চাকরি যেতে পারে সিইও পরাগসহ টুইটার-কর্মীদের!

অন্য এক দিগন্ত | Apr 26, 2022 11:39 am
চাকরি যেতে পারে সিইও পরাগসহ টুইটার-কর্মীদের!

চাকরি যেতে পারে সিইও পরাগসহ টুইটার-কর্মীদের! - ছবি : সংগৃহীত

 

সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে সোমবার টুইটার কিনে ফেলেছেন ধনকুবের এলন মাস্ক। ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্মটির মালিক হয়ে গিয়েছেন আমেরিকান ধনকুবের। কিন্তু প্রশ্ন হচ্ছে, মাস্কের অধিগ্রহণের পর টুইটারের চরিত্র কেমন হতে চলেছে? টুইটারের কর্মীদের ভবিষ্যৎই বা কী?

সূত্রের দাবি, এলন মাস্কের অধিগ্রহণের পর টুইটারের ভবিষ্যৎ যে অনিশ্চয়তার মধ্যে চলে যেতে পারে, তা স্বীকার করে নিয়েছেন সংস্থার সিইও পরাগ আগরওয়াল। মাস্কের অধিগ্রহণের পর সোমবারই ভিডিও কনফারেন্সে টুইটারের কর্মীদের সাথে কথা বলেছেন তিনি। সেখানেই তিনি জানিয়েছেন, নতুন এই সিদ্ধান্তের ফলে সংস্থা অনিশ্চয়তার দিকে এগোচ্ছে। তবে এখনই কোনো কর্মীর চাকরি যাবে না বলে আশ্বস্ত করেছেন তিনি। পরাগ জানিয়েছেন, এলন মাস্কের টুইটার অধিগ্রহণ সংক্রান্ত চুক্তিটি সম্পূর্ণ হতে আরো অন্তত মাস ছ’য়েক সময় লাগবে। তত দিন কোনো কর্মী ছাঁটাই হবে না। কর্মীদের বেতনও বন্ধ হবে না। তবে এই ছয় মাস নতুন করে কাউকে নিয়োগ করা হবে কিনা তা নিয়ে অবশ্য আরো ভাবনা চিন্তার অবকাশ আছে বলে জানান তিনি।

আসলে কিছুদিন আগেই এলন মাস্ক বলেছিলেন, টুইটারের বর্তমান বোর্ডের কার্যকলাপের উপর তার খুব একটা ভরসা নেই। সেক্ষেত্রে মনে করা হচ্ছে মাস্ক সংস্থাটি কিনে নেয়ার পর সিইও পরাগ আগরওয়াল-সহ গোটা ম্যানেজমেন্টের চাকরি যেতে পারে। চাকরি যেতে পারে কিছু কর্মীরও। যদিও পরাগ আগরওয়ালের চুক্তি অনুযায়ী এখনই তাকে সরাতে পারবেন না মাস্ক। এখন তাকে সরাতে হলে দিতে হবে মোটা অঙ্কের ক্ষতিপূরণ। সে ক্ষেত্রে পরাগকে ৪২ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে বাধ্য থাকবেন মাস্ক। অন্য কর্মীদের ক্ষেত্রেও এখনই ছাঁটাই করতে হলে জরিমানা দিতে হবে তাকে। তাই এখনই না হলেও ধীরে ধীরে মাস্ক ম্যানেজমেন্ট ছাঁটাইয়ের পথেই হাঁটবেন বলে মনে করা হচ্ছে।

জল্পনা শুরু হয়েছে মাস্কের অধিগ্রহণের পর টুইটারের চরিত্র কেমন হবে তা নিয়েও। মনে করা হচ্ছে, বর্তমানে টুইটার যে কমিউনিটি গাইডলাইন্স মেনে চলে, তাতে অখুশি সংস্থার হবু মালিক। তিনি নিয়ম নীতি আরো শিথিল করতে চান। মাস্ক চান, তার টুইটার হোক বাক স্বাধীনতার মুক্তাঞ্চল। সেক্ষেত্রে টুইটারে আরো আগ্রাসী, আরো আক্রমণাত্মক মন্তব্য করা যাবে। এত নিয়মের বেড়াজাল থাকবে না। সেক্ষেত্রে টুইটারের মাধ্যমে জাতি এবং ধর্ম বিদ্বেষ আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

উল্লেখ্য, কয়েক দিন আগেই মাইক্রোব্লগিং সাইট টুইটারের ৯.২ শতাংশ মালিকানা কিনে নিয়েছিলেন মাস্ক। এবার পুরো মালিকানাই হলো তার। মাস্কের দাবি, তিনি টুইটারের অংশীদার হওয়ার সময়ে ভেবেছিলেন টুইটার বিশ্ব জুড়ে বাক্‌স্বাধীনতার মূল মাধ্যম হয়ে উঠবে। কিন্তু বিনিয়োগ করার পরেই নাকি তিনি উপলব্ধি করছেন যে বর্তমান অবস্থায় তা কখনই সম্ভব নয় টুইটারের পক্ষে। তাই ব্যক্তিগত মালিকানাধীন সংস্থা হিসেবে এর বদল ঘটানোই তার লক্ষ্য।

সূত্র : সংবাদ প্রতিদিন


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us