যেসব খাবারে সুস্থ থাকে হৃদপিণ্ড

Nov 26, 2019 03:20 pm
যেসব খাবারে সুস্থ থাকে হৃদপিণ্ড

 

স্বাস্থ্যকর আহারের সূত্র বের করতে অনেক বছরের গবেষণা প্রয়োজন হয়েছিল। হৃদহিতকর খাবারেরও সূত্র বেরিয়েছে। ক্লিভল্যান্ড ক্লিনিক ফাউন্ডেশনের নিউট্রিশনথেরাপি ডিরেক্টর ডা. সিনডি মুর বলেন, নতুন এ সূত্র অত্যন্ত সম্ভাবনাময়।

খাবেন আটা, লাল চাল

আমরা জানি যারা আটার রুটি খান, ঢেঁকিছাঁটা লাল চালের ভাত খান, এদের হৃদরোগ কম হয়। তবে এ কথা জানা ছিল না যে, এসব শস্যখাদ্য (যিড়ষব মৎধরহং) কি বস্তুত হৃদরোগের সুরক্ষা করে, নাকি হার্ট-স্মার্ট ডায়েট অভ্যাসের সূচকমাত্র। এখন জানা
গেছে, গবেষকরা দেখেছেন একদল লোক যখন ২২০ ক্যালরি মিলে ছাঁটা সাদা চালের বদলে ২২০ ক্যালরি ঢেঁকিছাঁটা চাল ও আটা খেয়েছেন। নাটকীয় ফলাফল। ১৬ সপ্তাহ পর দেখা গেল, রক্তনালীর জন্য ক্ষতিকর হোমোসিসটিন (হোমোসিসটিন একটি হার্ট এটাকের বড় ঝুঁকি বলে স্বীকৃত) এবং রক্তের যে চর্বি রক্তনালীর গায়ে জমাট হয়, এগুলো ২৮% কমেছে (সূত্র : জর্নাল-আরটেরিও ফ্লেবোসিস, থ্রম্বোসিস অ্যান্ড ভাসকুলার বায়োলজি, ডিসেম্বর ২০০১)। (এই পরিবর্তনের জন্য প্রয়োজন-৩ স্লাইস মিলের ময়দা দিয়ে তৈরি রুটির বদলে তিন স্লাইস আটার রুটি)।

প্রয়োজন বি ভিটামিন
আরেকটি সহজ পদক্ষেপ। এতে হোমোসিসটিন মান অনেক কমে যেতে পারে। যদি মাল্টিভিটামিন সাপ্লিমেন্ট খান তাহলে এতে যেন থাকে ৪০০ মাইক্রোগ্রাম ফলিক এসিড, বি ভিটামিন ২ মিলিগ্রাম এবং বি১২ ৬ মাইক্রোগ্রাম। এই সমন্বয় হোমোসিসটিন মান কমাতে পারে ৩৫%। (সূত্র : দি নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন নভেম্বর ২৯, ২০০১)

সুইটহার্ট ডায়েট (সূত্র : আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন)

- দিনে ফল ও সব্জির পাঁচটা সার্ভিং।

-বাকি খাবারে থাকবে লাল চাল, আটার রুটি, শিম, মটরশুঁটি, বিনস, কম চর্বি ও চর্বিহীন দুধজাত দ্রব্য, মাছ, কচি মোরগ (ফার্মের মোরগ খাবেন না)।
- যে খাবারে ঘন চর্বি (স্যাচুরেটেড ফ্যাট) কম তা বাছাই করবেন। পায়েস, আইসক্রিম, লুচি, পরোটা, বিরিয়ানি খেলেও খাবেন কদাচিত।

- চাহিদার বেশি ক্যালরি গ্রহণ করবেন না। শরীরের বাড়তি ওজন হলে বুঝতে হবে বেশি খাচ্ছেন।
- ট্রান্সফ্যাট যেসব খাবারে আছে তা পরিহার করুন। (এগুলো আংশিক হাইড্রোজিনেটেড তৈল দ্বারা তৈরি) বাজারের বিস্কিট, কুকিস্ ক্র্যাকারস, স্ন্যাক কেক খাবেন না।
দিনে ২৪০০ মিলিগ্রামের কম নুন খাবেন। (১ টেবিল চামচ নুনের বেশি নয়)।
- মদ্যপান ও ধূমপান বর্জন করুন।

চিনি পরিহার করুন

চিনি বেশি, মিষ্টি খাবার পরিহার করলে ক্যালরি গ্রহণ অনেক কমে। হৃদহিতকর এইচডিএল সুরক্ষায়ও এটি ফলপ্রসূ। দেখা গেছে, যেসব। মহিলা কম চর্বিযুক্ত খাবার খাওয়া শুরু করেছেন এবং এদের মধ্যে যারা উঁচু চর্বি খাবারের বদলে শর্করাসমৃদ্ধ খাবার যেমন চর্বিহীন কুকিস খেলেন, এদের এইচডিএল কোলেস্টেরল কমল ১৬% (সূত্র : জার্নাল অব আমেরিকান ডায়েটেটিক অ্যাসোসিয়েশন, জানুয়ারি ২০০২);
চর্বি থেকে ক্যালরির বদলে ক্যালরি সংগ্রহ করুন শস্য খাদ্য, লাল চাল, আটা, সবজি, শিম, মটরশুঁটি, বাঁধাকপি, ফল ও সামুদ্রিক তৈলাক্ত মাছ থেকে।

লেখক : অধ্যাপক ও ডিরেক্টর, ল্যাবরেটরি সার্ভিসেস, বারডেম, ঢাকা।