করোনার বিরুদ্ধে যুদ্ধ : ইফতারে যা খাবেন

হামিম উল কবির | Apr 25, 2020 07:30 am
ইফতারে যা খাবেন

ইফতারে যা খাবেন - সংগৃহীত

 

করোনা প্রতিরোধে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা কালিজিরা খেতে বলেছেন। তিনি অবশ্য গরম পানিতে লবণ দিয়ে গড়গড়া করতেও বলে থাকেন সবাইকে। গতকাল শুক্রবার অনলাইন বুলেটিনে তিনি করোনা প্রতিরোধে কালোজিরা খাওয়ার কথা বলেন। অধ্যাপক নাসিমা সুলতানা একই সাথে রোজা শেষে ইফতারের পরে বেশি করে তরল খাবার গ্রহণ, গরম পানি, আদা-চা পান করা এবং গরম পানি দিয়ে গড়গড়া করার পরামর্শ দেন। তিনি জানান, এ পানীয়গুলো স্বাস্থ্যকর।

‘গোরমেট অ্যান্ড হেলথ প্রমোশন স্পেশালিটি ওয়েল’ গ্রন্থে আফিফ কামাল এ্যালদিন বলেন, ত্বকের সমস্যা, ব্যাক পেইন, প্যারালাইসিস, রিউম্যাটিজম, শরীরের অন্যান্য অংশে জ্বলুনি কমিয়ে দেয়। এ ছাড়া সোরিয়াসিস ও অ্যাকজিমায় মধুর সাথে কালিজিরার তেল মাখলে ভাল ফল পাওয়া যায়। কালিজিরার বৈজ্ঞানিক নাম নাইজেলা সেটাইভাম। আল্লাহর রাসূল মুহাম্মদ (সা:) কালিজিরা সম্বন্ধে বলেন, ‘এর মধ্যে মৃত্যুরোগ ছাড়া সব রোগের ওষুধ রয়েছে।’ এটা একটি বহুল পঠিত হাদিস। এতএব এই কালো বীজটি প্রতিদিন চিবিয়ে খেয়ে অথবা বেটে ভর্তা খেলে করোনাভাইরাসরে বিরুদ্ধে প্রতিরোধী ব্যবস্থা গড়ে উঠতেও পারে। মুসলমানরা এ কারণে এই বীজটি দৈনিক চিবিয়ে খেয়ে থাকেন।

এই উপকারী কালোবীজটি নিয়ে খুব বেশি বৈজ্ঞানিক গবেষণা হয়নি। তা সত্ত্বেও ভেসজ চিকিৎসকেরা বলে থাকেন এর মধ্যে রোগ প্রতিরোধী ক্ষমতা রয়েছে। তবে কিছু সীমিত গবেষণা রয়েছে কালোজিরা সম্বন্ধে। সবগুলো গবেষণাতেই কালোজিরার মধ্যে ব্যাক্টেরিয়া ধ্বংসের ক্ষমতা আছে একথা বলা হয়েছে। এ ছাড়া জ্বর, মাথাব্যথা কিংবা বাতের ব্যথায়ও এটি কাজ করে। মধুর সাথে মিশিয়ে এটা পান করলে বেশি ফল পাওয়া যায়।
কালোজিরা মেধা বিকাশেও কাজ করে। মস্তিষ্কের রক্ত সঞ্চালনে ভূমিকা রাখে। কালোজিরা খেলে দেহের অন্যান্য অংশেও রক্ত সঞ্চালিত হয়। স্মৃতিশক্তি বাড়িয়ে তুলতে সাহায্য করে।

দাঁতে ব্যথা হলে কুসুম গরম পানিতে কালিজিরা দিয়ে কুলি করলে ব্যথা কমে যায়। জিহবা, তালু, দাঁতের মাড়ির জীবাণু দূর করতে মুখকে জীবাণুমুক্ত করে। পেটে গ্যাস কমিয়ে ক্ষুধা বৃদ্ধি করতে সহায়তা করে। শ্বাসকষ্টজনিত সমস্যাও দূর করে উপকারী এ বীজটি। এক চা-চামচ কালিজিরার তেল এক কাপ দুধের মিশিয়ে পান করলে এই উপকারটি পাওয়া যায়। তবে তা দীর্ঘ দিন চালিয়ে যেতে হবে।

কালিজিরা ডায়াবেটিস সারাতেও সহায়তা করে বলে ভেসজ চিকিৎসায় বলা হয়েছে। তিন আঙ্গুলের এক চিমটি পরিমাণ এই বীজ এক গ্লাস পানির সঙ্গে দৈনিক খালি পেটে পান করলে রক্তে গ্লুকোজের মাত্রা কমে যায়। এ বীজটি দেহের কলোস্টেরলও নিয়ন্ত্রণ করে থাকে।
ফসফেট, লৌহ, ফসফরাস রয়েছে কালিজিরায়। এ ছাড়া, এতে রয়েছে ক্যান্সার প্রতিরোধক কেরোটিন, বিভিন্ন রোগ প্রতিরোধকারী উপাদান এবং অম্ল রোগের প্রতিষেধক। বলা হয়ে থাকে কালিজিরায় প্রায় ১০০টি রাসায়নিক যৌগ আছে। এছাড়া আছে প্রোটিন, ভিটামিন বি-১, ভিটামিন বি-২, ভিটামিন বি-৩, ক্যালশিয়াম ও আয়রন।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us