পবিত্র মসজিদুল হারামে বিগত জুমার নামাজের খুতবায় যা বলা হলো

নিজস্ব প্রতিবেদক | Apr 29, 2020 09:53 pm
পবিত্র মসজিদুল হারামে বিগত জুমার নামাজের খুতবা

পবিত্র মসজিদুল হারামে বিগত জুমার নামাজের খুতবা - সংগৃহীত

 

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।
মুসলমান ভাই ও বোনেরা,
পবিত্র মাহে রামাদানের আগমনে আপনাদের স্বাগতম।

মুসল্লি সাহেবান,
আমাদের প্রতি আল্লাহ তায়ালার নিয়ামত অপরিসীম। তাঁর অবদান কখনো শেষ হওয়ার নয়। কিন্তু আমরা তাঁর নিয়ামতের শোকর করতে পারছি না। এটাই আমাদের ব্যর্থতা। আল্লাহর তাকওয়া অবলম্বন করুন। বর্তমান বিশ্বের সবাই মহাবিপর্যয়ের সম্মুখীন। ‘করোনাভাইরাস’-এর কারণে সবাই আতঙ্কিত ও ভীতসন্ত্রস্ত। অসংখ্য মানুষ মৃত্যুর মুখে পতিত হচ্ছে। বহু লোক বিভিন্ন হাসপাতালে করোনা ব্যাধির আক্রমণে কাতরাচ্ছেন।

মুসল্লি সাহেবান,

এই কঠিন বিপর্যয়ের কারণটি হলোÑ নিজের আমল বা কর্মফলের সাজা। কোনো কিছুকে দোষারোপ করার আগে আমাদের ব্যক্তিগত জীবন ও আচার-আচরণের মূল্যায়ন করা দরকার।

প্রিয় মুসল্লি সাহেবান, আসুন আমরা ভুল-ত্রুটিগুলো স্বীকার করি, অতঃপর আল্লাহ তায়ালার দরবারে তাওবা করি। গোনাহের ক্ষমা প্রার্থনা করি।
পবিত্র মাহে রামাদান আমাদের নসিব হয়েছে। তাওবা করার মহা সুযোগকে হাতছাড়া করা যাবে না। স্মরণ রাখতে হবে, করোনাভাইরাসের ভয়াবহতা আল্লাহ রাব্বুল আলামিনের পক্ষ থেকে আমাদের জন্য বড় পরীক্ষা। এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য মহান আল্লাহর কাছে শরণাপন্ন হওয়া ছাড়া উপায় নেই। করোনা মহামারী সবার জন্য বিপদ সঙ্কেত।
আসুন আমরা আল্লাহর কাছে দোয়া চাই। সবাই বলি, হে মাবুদ, আমাদের এই মহামারী থেকে রক্ষা করুন।

প্রিয় মুসলমান ভাই ও বোনেরা,
মানবজাতির বড় শত্রু হলো শয়তান। প্রথম থেকেই যে আল্লাহর শপথ করে বলেছে, ‘আমি বনি আদমকে ডানে-বামে, সামনে ও পেছনে প্রতিবন্ধকতা সৃষ্টি করব। সরল পথ থেকে দূরে সরিয়ে রাখার আপ্রাণ চেষ্টা করে যাবো।
হাদিস শরিফে বর্ণিত আছেÑ রাসূলুল্লাহ সা: বলেন, ‘রমজানে জিবরাইল আমার কাছে এসে বলল, যে ব্যক্তি রমজান মাস উপস্থিত পাওয়া সত্ত্বেও তাওবা করতে ব্যর্থ হয়ছে, তার প্রতি আল্লাহর অভিসম্পাত।’ তিনি বলেনÑ ‘আমিন’।

মাননীয় মুসল্লিগণ, কিছু লোক এমন আছেÑ রামাদান আগমনের পর ভালো মানুষ হয়ে যায়। আবার রমাদান মাস বিদায়ের পর তারা পুনরায় আল্লাহর পথকে প্রত্যাখ্যান করে। এ আচরণটি বড়ই দুঃখজনক। সবচেয়ে হতভাগা মানুষ হচ্ছে সে, যে রামাদানে প্রভুকে চেনে, আবার রামাদান বিদায়ের সাথে সাথে বিমুখ হয়ে যায়।

হে আল্লাহ, আমরা পাপী, গোনাহগার। আপনার দয়ার ছায়াতলে আমাদের আশ্রয় দান করুন। করোনার আজাব থেকে আমাদের নাজাত দিন। আমাদের ওপর রহমত বর্ষণ করুন। আমিন।

অনুবাদ : ড. হাসান মুহাম্মদ মঈনুদ্দীন


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us