এবার চীনা এফডি-২০০০ আসছে পাকিস্তানের হাতে

অন্য দিগন্ত ডেস্ক | Dec 12, 2019 07:18 am
চীনা এফডি-২০০০

চীনা এফডি-২০০০ - ছবি : সংগৃহীত

 

চীনের কাছ থেকে সফলভাবে ৯টি এইচকিউ-১৬ভিত্তিক এলওয়াই-৮০ মাঝারি পাল্লার (এমআর) ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য (এসএএম) সিস্টেম ক্রয় করার পর পাকিস্তান এখন এফডি-২০০০ কেনার দিকে মনোযোগী হয়েছে বলে জানা গেছে। পাকিস্তানের প্রতিরক্ষা ক্রয় মন্ত্রণালয়ের এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে রুশ সংবাদ সংস্থা তাস জানিয়েছে, পাকিস্তান এখন বিমান প্রতিরক্ষা ব্যবস্থার প্রয়োজন পূরণ করার জন্য তিনটি বা চারটি এফডি-২০০০ দূরপাল্লার এসএএম সিস্টেম ক্রয় করার সম্ভাব্যতা যাচাই করছে।

সর্বোচ্চ ১২৫ কিলোমিটার পাল্লার এফডি-২০০০ হলো এইচকিউ-৯-এর রফতানি সংস্করণ। এটি স্থলভাগ ও সাগরে চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) প্রধান দূর পাল্লার এসএএম সিস্টেম।
জানা গেছে, এফডি-২০০০-এর সর্বোচ্চ গতি ম্যাচ ৪.২। এটি সেমি-অ্যক্টিভ রাডার হোমিং (এসএআরএইচ) খোঁজে এবং প্রতিক্রিয়া প্রকাশ করার সময় ১৫ সেকেন্ড। এটি সর্বোচ্চ ২৭ কিলোমিটার উচ্চতায় আঘাত হানতে পারে।
অর্ডার দেয়া ৯টি এলওয়াই-৮০ সিস্টেমের সবগুলোই পাকিস্তান হাতে পেয়েছে বলে জানা গেছে। এলওয়াই-৮০ ২০১৭ সালের মার্চে আনুষ্ঠানিকভাবে সক্রিয় করা হয়েছে।

বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সম্প্রসারণ করার পাশাপাশি পাকিস্তান তার অতি স্বল্প পাল্লার বিমান প্রতিরক্ষা (ভিএসএইচওআরএডি) সক্ষমতাও উন্নত করছে বলে খবর পাওয়া গেছে। পাকিস্তান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে তাস জানিয়েছে, পাকিস্তান চীনের কাছ থেকে ২০০টি কিউডব্লিউ-১৮ মনুষ্য বহনযোগ্য বিমান প্রতিরক্ষা (এমএএনপিএডি) লঞ্চার সংগ্রহ করেছে। এছাড়া লাইসেন্সের আওতায় কিউডব্লিউ-১৮ ঘরোয়াভাবে উৎপাদন করার পরিকল্পনাও করছে।

রাশিয়ার দূর পাল্লার বিমান প্রতিরক্ষা ব্যবস্থার প্রতি পাকিস্তান আগ্রহ প্রকাশ করছে বলে খবর পাওয়া গেলেও তাদের চীনা অস্ত্র সংগ্রহ করাটা স্বাভাবিক বিষয়। চীন কেবল এ ধরনের অস্ত্র পাকিস্তানকে সরবরাহ করতেই আগ্রহী নয়, সেইসাথে চীনা অস্ত্র পরিচালনা করার অভিজ্ঞতাও তাদের রয়েছে। বিশেষ করে এলওয়াই-৮০ ও ভবিষ্যতের এলওয়াই-৮০এন, টাইপ ০৫৪এ ফ্রিগেটের মতো সরঞ্জামের সাথে পাকিস্তান পরিচিত।

এফডি-২০০০ রাশিয়ার এস-৩০০০-এর মতোই সক্ষমতাসম্পন্ন। অবশ্য এস-৪০০-এর তুলনায় এফডি-২০০০ অনেক স্বল্প পাল্লার। তবে এটিই হবে ১০০ কিলোমিটারের দূরের ক্ষেত্রে পাকিস্তানের প্রথম দূর পাল্লার বিমান বিধ্বংসী যুদ্ধব্যবস্থার প্রথম পদক্ষেপ। এস-৪০০-এর তুলনায় সক্ষমতা কম হলেও এফডি-২০০০ বিশেষ করে দূর আকাশের হুমকির বিরুদ্ধে অতিরিক্ত একটি বিমান প্রতিরক্ষা স্তরের ব্যবস্থা করবে।
বুলগেরিয়ান মিলিটারি

ইরান-পাকিস্তান সীমান্ত বাজার চালুর নির্দেশ ইমরান খানের\
পার্স টুডে

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ইরানের সাথে তার দেশের সীমান্তজুড়ে বাজার চালু করার প্রক্রিয়া জোরদার করার নির্দেশ দিয়েছেন। তিনি সীমান্তজুড়ে আটটি বাজার স্থাপনের প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্য পাকিস্তানি বাণিজ্যমন্ত্রীকে নির্দেশ দেন।

একই সাথে তিনি নিরাপত্তা রক্ষার বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে ও কাস্টমস বিভাগকে সঠিকভাবে তার দায়িত্ব পালন করার আহ্বান জানান। ইরান ও পাকিস্তানের সীমান্তবিষয়ক যৌথ কমিটি গত মাসে ইরানের সীমান্তবর্তী জাহেদান শহরে নিজেদের মধ্যকার সপ্তম বৈঠকে মিলিত হয়। বৈঠকে সীমান্তজুড়ে প্রত্যেক দেশে চারটি করে মোট আটটি বাজার চালু করার সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকের অবকাশে পাকিস্তানের প্রতিনিধিদলের প্রধান বলেন, বাজারগুলো চালু হলে দুই দেশের মধ্যে বাণিজ্যিক লেনদেন বেড়ে যাবে। সেই সাথে এসব বাজার সীমান্ত এলাকার জনগণের জীবনমান উন্নয়নে ভূমিকা রাখবে।
সীমান্ত এলাকার পাকিস্তান অংশে যে চারটি বাজার বসবে সেগুলো হচ্ছে, তালফান, পাঞ্জকুর, মান্দ ও গাব্দ। অন্য দিকে ইরান অংশের যে অঞ্চলগুলোতে বাজার বসব সেগুলো হচ্ছে- মিরজাভে, কুহাক সারাভান, রিমদান ও পিশিন।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us