। প্রধানমন্ত্রীর পদ থেকে ইমরান খানের বিদায়ের পর প্রশাসনের বিভিন্ন পর্যায় থেকে একের পর এক পদত্যাগের প্রেক্ষাপটে এই মন্তব্য করলেন মরিয়াম।

মিডিয়ার সামনে মরিয়াম বলেন, ফেডারেল মন্ত্রিসভা আজ রোববারই ঘোষণা করা হতে পারে। তবে ফেডারেল মন্ত্রিসভা কখন শপথ গ্রহণ করবেন, তা তিনি নিশ্চিত করতে পারছেন না। তিনি পিটিআই সদস্যদের পদত্যাগকে ভুয়া হিসেবে অভিহিত করেন।

এদিকে পার্লামেন্টের ডেপুটি স্পিকার কাসিম সুরির পদত্যাগপত্রটি জাতীয় পরিষদ সচিবালয় গ্রহণ করেছে বলে জানা গেছে।

কাসিম সুরি জানিয়েছেন, তার দল পিটিআইয়ের নির্দেশ অনুযায়ী তিনি ডেপুটি স্পিকার পদ থেকে পদত্যাগ করেছেন।

পিপিপি কি মন্ত্রিসভায় যোগ দেবে?
ইমরান খানকে সরিয়ে প্রায় এক সপ্তাহ আগে প্রধানমন্ত্রী হয়েছেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) প্রধান শাহবাজ শরিফ। কিন্তু এখন পর্যন্ত মন্ত্রিসভা গঠন করতে পারেননি। ইমরানবিরোধী আন্দোলনে শরিকদের কেউই মূলত মন্ত্রিসভায় যোগ দিতে চাচ্ছে না। তাদের অনেকে সাংবিধানিক পদে তথা রাষ্ট্রপতি, স্পিকার, গভর্নর ইত্যাদি পদে যোগ দিতে আগ্রহী হলেও মন্ত্রিসভায় যেতে চাচ্ছে না।
এর ধারাবাহিকতায় পাকিস্তান পিপলস পার্টির পার্লামেন্টারি কমিটির কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারি বলেছেন, তার মনে হচ্ছে যে পিপিপি মন্ত্রিত্ব নিচ্ছে না, তবে তারা চায় তাদের বন্ধুদের আগে মন্ত্রিসভায় নেয়া উচিত।

শনিবার পার্লামেন্টারি হাউসে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন।
তিনি শাহবাজ শরিফের ওপর বোঝা চাপাতে চান কিনা এই প্রশ্নের জবাবে জারদারি বলেন, এ ধরনের কোনো ব্যাপার নেই। আমরা বরং বন্ধুদের একটা সুযোগ দিতে চাই।

এদিকে একইসাথে পিপিপি আসন্ন জাতীয় নির্বাচনে জাতীয় পরিষদ ও প্রাদেশিক পরিষদগুলোতে প্রার্থী হতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহ্বান করেছে।

তবে জারদারির সংবাদ সম্মেলনের পর পিপিপির কয়েকজন নেতা বলেছেন, তারা বিষয়টি নিয়ে আলোচনা করছেন। শেষ পর্যন্ত তারা হয়তো মন্ত্রিসভায় যোগ দেবেন। ইতোপূর্বে শোনা গিয়েছিল যে পিপিপি নেতা বিলাওয়াল ভুট্টো জারদারি পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন।

মানবাধিকারকর্মী বিলকিস ইদি আর নেই

পাকিস্তানের প্রখ্যাত মানবাধিকারকর্মী বিলকিস বানু ইদি আর নেই। শুক্রবার করাচি হাসপাতালে ৭৪ বছর বয়সে মারা যান তিনি।

মানবাধিকারকর্মী বিলকিস বানু ইদির ছেলে ফয়সাল ইদি তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। শনিবার বাদ জোহর করাচি শহরের মোহাম্মদ আলী জিন্নাহ সড়কস্থ নিউ মেমন মসজিদে তার জানাজা হয়।

এ সপ্তাহের শুরুতে প্রখ্যাত মানবাতাবাদী ও দানবীর আব্দুল সাত্তার ইদির স্ত্রী বিলকিস বানুর রক্তচাপ কমে যাওয়ায় তাকে করাচির একটি বেসরকারি হাসপাতালে নেয়া হয়।

ইদি ফাউন্ডেশনের এক মুখপাত্র এ বিষয়ে পাকিস্তানি গণমাধ্যম ডনকে বলেন, বিলকিস বানু বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছিলেন। তার হৃদরোগ ছিল এবং তিনি ফুসফুসের সমস্যায় ভুগছিলেন।

বিলকিস বানু ইদি ছিলেন একজন পেশাদার নার্স এবং তিনি বিলকিস ইদি ফাউন্ডেশনের প্রধান ছিলেন। তিনি ছয় দশক ধরে মানবতার সেবায় নিয়োজিত ছিলেন। তার চ্যারিটি ফাউন্ডেশনের মাধ্যমে হাজারো এতিম ও ছিন্নমূল শিশুকে আশ্রয় দেয়া হয়। এসব শিশুদের আশ্রয়ের জন্য সমগ্র পাকিস্তানজুড়ে অনেক বাড়ি ও সেন্টার চালু করেছিল ইদি ফাউন্ডেশন।

বিলকিস বানু ইদিকে পাকিস্তানের মা বলা হতো। সারা জীবন ধরে মানবতার সেবায় নিয়োজিত থাকার স্বীকৃতি স্বরূপ তিনি বিভিন্ন দেশী ও বিদেশী পুরষ্কারে ভূষিত হয়েছেন। যেমন : হিলাল-ই-ইমতিয়াজ, লেনিন শান্তি পুরস্কার ও মাদার তেরেসা মেমোরিয়াল ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড ফর সোশ্যাল জাস্টিস (২০১৫)। এছাড়া ১৯৮৬ সালে জনসেবার কারণে তিনি র‌্যামন ম্যাগসেসে পুরস্কার পান। অবশ্য এ পুরস্কারটি তিনি তার স্বামী আব্দুল সাত্তার ইদির সাথে যৌথভাবে পেয়েছিলেন। গত বছর তাকে ‘পার্সন অব দ্যা ডিকেড’ বলেও ঘোষণা করা হয়েছে।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us