কাশ্মিরি তরুণী জায়রার আবেগময় স্ট্যাটাস : দোয়া করবেন, যেন ঈমানদার হয়ে মরতে পারি

নিজস্ব প্রতিবেদক | Apr 21, 2020 06:55 am
জায়রা ওয়াসিম

জায়রা ওয়াসিম - সংগৃহীত

 

বলিউডের অভিনয় জগতে পা দিয়ে ঝড় তুলেছিলেন কাশ্মিরি কন্যা জায়রা ওয়াসিম। সুপারস্টার আমির খান থেকে শুরু করে প্রথম সারির অভিনেতা-অভিনেত্রীদের সঙ্গে সিনেমায় অভিনয় করে পুরস্কার ও প্রশংসা দুইই অর্জন করেছিলেন ‘ দঙ্গলগাল’। কিন্তু গত বছর হঠাৎ করেই অভিনয় জগৎ ছেড়ে দেবার সিদ্ধান্ত নেন জায়রা। সোশ্যাল মিডিয়ায় পাোস্ট করা এক খোলা চিঠিতে জানিয়েছিলেন, বলিউডের কাজ তার মনের শান্তি, ঈমান ও আল্লাহর সঙ্গে সম্পর্কের অন্তরায় হয়ে দাঁড়িয়েছে, তাই এই সিদ্ধান্ত।

সেলুলয়েড ছাড়ার পর প্রশংসা ও তিরস্কার দুইই পেয়েছেন জায়রা ওয়াশিম। আল্লাহর পথে ফিরে আসায় তার ভক্তরা প্রশংসায় ভরিয়ে দেন তাঁকে। তথাকথিত মুসলিম মৌলবাদের কারণেই নাকি জায়রাকে অভিনয় জগৎ ছাড়তে হয়েছে, এমন কল্পনাপ্রসূত অভিযোগও আনেন কয়েকজন। তবে প্রশংসার মাত্রাই বলিউড ছাড়ার সময় অভিনয় জগতের পুরুষ আধিপত্য, চারিত্রিক অবনতি ইত্যাদি বিষয়ে তিনি আলোকপাত করেন। তার এই সাহসের প্রশংসা এখনো শেষ হয়নি। সম্প্রতি জায়রা সেই প্রশংসাকারীদের উদ্দ্যেশেই এক সাবধানবাণী শোনালেন।

সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে তিনি অনুরোধ জানান, এত প্রশংসা করবেন না। কারণ এটা ঈমানের (আল্লাহরপ্রতি বিশ্বাস) পক্ষে ক্ষতিকর। সবাইকে সালাম জানিয়ে জাতীয় পুরস্কার জয়ী অভিনেত্রী লিখেছেন, সবার ভালোবাসাকে স্বীকার করেই বলছি, এভাবে প্রশংসা না করে আল্লাহর কাছে আমার জন্য প্রার্থনা করুন যেন তিনি আমার ভুল-ত্রুটিগুলোকে মাফ করে দেন। আমার যে দুর্বলতা আছে তা যেন তিনি ক্ষমার আলো, তাকওয়া (আল্লাহ ভীতি) দিয়ে পরিপূর্ণ করে দেন। আমার ঈমান যেন বৃদ্ধি পায়। আমার ইচ্ছাগুলোকে যেন তিনি পরিশুদ্ধ করে দেন। আমাকে যেন সেই জ্ঞান দান করেন যা উপকারী। আল্লাহ আমার হৃদয় ও জিহ্বাকে এমন করে দেন যেন তা সর্বদা তাকেই স্মরণ করে এবং অনুতপ্ত হলে তার কাছেই ফিরে যাই। তার জন্যই যেন সকল সঠিক কাজ করতে পারি, এই লক্ষ্যে আমাকে যিনি তিনি অবিচল রাখেন। মুসলিম হিসেবেই যেন বেঁচে থাকতে পারি এবং মুসলিম হিসেবেই যেন মৃত্যুবরণ করতে পারি। জায়রা ওয়াসিম এই পোস্টটি শনিবার শেয়ার করেন। এই মনোমুগ্ধকর আবেদনেও তিনি মন জয় করেছেন নেটিজেনদের।


লকডাউনে ভালো থাকতে কুরআন তিলাওয়াতের প্রস্তাব জায়রার

করোনা প্রতিরোধে দেশজুড়ে চলছে লকডাউন। একটানা বাড়িতে থেকে একঘেয়েমি এসে যাচ্ছে অনেকেরই। লকডাউনের এই দীর্ঘ সময়কেও আনন্দ করে কাটানোর উপায় বলেন 'দঙ্গলগার্ল' জায়রা ওয়াসিম। ট্যুইটারে মুসলিম ধর্মাবলম্বীদের জন্য এক বিশেষ প্রস্তাব দিয়েছেন তিনি।

প্রথমে টানা ২১দিনের জন্য লকডাউনের নির্দেশ।তারপর প্রত্যাশা মতো বাড়ানো হল লকডাউনের মেয়াদ। এবারে একেবারে টানা ৩ মে পর্যন্ত। বিশেষ দরকার ছাড়া বাড়ি থেকে বেরনো চলবে না। 'বন্দি' থাকতে হবে ঘরের চার দেওয়ালের মধ্যে। দীর্ঘ এই সময়ে কেউ গল্পের বই পড়ে, কেউ রান্নার নতুন পদ করে, কেউ বা টিভি আর সোশ্যাল মিডিয়া দেখে সময় কাটাচ্ছেন।

লকডাউনের এই সময়টাকে ভালোভাবে কাটানোর জন্য জায়রা ট্যুইটারে মুসলিম ধর্মাবলম্বীদের দিলেন সূজনশীলতার পাঠ। ওই পোস্টে তিনি মুসলিমদের পরামর্শ দিয়েছেন কুরআন আবৃত্তি করে কিছুটা সময় কাটানোর। জ্ঞান সন্ধান করার পাশাপাশি ধর্মকে ভালোমতো বোঝা। সেই সঙ্গে পরিবারের প্রতি যত্ন ও দায়িত্ব-কর্তব্য পালন করা এবং নামায পাঠ করা।
জায়রা ওই পোস্টে আরও প্রস্তাব দেন, লকডাউনে অসূজনশীল কাজে নিজেকে না জড়িয়ে ইসলামকে বোঝার জন্য সময় ব্যয় করার জন্য।

সূত্র : পুবের কলম


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: [email protected]

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us