মোবাইলে গেমস ডাউনলোড : জনপ্রিয় কিছু ওয়েবসাইট

অন্য দিগন্ত ডেস্ক | Feb 26, 2020 04:30 pm
মোবাইল গেমস

মোবাইল গেমস - ছবি : সংগ্রহ

 

জেন ওয়াই প্রজন্ম (সাধারণভঅবে ১৯৮১ থেকে ১৯৯৬ সালের মধ্যবর্তী সময়ে জন্মগ্রহণকারীরা) গেম খেলতে খুবই ভালোবাসে। বাসায় তো আছেই, বাসে-ট্রেনে-ট্রামে প্রায় সব জায়গাতেই মোবাইল হাতে গেম খেলতে দেখা যায় তাদের। অ্যান্ড্রোয়েড প্লে-স্টোর বা আইফোনের অ্যাপ স্টোর থেকে তারা বেশিরভাগ গেম ডাউনলোড করে থাকে। কিন্তু, এমন কিছু গেম রয়েছে, যা প্লে-স্টোরে পাওয়া যায় না। তাই তখন থার্ড পার্টি ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হয়।

থার্ড পার্টি ওয়েবসাইটের আরেকটি সুবিধা হলো, এখান থেকে গেমের apk ও ডাটা ফাইল মেমরি কার্ডে ডাউনলোড করে রাখা যায়। ব্যবহারকারী পরে চাইলে তা ইনস্টল করতে পারেন। সেরকমই কয়েকটি জনপ্রিয় সাইটের কথা এখানে তুলে ধরা হলো —
১) গেট জার : এই সাইট একসময় জাভা পরিচালিত ফোনের গেম ডাউনলোডের জন্য জনপ্রিয় ছিল। তাই নামের সঙ্গে জার শব্দটি যোগ রয়েছে। এখন যেহেতু অ্যান্ড্রোয়েড আর আইওএসের যুগ, তাই অ্যান্ড্রোয়েড ফোনের গেম পাওয়া যায় এই সাইটে।

২) এপিকে পিওর : ২০১৪ সালে চালু হওয়ার পর থেকে এই সাইটের জনপ্রিয়তা দ্রুত বৃদ্ধি পেয়েছে। এখানে ট্রাস্টেড আইকন যুক্ত সমস্ত গেম নিশ্চিন্তে ডাউনলোড করতে পারবেন।

৩) অ্যাপটোইড : এটা বেশ জনপ্রিয় ওয়েবসাইট। এখান থেকে গেম ডাউনলোড হয়েছে প্রায় ৭ বিলিয়ন। এখানে অ্যাপ কয়েন নামে ক্রিপ্টোকারেন্সি রয়েছে, যেখান থেকে গেম প্রস্তুতকারকরা টাকা পান। এখানে মোবাইল ও কম্পিউটারের জন্য আলাদা ওয়েবসাইট ইন্টারফেস রয়েছে। ফলে ব্রাউজিংয়ে খুব ভালো হয়।

৪) আপ টু ডাউন : ২০০২ সালে স্পেনে প্রতিষ্ঠিত হয় সংস্থাটি। এখানে একদম নিত্যনতুন ও ভাইরাস মুক্ত গেম পাওয়া যায়। এদের ওয়েবসাইটটি একদম প্লে-স্টোরের আদলে সাজানো। গেম ডাউনলোডের পর রিভিউ ও রেটিং দেওয়ারও সুবিধা থাকছে এখানে।

৫) মোবাইল নাইন : এটাও খুব জনপ্রিয় ওয়েবসাইট। এখানে ফোনের মডেল অনুযায়ী গেম ডাউনলোড করতে পারা যায়। ওয়েবসাইটে ঢুকে প্রথমে ফোনের নাম ও মডেল নম্বর দিতে হবে। তারপর সেই ফোনে কোন গেম সাপোর্ট করবে তা দেখতে পাবেন। সেই মতো গেম ডাউনলোড করতে পারবেন।

৬) মব : এই ওয়েবসাইটে একইসঙ্গে অ্যান্ড্রোয়েড এবং আইওএসের গেম পাওয়া যায়। এখানে গেম খুঁজে পেতে একজন গেমপ্রেমীকে খুব একটা কষ্ট করতে হবে না। এছাড়া নিজস্ব সার্চ অপশন খুবই শক্তিশালী।
সূত্র : বর্তমান


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: [email protected]

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us