ভারতের মোকাবিলায় চীনা অ্যাটাক হেলিকপ্টার চায় পাকিস্তান

ডমিনিক পেরি | Feb 27, 2020 09:16 am
জেড-১০এমই

জেড-১০এমই - সংগৃহীত

 

যুক্তরাষ্ট্র প্রতিদ্বন্দ্বী বেল ও টার্কিশ অ্যারোস্পেস পণ্যসম্ভার বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় পাকিস্তান এখন তার অ্যাটাক হেলিকপ্টারের প্রয়োজন মেটানোর জন্য চীনের দ্বারস্থ হয়েছে।
যুক্তরাষ্ট্রের ফরেন মিলিটারি সেলসের আওতায় ইসলামাবাদ ২০১৫ সালে ১২টি বেল এএইচ-১জেড কেনার অর্ডার দিয়েছিল। তারপর ২০১৮ সালে ১.৫ বিলিয়ন ডলার দামে ৩০টি টার্কিশ অ্যারোস্পেস টি১২৯ কেনার চুক্তি করেছিল।
কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানে মার্কিন নিরাপত্তা তহবিল ছাঁটাই করার পর এবং যুক্তরাষ্ট্রে নির্মিত এলএইচটিইসি ট৮০০ ইঞ্জিনের (এটিই টি১২৯-এ ব্যবহৃত হয়) ওপর নিষেধাজ্ঞা জারি করার পর থেকে এএইচ-১জেড বিক্রি আটকে আছে।

এই অচলাবস্থা ও ৪৮টি বেল এএইচ-১এফ বহরকে অবসর গ্রহণের প্রবল চাপের মধ্যে ইসলামাবাদ এখন বিকল্প চিন্তা করছে বলে পাকিস্তান সেনাবাহিনীর বিমান শাখার কমান্ডার মেজর জেনারেল সৈয়দ নাজিব আহমদ জানান। গত ২৬ ফেব্রুয়ারি ডিফেন্স আইকিউয়ের ইন্টারন্যাশনাল মিলিটারি হেলিকপ্টার সম্মেলনে তিনি এ তথ্য প্রকাশ করেন।
তিনি বলেন, আমরা অন্যান্য বিকল্প খুঁজে দেখছি। এর একটি হলো চীন থেকে হেলিকপ্টার সংগ্রহ করা। তারা এগুলোকে বলে জেড-১০এমই। প্রথম দুটি বিকল্প বাস্তবে পরিণত না হলে তৃতীয় বিকল্প বিবেচনা করা হবে।
পাকিস্তান ইতোপূর্বে সিএআইসি-১০-এর পূর্ববর্তী সংস্করণের কথা বিবেচনা করেছিল। কিন্তু আহমদ বলেন, সর্বশেষ সংস্করণটি বেশ উন্নত।

জেনারেল আহমদ এএইচ-১জেড চুক্তিটি নিয়ে চরমভাবে সন্দীহান। অবশ্য টার্কিশ অ্যারোস্পেস তাদের টি১২৯-এর জন্য নিজস্ব ইঞ্জিন তৈরি করছে। তবে এগুলো সময়মতো পাওয়া যাবে না বলেই তিনি মনে করেন।
তিনি বলেন, পাকিস্তান এই চুক্তির ব্যাপারে জুলাই মাসকে চূড়ান্ত করেছে।
ভারতের সক্ষমতা বাড়ার ফলে পাকিস্তানের জন্য এই হেলিকপ্টার সংগ্রহ বিশেষভাবে জরুরি হয়ে পড়েছে। ভারত বোয়িং এএইচ-৬৪ই অ্যাপাচির মাধ্যমে তার শক্তি বাড়াচ্ছে।
জেনারেল আহমদ বলেন, ভারতীয়রা যে অ্যাপাচি পাচ্ছে, তার সাথে কোবরাকে তুলনা করা যায় না। ওই সক্ষমতা আমাদের অবশ্যই প্রয়োজন।

উল্লেখ্য, ভারতীয় সেনাবাহিনী ৮০০ মিলিয়ন ডলারের বিনিময়ে ছয়টি এএইচ-৬৪ই অ্যাপাচি হেলিকপ্টার পাবে। বোয়িং এএইচ-৬৪ অ্যাপাচি হলো টুইন-টার্বো শ্যাফট অ্যাটাক হেলিকপ্টার। এতে রাতে অভিযান চালানোর মতো ব্যবস্থা রয়েছে। ইতোমধ্যেই ভারতীয় বিমান বাহিনী এ ধরনের ২২টি হেলিকপ্টারের অর্ডার দিয়েছিল। এর সাথে এবার আরো ছয়টি হেলিকপ্টার যুক্ত হচ্ছে। রাশিয়ার পুরনো এমআই ২৫/৩৫ গানশিপের স্থলাভিষিক্ত হবে অ্যাপাচিগুলো।

অ্যাপাচি হেলিকপ্টার দেশেই তৈরী করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এটি মোদির মেক ইন ইন্ডিয়া প্রচারণাকে জোরদার করবে। বোয়িং ও টাটা অ্যাডভান্সড সিস্টেমসের মধ্যে যৌথ উদ্যোগে এগুলো তৈরী করা হবে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, এসব হেলিকপ্টারের খুচরা যন্ত্রাংশ ভারতীয় সরবরাহকারীরা দেবে। অবশ্য মোদির মেইক ইন ইন্ডিয়া কর্মসূচির এখন পর্যন্ত যে অবস্থা এবং ভঅরতের শিল্পায়নের মন্থর গতির কারণে ভারতে হেলিকপ্টার নির্মাণের পরিকল্পনা অবাস্তব বিষয়।

ফ্লাইট গ্লোবাল


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us