বাংলাদেশের যে ৪ জেলা এখনো করোনামুক্ত

নিজস্ব প্রতিবেদক | Apr 25, 2020 04:00 pm
বাংলাদেশের যে ৪ জেলা এখনো করোনামুক্ত

বাংলাদেশের যে ৪ জেলা এখনো করোনামুক্ত - সংগৃহীত

 

বাংলাদেশে এখন পর্যন্ত ৬০টি জেলায় করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন৷ এখনো সংক্রমণ ধরা পড়েনি শুধু চার জেলায়৷

শুক্রবার পর্যন্ত বাংলাদেশে আক্রান্তের তালিকায় ছিল ৫৮টি জেলা৷ শনিবারের পরিসংখ্যান অনুযায়ী আরো দুই জেলায় সংক্রমিত রোগী ধরা পড়েছে৷ ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা জানান, ‘‘২৪ এপ্রিলের তথ্যগুলো বিশ্লেষণ করে দেখছি আমাদের এখন আক্রান্ত জেলা ৬০টি৷ নতুনভাবে আক্রান্ত হয়েছে বরিশাল বিভাগের ভোলা এবং রাজশাহী বিভাগের নাটোর জেলা৷ এখন শুধু বাকি আছে চারটি জেলা৷ সেগুলো হলো, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, ঝিনাইদহ ও সাতক্ষীরা৷ এই চারটি ছাড়া সারা বাংলাদেশের সব জেলাতেই কোভিড আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে৷’’

এখন পর্যন্ত সবচেয়ে বেশি করোনা সংক্রমণ ধরা পড়েছে ঢাকা জেলায়৷ এরপরেই রয়েছে নারায়ণগঞ্জ, গাজীপুর, কিশোরগঞ্জ ও নরসিংদী৷

বাংলাদেশে গত আট মার্চ প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে৷ তিনজন রোগীকে শনাক্ত করার ঘোষণা দেয়া হয়েছিল সেদিন৷ পরের ছয় দিন নতুন কোন রোগী ধরা পড়েনি৷

এরপর তিন দিন ছাড়া প্রতিদিন রোগী শনাক্ত হয়েছে৷ তবে পরীক্ষার মাত্রা বাড়ায় চার এপ্রিলের পর থেকে আক্রান্তদের সংখ্যা ক্রমশ বাড়তে থাকে৷ সর্বোচ্চ ৫০৩ জন সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে ২৪ এপ্রিল৷ শনিবার ৩০৯ জন আক্রান্তের খবর দিলেও নাসিমা সুলতানা জানান, আগের দিন শুক্রবার থাকায় বেসরকারি কিছু হাসপাতালের পরীক্ষার ফলাফলের তথ্য তাদের কাছে পৌঁছেনি৷

বাংলাদেশে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৯, আক্রান্ত ৩০৯

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ৯ জনের এবং আক্রান্ত হয়েছেন ৩০৯ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ১৪০ জনে এবং আক্রান্ত ৪৯৯৮ জন।


আজ শনিবার দুপুর আড়াইটায় স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা: নাসিমা সুলতানা।

তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৪২২টি, পরীক্ষা করা হয়েছে ৩৩৩৭টি।

মারা যাওয়া ব্যক্তিদের সম্পর্কে জানানো হয়, ৯ জনের মধ্যে পাঁচজন নারী এবং বাকি চারজন পুরুষ। তাদের মধ্যে ঢাকার তিনজন এবং বাকিরা ঢাকার বাইরের।

মারা যাওয়া ব্যক্তিদের বয়স সম্পর্কে জানানো হয়, সাতজনের বয়স ৭০ বছরের বেশি, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন ও ষাটোর্ধ্ব আছেন একজন।

নাসিমা সুলতানা আরো জানান, দেশের ৬৪টি জেলার মধ্যে ৬০টি জেলায়ই করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।, নতুনভাবে আক্রান্ত হয়েছে বরিশাল ও নাটোর জেলায়। বাদ আছে, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, ঝিনাইদহ ও সাতক্ষীরা।

৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হওয়ার কথা জানায় সরকার।

১৮ মার্চ কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে প্রথম ব্যক্তির মৃত্যু হয়।

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us