ভালোবাসা সুন্দর এবং অপূর্ব

রহমান মৃধা | Jun 18, 2023 04:51 pm
ভালোবাসা সুন্দর এবং অপূর্ব

ভালোবাসা সুন্দর এবং অপূর্ব - ছবি : সংগ্রহ

 

আমি আমার চাকরি জীবনের একটি সময় খুব অসুস্থ হয়ে পড়ি মানসিক দিক দিয়ে। গেলাম একজন মস্তবড় মনোবিজ্ঞানির কাছে। তিনি আমার সমস্যাগুলো শুনলেন কিন্তু তেমন কিছু বললেন না। শুধু বললেন, বাইরে একটু ঘোরাঘুরি করতে। আমি খুব রেগে গিয়ে তাকে বললামম : এ সময় সবাই অফিসে কাজ করছে আর তুমি আমাকে বাইরে ঘুরে বেড়াতে বলছো? তুমি কি ঠিক আছো? বলে তার রুম থেকে বের হয়ে গেলাম।

কিছুক্ষণ যেতেই টেলিফোনে একটি এসএমএস এসেছে আমার স্ত্রী, মারিয়ার কাছ থেকে। তিনি লিখেছেন, আজ অফিসের কাজে মন বসছে না তোমার কথা ভাবছি। তোমার হাত ধরে বাল্টিক সাগরের পাড় দিয়ে খুব হাঁটতে ইচ্ছে করছে।
আমি এসএমএসের উত্তরে শুধু লিখেছিলাম, ইচ্ছে যখন করছে বাসায় এলে হাঁটতে যাব।

আমি মারিয়ার এসএমএসের বিশ্লেষণ করিনি, আবেগের সাথে শুধু উত্তর দিয়েছি। কারণ আবেগ বা চেতনা তখন ঠিকমতো কাজ করছে না মানসিক অশান্তির কারণে। মানসিক অশান্তির তখন মূলত কারণ ছিল একটিই আর সেটা হলো স্ট্রেস। স্ট্রেস যেকোনো মানুষকেই মানসিকভাবে দুর্বল করতে পারে। এটা মেনে নিতে ভীষণ কষ্ট হচ্ছিল তখন। স্ট্রেসেরও দুটি দিক রয়েছে, ভালো এবং মন্দ। পজেটিভ মনমানসিকতার মধ্যেও কিন্তু স্ট্রেসস জড়িত, সেক্ষেত্রে গুড ট্যু বেটার হবার প্রবণতাও এক ধরণের চাপ সৃষ্টি করে মনে, যা পরে নেগেটিভ প্রতিক্রিয়ার সৃষ্টি করে। এ ধরনের সমস্যা সম্মুখীন হলে ব্যালান্স ঠিক রাখা খুবই দরকার। কিন্তু আমি সেটা ঠিক রাখতে পারিনি। এমতবস্থায় আমি নিজেকে প্রশ্ন করতে শুরু করি, যেখানে আমি নিজেকেই ম্যানেজ করতে ব্যর্থ, কী করে একটি ইন্ডাষ্ট্রি ম্যানেজ করব! রাগ করে চাকরিই ছেড়ে দিই। তখন সবাই মানা করেছিল রাগের মাথায় এতবড় একটি সিদ্ধান্ত না নিতে।

শুধু আমার স্ত্রী মারিয়া আমাকে বলেছিল, 'তুমি যেটা মনে কর তোমার জন্য ভালো সেটাই কর - আমি তোমার পাশে আছি, থাকব।' আমাদের সমাজে প্রাচুর্যের কাছে বেশিরভাগ ক্ষেত্রেই সবাই হার মানে। এও শুনেছি এবং দেখেছি ভালোবাসার মতো সুন্দর এবং অপূর্ব অনুভূতিকে জানালা দিয়ে পালিয়ে যেতে। কিন্তু আমার ভালোবাসার সেই পূজার ফুল আজও ঝরে পড়েনি। বিজলীর আগুনে লেখা নাম আজও মুছে যায়নি। যাকে হৃদয় দিয়ে ভালোবেসেছি, সে আমাকে ভুল বোঝেনি। যার জন্য ভালোবাসার মালা গেঁথেছি, ওই মালা আজও ছিঁড়ে ফেলেনি। হয়োঁ অর্থে কিছুটা গরিব হয়েছি কিন্তু মনে? সেই আগের মতোই ধনী রয়ে গেছি। কারণ-

When you feel your inside is beautiful, you will see your outside wonderful. If you feel this way each and every time, then you are a great human being and it means you know how to be. This means how to respond, not react. You can only understand my devotion if you share my passion.

লেখক : সাবেক পরিচালক, ফাইজার, সুইডেন। rahman.mridha@gmail.com


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us