চামচ দিয়ে খাওয়ার বিপদ

অন্য দিগন্ত ডেস্ক | Mar 03, 2020 10:00 am
চামচ দিয়ে খাওয়ার বিপদ

চামচ দিয়ে খাওয়ার বিপদ - সংগৃহীত

 

যতই আধুনিকতার ছোঁয়া লাগছে, ততই হাত দিয়ে খাওয়া ভুলে যাচ্ছে লোকজন। হোটেল রেস্তরাঁ তো বটেই এমনকি বাড়িতে পর্যন্ত চামচ ব্যবহার করার রীতি দেখা যাচ্ছে। অথচ ধর্মীয় বিধানেও হাত দিয়ে খাবার গ্রহণের ওপর বেশ গুরুত্ব দেয়া হয়ে থাকে।

অথচ এখন কাঁটা চামচ, ছুরি খাবারের টেবিলের নিত্য দিনের সঙ্গী। হাত দিয়ে কেউ স্বচ্ছন্দ্যে খেতে শুরু করলেই শোনা যায় “এডিকেট ম্যানার” নিয়ে বাঁকা মন্তব্য। বিরিয়ানি হোক বা কাবাব, সব খাবারেই চামচ গেঁথে খেতে শেখান হয় ছোট শিশুদেরও। অনেকে আবার ভদ্রতা দেখানোর জন্য অনেক কষ্ট করে হাতের বদলে চামচ ব্যবহার করে থাকেন। মাঝে মাঝে তারা নানা অঘটনও ঘটিয়ে ফেলেন। কিন্তু তবুও অনেকে চামচ ছাড়তে নারাজ।
তবে বিশেষজ্ঞদের মতে, খাবারের স্বাদ বুঝতে খাবারে চামচ দিয়ে নয় হাত দিয়েই খাওয়া উচিৎ। তবেই বোঝা যাবে সেটা “খানা” না “খাজানা”।

সম্প্রতি স্টিভেন ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষক আদরিয়ানা মাডজারোভ জানিয়েছেন, যারা নিজে হাতে রোজ খাবার খান তারা অন্যান্য মানুষের তুলনায় খাবারের স্বাদ অনেক ভালো বোঝেন। এমনকী তারা ভালোবেসেই খাবার খান। এতে তারা পরিপূর্ণ তৃপ্তিও পেয়ে থাকেন। দীর্ঘদিন তাদের ভালোবাসা থাকে খাবারের প্রতি।

প্রায় ৪৫ জন স্কুল ছাত্রকে নিয়ে একটি সমীক্ষা করা হয়। তাদের একটি চিজ কিউব দিয়ে খাদ্যাভ্যাস সম্পর্কে জানার চেষ্টা করা হয়। দেখা যায় একদল ছাত্র একটি কাঠি দিয়ে চিজ কিউবটি খায় বাকিরা হাত দিয়েই চিজ কিউবটি মুখে পুরে দেয়। একই রকমভাবে ১৪৫ জন কলেজ ছাত্রকে নিয়ে আরেকটি সমীক্ষা করা হয়। সেখানে তাদের দুটি দলে ভাগ করা হয়। একদলকে জানানো হয় তাদের খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে তাদের এমনভাবে খেতে হবে যা তাদের সুস্থ রাখবে। অন্যদলকে বলা হয় কোনো রকম চিন্তা না করে ভালোবেসে খেতে হবে খাবার। দেখা যায় সমীক্ষার প্রথম দলটি খেতে বসে চামচ দিয়ে সন্তপর্ণে খাবার খাচ্ছে। আর বাকিরা চামচ ব্যবহার না করেই খাবার খাচ্ছে হাত দিয়ে। এমনকী তারা মজা পাচ্ছে খাবারটি খাওয়ার সময়।

বিশেষজ্ঞদের দাবি, যে কোনো খাবারেরই একটা টেকস্চার, খাদ্যগুণ, নতুনত্ববোধ ও পুষ্টিগুণ থাকে। যিনি খাচ্ছেন তিনি সেই খাবারটি ছুঁয়ে না দেখলে সেই খাবার সম্পর্কে তার আগ্রহ তৈরি হয় না। ফলে দীর্ঘদিন হাত দিয়ে না খাওয়ার ফলে খাবারের প্রতি ধীরে ধীরে আগ্রহ হারিয়ে ফেলতে পারেন তারা। তাই খাদ্যপ্রমী হয়ে থাকতে গেলে বা খাবারের পুষ্টিগুণ বজায় রাখতে খাবার খেতে হবে হাত দিয়ে। প্রয়োজনে খাবারের ষোলোআনা স্বাদ পেতে খেতে পারেন আঙুল চেটে। তাই শুধু বাঁচার জন্য খাওয়া নয়, খাওয়ার জন্যও বাঁচুন।
সূত্র : সংবাদ প্রতিদিন


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us