দুর্নীতিগ্রস্তদের অর্থে দেশকে বিশ্বের দরবারে তুলে ধরা যাবে না

রহমান মৃধা | Apr 23, 2022 02:30 pm
দুর্নীতিগ্রস্তদের অর্থে দেশকে বিশ্বের দরবারে তুলে ধরা যাবে না

দুর্নীতিগ্রস্তদের অর্থে দেশকে বিশ্বের দরবারে তুলে ধরা যাবে না - প্রতীকী ছবি

 

মাল্টিপ্লিকেশন মেকস লাইফ মোর- কমপ্লিকেটেড কথাটি পড়তেই নানাজনের মধ্যে নানা ধরনের ক্রিয়া বা প্রতিক্রিয়া সৃষ্টি হবার কথা। তবে না হলেও ক্ষতি নেই কারণ, প্রতিনিয়ত নতুন পুরোনো কত ঘটনা ঘটে চলেছে, সব কিছুর উপর সব সময় গুরুত্ব দিতে গেলে বা রিফ্লেকশন করতে গেলে সহজ জীবন দেখা গেল জটিল থেকে জটিলতর হতে শুরু করেছে। সেক্ষেত্রে সবচেয়ে ভালো যে জিনিসটি সেটা হলো জীবনকে সহজ করে মানিয়ে নেয়া। মস্তবড় দুনিয়া খাও দাও ফুর্তি কর ব্যস হয়ে গেল? কী দরকার আছে বাবা ঝামেলার মধ্যে ঢোকা!

টানা তিন বছর পর হঠাৎ দেশের বাইরে ঘুরতে এসে ভালো-মন্দের মুখোমুখি হয়েছি। মূলত আমার সমস্যা একান্ত আমার ব্যক্তিগত ব্যাপার কেন সেগুলো শেয়ার করে আর দশজনের ঝামেলার বোঝা বাড়াব? এমনটি ভাবনা এসেছে মনে প্রথমে। পরে ভাবলাম আমি যেহেতু শেয়ার করি আমার জীবনের ঘটে যাওয়া ভালো মন্দ সবই, তো যে ঘটনাটি আমাকে বেশ তাড়া করে চলেছে কেন সেটা শেয়ার করা যাবে না!

বিশ্বায়নের ফলে প্রতিটি দেশের অর্থনীতির একটি মূল্য ধার্য করা হয়েছে। যার ফলে যদি বা যখনই কিছু করার ইচ্ছে মনে জাগে তখনই ধরে নিতে হবে ভালো কিছুর সঙ্গে ঝামেলাও শুরু হতে পারে, হয়ত দেখা গেল মনের অজান্তে হুড় হুড় করে একের পর এক সমস্যা এসে হাজির হয়েছে। কথাটি শুনে প্রথমে হাস্যকর মনে হতে পারে কিন্তু পরে বুঝবেন ঠেলা কারে বলে, যাকে বাংলায় বলা হয় কত ধানে কত চাল।

আমার নিজের কথাই বলি, বিশ্বয়নের কারণে আমি নিজে এখনো গরিবই রয়ে গেলাম। কারণ আমার জন্মস্থান বাংলাদেশ। ইংরেজরা ইংল্যান্ডে কথায় কথায় বলে, 'ওয়ানস এ ফরেনার অলওয়েজ এ ফরেনার।' প্রায় চার যুগ দেশের বাইরে সত্ত্বেও দেশের মতো করেই ভাবি আজও। সে আবার কি? যেমন ধরুণ আমার বেতন মাসে সুইডিশ টাকায় দেয়া হয়। মাস শেষে বেতন এলে সে বেতন সঙ্গে সঙ্গে মনের অজান্তে মাল্টিপ্লিকেশন করে নিজেকে বড় একজন ধনী ব্যক্তিতে রূপান্তরিত করে ফেলি। আবার দেখা গেল যেমন এখন আমি সুইডেনের বাইরে স্পেন ঘুরছি। ডিনার করব, খাবারের মেনু দেখলাম, এক পিছ মাছ সাথে একটু আলু, দাম ৩০ ইউরো। সঙ্গে সঙ্গে সেটাকে মাল্টিপ্লিকেশন করা শুরু হয়ে গেল, প্রথমে সুইডিশ টাকা পরে আবার বাংলা টাকায় মাল্টিপ্লিকেশন করে দেখা গেল সামান্য এক টুকরা মাছ এবং আলুর দাম কত জানেন? সব কিছু মিলে দেখা গেল মোট (৩০*১০*১০)+১০০০ = ৪০০০ টাকা জনপ্রতি।

আমার মাথা ভো ভো করে ঘুরতে শুরু করল, সাথে বিশ্লেষণ করা আরম্ভ করলাম। এ টাকা দিয়ে কমপক্ষে দেশে দশজনের জন্য সুন্দর একটি ডিনার হতো ইত্যাদি। এ ধরনের চিন্তা শুধু তাদের হবে যারা সত্যিকার দূর পরবাসি বাংলাদেশী এবং যারা কঠিন কাজ করে অর্থ রোজগার করে। দুর্নীতিগ্রস্তদের জন্য এটা কোনো ব্যাপার নয়। কারণ তাদের টাকা যত সহজে আসে ঠিক তত সহজেই খরচ হয় তবে সেটা শুধু তাদের নিজেদের ব্যক্তিগত স্বার্থে। ইদানীং বিশ্বে এদের সংখ্যা অনেক যা বিশ্বের ধনী দেশগুলো না ঘুরলে চোখে পড়বে না।

যাইহোক, আমি বার বার নানাভাবে বুঝাতে চেষ্টা করি যে কথাটি তা হলো, দেশ যদি তার মূল্যায়ন সঠিকভাবে ঘটাতে না পায় তবে দুর্নীতিগ্রস্তদের অর্থে দেশকে বিশ্বের দরবারে তুলে ধরা যাবে না। কারণ দুর্নীতির টাকা গুন বা ভাগ যায় করা হোক না কেন সেটা দুর্নীতিগ্রস্ত। যেমন বাংলাদেশের টাকা ডলার, পাউন্ড বা ইউরোর কাছে তেমন গ্রহণযোগ্যতা লাভ করে না।

আমি মনে করি বিশ্বায়নে দেশের মূল্য তখনই হবে যখন দেশ ধনী দেশে পরিণত হবে। ধনী দেশের নাগরিকরা সব সময় কিন্তু ধনী নয়। কিন্তু তাদের পাসপোর্ট তাদেরকে সে সম্মান দিয়ে থাকে যা আমাদের ক্ষেত্রে এখনো সম্ভব হচ্ছে না। যদিও দেশ ভরা বড় লোক এবং তাদের ভুরি ভুরি টাকা রয়েছে, কিন্তু বিদেশে তাদের তেমন গ্রহণযোগ্য সম্মান আছে কি?

আমার এ কথাগুলোর অনুভুতি শুধু তারাই বুঝবে, যারা বিদেশে কঠিন সংগ্রাম করে টিকে আছে। কারণ তাদের মনে ইচ্ছে জাগলেও আমার মতো তাদের বিবেকে বার বার একই প্রশ্ন জাগে কিছু কিনতে বা খেতে গেলে!

কেউই কখনো চেষ্টা করে না ঝামেলার সঙ্গে জড়িয়ে পড়তে, তবে যখন মাল্টিপ্লিকেশনের বিষয়টি এসে হাজির হয় তখন সবার জীবনে কিছুটা হলেও কমপ্লিকেশন দেখা দেয়। যার ফলে হাজারও ইচ্ছে থাকলেও খাও দাও ফুর্তি কর সম্ভব হয়ে উঠে না কারণ জীবন শুধু ফুল শয্যা নয়।

লেখক : সাবেক পরিচালক (প্রোডাকশন অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট), ফাইজার, সুইডেন। rahman.mridha@gmail.com

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us