Installateur Notdienst Wien roblox oynabodrum villa kiralama
homekoworld
knight online pvp
ko cuce

সকালের যে ৭ অভ্যাস আপনাকে দেবে সাফল্য

Mar 07, 2020 06:16 pm
সকালের যে ৭ অভ্যাস আপনাকে দেবে সাফল্য

 

প্রতিটি দিন মানে নতুন দিন। আপনি নতুন করে সবকিছু করার সুযোগ পাচ্ছেন। আপনার জন্য নতুন সাফল্য অপেক্ষা করছে। তবে দিনটি শুরু করার জন্য আপনার প্রস্তুতিও থাকতে হবে।

দিন শুরুর প্রথম দুই ঘণ্টা আপনি কীভাবে ব্যয় করবেন তার ওপরেই আপনার সারাদিনের ভালো থাকাটা নির্ভর করে। এটি আপনাকে মনোনিবেশিত, উদ্যমী ও সময় মতো কাজ শেষ করার দিকে সক্রিয় রাখে। তাই, আপনি যদি সকালটি খুব ভালোভাবে শুরু করেন, তবে আপনার গোটা দিনটিই ভালো কাটবে।

১) বিছানা গোছানো সকালে ঘুম থেকে উঠে বিছানা গোছানো কতটা জরুরি তা হয়তো অনেকেই জানে না। কিন্তু, সকালে আপনার বিছানা গোছানোই আপনাকে সারাদিন সংগঠিত রাখতে সহায়তা করবে। সকালে বিছানা গোছালে আপনার গোটা দিনটিও গোছানো হবে। হয়তো এটি আপনার কাছে সাধারণ গৃহস্থালির কাজ মনে হতে পারে, কিন্তু এটির একটি মনস্তাত্ত্বিক দিকও রয়েছে। সকালে ঘুম থেকে উঠে আপনি আপনার বিছানা গোছানোর পর মানসিক তৃপ্তি পাবেন এবং আপনার মনে হবে, আপনি দিনের প্রথম কাজটি শেষ করে ফেলেছেন। এটি আপনার দিনটি সুন্দরভাবে শুরু করতে সহায়তা করবে। এছাড়াও, এটি আপনার বাড়িও পরিষ্কার রাখে!

২) নিজেকে হাইড্রেট করুন ছোটবেলায় আমরা পাঠ্য বইতে পড়েছি, 'পানিই জীবন'। আর, আমাদের শরীর ভালো থাকার জন্য যথেষ্ট পানির প্রয়োজন। তাই, সকালে খালি পেটে এক গ্লাস পানি পান করলে, তা শরীর থেকে সব ধরনের টক্সিন বের করতে সাহায্য করবে। সাধারণ পানি বা ঠাণ্ডা, গরম বা লেবু পানি, যেকোনোটাই হতে পারে। শুধু, সকালে পানি খেতে ভুলবেন না।

৩) শরীরচর্চা শরীরচর্চা করা, আপনার প্রতিদিনের সকালের আচারগুলোর মধ্যে একটি অংশ হওয়া উচিত। যে ধরনের শরীরচর্চাই করুন না কেন সেটাই আমাদের শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। তাই, আপনার শরীরকে সুস্থ ও স্বাস্থ্যকর রাখার জন্য সকালে কিছুটা সময় বের করুন। বিজ্ঞান বলছে, সকালে যেকোনো ধরনের শারীরিক পরিশ্রম করলেই শরীর থেকে সুখী হরমোন নিঃসৃত হয়। আর এতে, গোটা দিনটিই আপনার আনন্দে, খুশিতে কাটে।

৪) সারাদিনের তালিকা প্রস্তুত করুন সকালবেলাই একটি তালিকা প্রস্তুত করুন সারাদিন কী কী করবেন তার জন্য। এর ফলে, আপনি আপনার সময়কে আরও ভালভাবে ব্যবহার করতে পারবেন এবং আপনার কোনো গুরুত্বপূর্ণ কাজ অসম্পূর্ণ থাকবে না। এভাবে রুটিন তৈরি করলে আপনার কাজ অনেক সহজ হবে। ৭টি স্বাস্থ্যকর খাবার, যেগুলি অবশ্যই আপনার ফ্রিজে থাকা উচিত

৫) ফোন দেখা বন্ধ করুন এটা অস্বীকার করার উপায় নেই যে, মোবাইল সত্যিই আমাদের জীবনকে আরও সহজ করে তুলেছে এবং এটি ছাড়া চলার কথা আমাদের কল্পনাতেও আসে না। তবে এর অর্থ এই নয় যে, আপনি সারাক্ষণ ফোনের পর্দায় তাকিয়ে থাকবেন। তাই, সকালে ফোন দেখা বন্ধ করুন এবং সকালটা নিজেকে সময় দিন ও মন শান্ত রাখুন। কয়েক ঘণ্টা ফোন থেকে দূরে থাকা এমন কিছু কঠিন কাজ নয়।

৬) নিজেকে রেডি করুন সকালের অভ্যাসগুলোর মধ্যে অন্যতম হল, সারাদিনের জন্য নিজেকে প্রস্তুত করা। সকালে আগে খবরের কাগজ পড়বেন, কাপড় ইস্ত্রি করবেন না গোসল করবেন, তা ঠিক করতে অনেকেই হিমশিম খেয়ে যায়। তাই, কীভাবে নিজেকে তৈরি করবেন তার একটি রুটিন বানান। নাহলে সমস্যায় পড়বেন। এটি কেবল সময়ই সাশ্রয় করবে না, পাশাপাশি আপনাকে সংগঠিতও রাখবে।

৭) ভালো করে ব্রেক ফাস্ট করুন আপনি খালি পেটে কখনোই কোনো কাজ করতে পারবেন না। তাছাড়া, সকালে খালি পেটে থাকাও উচিত নয়। তাই, প্রতিদিন সকালে ভালো করে ব্রেকফাস্ট করতে ভুলবেন না। আপনি যা পছন্দ করেন তাই খান, কিন্তু অতিরিক্ত খেয়ে ফেলবেন না এতে আপনার ঘুম পাবে ও অলস বোধ হবে। ব্রেকফাস্ট আপনাকে কাজ সম্পাদন করার শক্তি দেয়।

সূত্র : স্কাইবোল্ড


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: [email protected]

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us