ক্রিপ্টোকারেন্সির অজানা তথ্য

অন্য এক দিগন্ত | Apr 23, 2022 05:45 pm
ক্রিপ্টোকারেন্সির অজানা তথ্য

ক্রিপ্টোকারেন্সির অজানা তথ্য - প্রতীকী ছবি

 

আজকাল ক্রিপ্টোকারেন্সি নিয়ে জোর চর্চা চলছে। প্রথম এবং সবচেয়ে জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি বিটকয়েন এক দশকেরও বেশি আগে চালু হয়েছিল। তবুও নানা কারণে অপেক্ষাকৃত কম লোকই ক্রিপ্টোকারেন্সি বা ব্লকচেইনে পারদর্শী, যে প্রযুক্তিতে তারা তৈরি। ২০২১ সালের একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে আমেরিকানদের মাত্র ১৬ শতাংশ ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ করেছেন। মোট বিনিয়োগকারীদের মধ্যে ৩১ শতাংশ হলো ১৮ থেকে ২৯ বছর বয়সী, তাদের মধ্যে আবার ৪৩ শতাংশ পুরুষ। যেহেতু ক্রিপ্টোকারেন্সি এবং সম্পর্কিত প্রযুক্তি ভূ-রাজনৈতিক, বৃহত্তর অর্থনীতির সঙ্গে মিশে রয়েছে এবং পরিবেশকে প্রভাবিত করে, তাই প্রত্যেকেরই এটা জানা উচিত যে ক্রিপ্টোকারেন্সি কী, কিভাবে কাজ করে। এছাড়াও জানা যেতে পারে এতে বিনিয়োগ করা লাভজনক না কি ঝুঁকিপূর্ণ, আর কতটাই বা সুরক্ষিত।

'ব্লকচেন' না কি 'দ্য ব্লকচেন'?

এটি ব্যবহারের উপর নির্ভর করে। 'ব্লকচেন প্রযুক্তি' ক্রিপ্টোকারেন্সি লেনদেন রেকর্ড করে এমন কম্পিউটার কোডকে উল্লেখ করার জন্য গ্রহণযোগ্য। তাই এটিকে শুধু ব্লকচেন বলতে হবে।

ক্রিপ্টোকারেন্সি এবং ব্লকচেনের মধ্যে সম্পর্ক কী?

ব্লকচেনগুলি ক্রিপ্টোকারেন্সি লেনদেনগুলো এনক্রিপ্টেড, ডিজিটালি রেকর্ড করে, যা সারা বিশ্বের সার্ভারগুলোতে থাকে। কিছু ব্লকচেন ডেভেলপারদের অ্যাপ্লিকেশন এবং প্রোগ্রাম চুক্তি তৈরি করতে দেয়। এছাড়াও উল্লেখ্য যে বিভিন্ন ব্লকচেনে বিভিন্ন ক্রিপ্টোকারেন্সি তৈরি করা হয়। বিটকয়েন, বিটকয়েন ব্লকচেনের উপর নির্মিত, ইথার ইথেরিয়াম ব্লকচেনে নির্মিত। এমন কিছু ক্রিপ্টোকারেন্সি বা টোকেনও রয়েছে, যেগুলো মূলত অন্যান্য ক্রিপ্টোকারেন্সির উপরে তৈরি করা হয়েছে। তবে সবচেয়ে মৌলিক স্তরে, সমস্ত ক্রিপ্টোকারেন্সি একটি ব্লকচেনের সঙ্গে সম্পর্কিত।

ক্রিপ্টোকারেন্সি বোঝার সহজ উপায় আছে?

সোজা কথায় ক্রিপ্টোকারেন্সি হল ডিজিটাল অর্থ। ব্লকচেন হলো একটি ডেটাবেস। যা উল্লিখিত ডিজিটাল অর্থের লেনদেন রেকর্ড করে। এই ডিজিটাল অর্থ কোনো সরকার বা প্রতিষ্ঠান দ্বারা অনুমোদিত নয়।

ক্রিপ্টোকারেন্সি কিভাবে তৈরি হয়?

বিভিন্ন ক্রিপ্টোকারেন্সির বিভিন্ন ডিজিটাল আর্কিটেকচার (কোড) থাকে তাই তারা কীভাবে কাজ করে, তা সময়ে সময়ে পরিবর্তিত হয়। একটি উদাহরণ হিসাবে, বিটকয়েন মাইনিং করা হয়।

মাইনিং কিভাবে কাজ করে?

একটি বিশেষ কম্পিউটার প্রসেসর বিদ্যুতে চলে এবং আশ্চর্যজনক পরিমাণে শব্দ এবং তাপ উৎপন্ন করে। ডিজিটাল বিশ্বে সেই প্রসেসরটি একটি গাণিতিক ধাঁধা সমাধানের জন্য লড়াই করে। যে কম্পিউটারটি প্রথমে ধাঁধার সমাধান করে সে নতুন বিটকয়েন জিতে নেয়। এই নকশাটি ২০০৯ সালে বিটকয়েন চালু করা ওপেন সোর্স কোডের অংশ।

মাইনিংয়ের আরেকটি উদ্দেশ্য রয়েছে : ধাঁধা সমাধানের সময় সাম্প্রতিকতম বিটকয়েন লেনদেনগুলো- মুদ্রা পাঠানো এবং গ্রহণ- ব্লকচেনে রেকর্ড করা হয়। এই সিস্টেম এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে অংশগ্রহণকারীরা সম্পদ (এই ক্ষেত্রে অর্থ এবং বিদ্যুৎ) ব্যয় করতে উৎসাহিত হয়। এটা কে কোন বিটকয়েনের মালিক, তার রেকর্ড বজায় রাখতে সহায়তা করে। যাদের কম্পিউটিং ক্ষমতা বেশি তাদের জয়ের সম্ভাবনা বেশি। কারণ আরো কম্পিউটার বিটকয়েন জিততে লড়াই করে। বিটকয়েন জয়ের পরিমাণ পূর্বনির্ধারিত ব্যবধানে স্বয়ংক্রিয়ভাবে হ্রাস পায়। এর অর্থ হলো যে যারা খুব তাড়াতাড়ি খনিতে প্রবেশ করেছে তারা কম সম্পদ ব্যয়ের বিনিময়ে আরো বেশি বিটকয়েন তৈরি করছে।

ক্রিপ্টোকারেন্সি বিকেন্দ্রীকরণ সম্পর্কে কী জানা যাচ্ছে?

ব্লকচেনের ডিজাইনের একটি অতিরিক্ত বৈশিষ্ট্য হল যে অনেক কম্পিউটারে লেনদেনের রেকর্ড রাখা হয়, যা একসঙ্গে একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক গঠন করে। এই কম্পিউটারগুলি বা নোডগুলি তাদের রেকর্ডের যথার্থতা নিশ্চিত করতে ক্রমাগত একে অপরের ডেটা পরীক্ষা করে। নেটওয়ার্কজুড়ে এই রেকর্ডগুলির প্রতিলিপি একটি ভুল বা জাল লেনদেনকে লগ করা থেকে বাধা দেয়। এর মানে হলো যে কেউ এবং কোনো প্রতিষ্ঠান এটি নিয়ন্ত্রণ করতে পারে না। কিন্তু সরকার এবং বড় কর্পোরেশনের মতো সংস্থারা এখনো নির্দিষ্ট পরিস্থিতিতে অ্যাকসেস সীমিত করতে পারে। চীন ২০২১ সালের সেপ্টেম্বরে ক্রিপ্টোকারেন্সি ট্রেডিংকে বেআইনি ঘোষণা করেছিল। কারণ তারা মনে করেছিল যে এটি আর্থিক ব্যবস্থার উপর নিয়ন্ত্রণকে দুর্বল এবং অপরাধকে সহজতর করছে। অতি সম্প্রতি, রাশিয়ায় জারি করা ক্রেডিট কার্ডের মাধ্যমে কিছু ক্রিপ্টোকারেন্সির ক্রয় প্রক্রিয়াকরণ বন্ধ করে দিয়েছে ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ বিনান্স।

তাহলে ব্লকচেন কতটা নিরাপদ?

ক্রিপ্টোকারেন্সি বাফরা এটিকে হ্যাক করা বেশ কঠিন বলে মনে করে। বিটকয়েন ব্লকচেন আজ অবধি হ্যাক করা হয়নি। তবে দ্বিতীয় বৃহত্তম ব্লকচেন এবং ক্রিপ্টোকারেন্সি ইথেরিয়াম সফটওয়্যার দুর্বলতার কারণে ২০১৬ সালে একটি বড় সঙ্কটের মুখোমুখি হয়েছিল। যদিও ইথেরিয়াম ব্লকচেন হ্যাক করা হয়নি, প্রায় ৫০ মিলিয়ন ডলার চুরি হয়েছিল। অনেক ক্রিপ্টোকারেন্সি-সম্পর্কিত পরিষেবা এবং প্রযুক্তি হ্যাক করা হয়েছে বা তাদের ডিজাইনারদের অংশগ্রহণকারীদের প্রতারণা এবং চুরি করার জন্য ব্যবহার করা হয়েছে।

ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জ হলো যেখানে লোকেরা প্রচলিত মুদ্রার জন্য ক্রিপ্টোকারেন্সি লেনদেন করতে পারে। এখানেও একাধিকবার চুরি হয়েছে। ডিজিটাল ব্যাঙ্ক ডাকাতরা অ্যাকাউন্টগুলি সাফ করে দিয়েছিল। ২০১৮ সালে একটি ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জের সিইও একটি গুরুত্বপূর্ণ পাসকোড রিলে না করেই মারা গিয়েছিলেন, তিনি কয়েক মিলিয়ন ডলার মূল্যের ক্রিপ্টোকারেন্সি থেকে গ্রাহকদের লক করে রেখেছিলেন। তবে উপভোক্তাদের কাছে পুনরুদ্ধারের সামান্যই বিকল্প আছে, তা সে স্ক্যাম বা নিরাপত্তা লঙ্ঘন হোক বা ডিজিটাল ওয়ালেটের পাসওয়ার্ড ভুলে যাওয়া হোক। প্রি-প্রোগ্রামড, বিকেন্দ্রীভূত সিস্টেমে কোনও পাসওয়ার্ড রিসেট করার সুবিধা বা বিমা নেই।

অবশ্য বিনিয়োগগুলো কয়েকটি সুরক্ষা দ্বারা ঘেরা। মিথ্যা বিজ্ঞাপন বা চুরির মতো সরাসরি অপরাধের ক্ষেত্রে মামলা করা যায়। কিন্তু যদি একটি নতুন ক্রিপ্টোকারেন্সি টোকেনের মূল্য কমে যায় এবং পুনরুদ্ধার না হয়, তাহলে সেই অর্থ হারিয়ে যায়- বিটকয়েনের মূল্য অত্যন্ত পরিবর্তনশীল।

ক্রিপ্টোকারেন্সিগুলো অপরাধীদের পছন্দের অর্থ প্রদান করে থাকে। অবৈধ ওষুধ বা অন্যান্য নিষিদ্ধ পণ্য প্রায়শই ক্রিপ্টোকারেন্সির জন্য বিনিময় করা হয়, যা নগদ অর্থের চেয়ে আরও সহজে ট্রান্সফার করা হতে পারে এবং প্রসিকিউটরদের জন্য সনাক্ত করা কঠিন হতে পারে।

ক্রিপ্টোকারেন্সির মূল্য কোথা থেকে আসে?

এই প্রশ্নটি ক্রিপ্টোকারেন্সির জন্য খুব জটিল। প্রথাগত মুদ্রার বিপরীতে কোনো সরকার, কেন্দ্রীয় ব্যাংক বা ওই জাতীয় কোনো সংস্থা ক্রিপ্টোকারেন্সি অনুমোদন করে না। তাদের মূল্য ঠিক হয় মানুষের বিশ্বাসের উপর ভিত্তি করে। যেমন বাজার দ্বারা কোনো পণ্যের মূল্য নির্ধারিত হয়। এর সমর্থকরা আশা করে যে বেশি সংখ্যক মানুষ ডিজিটাল মুদ্রার মালিক হতে চায় যা সরকারি নজরদারি থেকে তুলনামূলকভাবে মুক্ত। বিনিয়োগকারীরা মনে করে যে ক্রিপ্টোকারেন্সিতে সম্পদ বিনিয়োগ করলে সময়ের সঙ্গে সঙ্গে তার মূল্য বৃদ্ধি পাবে।

এছাড়াও প্রথাগত মুদ্রার বিপরীতে, কিছু ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগ এবং বিনিময়ের একটি সম্ভাব্য একক হিসাবে কাজ করে। কেউ কেউ এই আশায় কিনে নেয় যে তারা শেষ পর্যন্ত লাভের জন্য এটি বিক্রি করতে পারে।

পরিবেশগত প্রভাব কী?

ক্রিপ্টোকারেন্সি মাইনিং অনেক শক্তি খরচ করে। ইউএস এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশনের তথ্য অনুসারে, ২০১৮ সালের নভেম্বর মাস বিটকয়েনের জন্য বার্ষিক বিদ্যুৎ খরচ ছিল ৪৫.৮ টেরাওয়াট ঘণ্টা, যা ২০১৯ সালে হংকংয়ের মোট বিদ্যুৎ খরচের সমান। বিটকয়েনের জন্য শক্তি খরচ বার্ষিক বৃদ্ধি পেয়েছে। বিটকয়েন মাইনিং কাউন্সিল অনুমান করেছে যে ২০২১ সালে ক্রিপ্টোকারেন্সি ২২০ টেরাওয়াট ঘণ্টা শক্তি খরচ করেছে।

ক্রিপ্টোকারেন্সির পরিবেশগত প্রভাব বিচার করার সময় বিদ্যুতের উৎস বিবেচনা করা গুরুত্বপূর্ণ। ক্রিপ্টো খনি শ্রমিকরা সর্বনিম্ন খরচে বিদ্যুৎ চায়, যা কখনও কখনও কয়লার মতো দূষিত শক্তির উৎসের দিকে নিয়ে যায়। অন্য সময়ে তারা জলবিদ্যুতের মতো পুনর্নবীকরণযোগ্য উৎস থেকে সস্তা শক্তি খুঁজে পেতে পারে। যা ক্রিপ্টোকারেন্সির জন্য ঠিক কত পরিমাণ শক্তি খরচ হচ্ছে এবং এর পরিবেশগত প্রভাবগুলি জানা জটিল করে তোলে।

পরিবেশগত প্রভাবের মধ্যে রয়েছে কম্পিউটার প্রসেসরকে ঠান্ডা করতে ব্যবহৃত শক্তিও, যেগুলি কাজ করার সঙ্গে সঙ্গে গরম হয়। এছাড়াও ক্রিপ্টো খনি শ্রমিকরা তাদের সরঞ্জাম আপগ্রেড করার সময়, পুরনো মডেল বা ভাঙা ইউনিটগুলোকে অপসারণ সময় ইলেকট্রনিক বর্জ্য উৎপন্ন করে।

সূত্র : নিউজ ১৮

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us