ইরানের করোনা সামগ্রীর এত চাহিদা!

সাইদুল ইসলাম | May 03, 2020 03:06 pm
ইরানের করোনা সামগ্রীর এত চাহিদা!

ইরানের করোনা সামগ্রীর এত চাহিদা! - সংগৃহীত

 

প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, এই মহামারির মধ্যেও ইরানের উপর মার্কিন নিষেধাজ্ঞা বহাল রাখা বর্বোরোচিত অপরাধ। তিনি বলেন, ইরানি জনগণ যখন করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে কঠিন লড়াইয়ে রয়েছে তখন মার্কিন নিষেধাজ্ঞা অমানবিকতার সকল সীমা অতিক্রম করেছে। নিষেধাজ্ঞা বহাল থাকলেও করোনা মোকাবেলায় তেহরানের প্রচেষ্টা ব্যর্থ হয়নি বলে দাবি করেন রুহানি।

তিনি বলেন, মহামারি মোকাবেলায় প্রয়োজনীয় সরঞ্জাম নির্মাণে ইরান প্রায় স্বয়ংসম্পূর্ণ। এই রোগ মোকাবেলায় অন্য দেশের তুলনায় ইরান অনেক বেশি সফল। ইরানি কর্মকর্তারা বলছেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে করোনা মহামারী মোকাবেলায় তাদেরকে বেগ পেতে হলেও পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। আক্রান্ত ও মৃত্যুর হার কমতে শুরু করেছে। ইরানের এই মহাবিপদ পাড়ি দেয়ার নেপথ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাশাপাশি দেশটির সেনাবাহিনী, বিপ্লবী গার্ড বাহিনীসহ সকল সশস্ত্র বাহিনী, অনেক বেসরকারি সংস্থা, ব্যক্তি ও প্রতিষ্ঠান রেখেছে অনন্য অবদান।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, করোনা মোকাবেলায় সারাদেশে কাজ করছে ১০ হাজার স্বেচ্ছাসেবী সংগঠন। এর মধ্যে চিকিৎসাবিজ্ঞানে অধ্যায়নরত ২৩০টি দলও রয়েছে। সারাদেশে সোয়া লাখ স্বেচ্ছাসেবী কাজ করছে। তারা ফেস মাস্কসহ নানা প্রয়োজনীয় উপকরণ তৈরি করে তা বিলি করছেন। দৈনিক পাঁচ লাখ মাস্ক তৈরি করছেন তারা। ইরানের সেনাবাহিনী করোনা চিকিৎসায় ২৮টি হাসপাতাল এবং বিপ্লবী গার্ডবাহিনী ৬টি ফিল্ড হাসপাতাল তৈরি করেছে। ইরানের শহর এবং খোলা জায়গাগুলো জীবাণুমুক্ত করার জন্য সেনাবাহিনী একটি মেগা প্রকল্প গ্রহণ করেছে।

এই প্রকল্পের আওতায় মাস্ক, জীবাণুনাশক সামগ্রী তৈরি, সারা দেশে কনসালসেন্টস কেন্দ্র এবং মোবাইল হাসপাতাল পরিচালনাসহ নানামুখি পদক্ষেপ গ্রহণ করা হয়। করোনাভাইরাস মোকাবেলায় ইরানের তৈরি ভেন্টিলেটর কেবল নিজেদের চাহিদা মেটাতেই সক্ষম হয়েছে তাই নয় বরং এর চাহিদা বাড়ছে বিশ্বের অনেক দেশেই। রাশিয়া, ইতালি ও স্পেনসহ কয়েকটি দেশ ইতোমধ্যে ভেন্টিলেটর রফতানির জন্য অনুরোধ জানিয়েছে ইরানকে। বর্তমানে ইরানের বিশেষজ্ঞরা করোনা নির্ণয়ের কিট তৈরি করছেন এবং সপ্তাহে এক লাখ কিট তৈরিতে তারা সক্ষম। করোনা সংক্রামিত ব্যক্তিকে দ্রুত চিহ্নিত করতে র‌্যাপিড অ্যান্টিবডি টেস্ট কিটও তৈরি করেছে দেশটি। এই টেস্ট কিটের মাধ্যমে কম সময়ে বেশি মানুষকে পরীক্ষা করা যাবে। করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসায় ওষুধ উৎপাদনের চেষ্টাও থেমে নেই ইরানে। অ্যান্টিভাইরাল ড্রাগ ‘‘ফ্লাভিপিরাভির’’ উৎপাদনে কাজ করছে দেশটির তিন কোম্পানি।

কোভিড-১৯-এর চিকিৎসায় ওষুধটি কার্যকর হিসেবে বিবেচনা করা হচ্ছে। ইরানের খাদ্য ও ওষুধ প্রশাসন এফডিএ-এর প্রধান মোহাম্মাদ রেজা শানেসাজ বলেন, ইরানে ফ্লাভিপিরাভির উৎপাদন ক্লিনিক্যাল ট্রায়াল পর্যায়ে রয়েছে। অপরদিকে ইরানে করোনাভাইরাস মোকাবেলায় ব্যক্তিগত ও সামাজিক স্থাস্থ্য সচেতনতা বাড়াতে দেশটিতে আয়োজন করা হয়েছে আন্তর্জাতিক চিত্রাঙ্কন প্রতিযোগিতার।

একইসাথে করোনাভাইরাস মহামারি প্রতিরোধে স্বেচ্ছায় বাসাবাড়িতে অবস্থান করা নাগরিকদের বিনোদন দিতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন ইরানি শিল্পীরা। এলক্ষ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশব্যাপী একটি বিনোদনমূলক ক্যাম্পেইন চালু করেছেন দেশটির কয়েকশ শিল্পী।এক বিবৃতিতে নাটকের অভিনেতা, চলচ্চিত্র নির্মাতা, চিত্রশিল্পী, কার্টুনিস্ট ও লেখকরা বলেন, তারা সোশ্যাল নেটওয়ার্কে প্রদর্শনের জন্য বিভিন্ন শিল্পকর্ম তৈরি করছেন। বাসাবাড়িতে থাকা আনন্দময় ও সহনীয় করে তুলতে তারা আগামী ১ শ' দিন এসব শিল্পকর্ম প্রদর্শন করবেন। এক্ষেত্রে এগিয়ে এসেছে দেশটির বেশ কয়েকটি জনপ্রিয় মিউজিক দলও। হোম কোয়ারেন্টাইনে থাকা মানুষের দিনগুলো আনন্দময় করে তুলতে অনলাইন কনসার্টের আয়োজন করেছে তারা। রাস্তাক, জুয়ানা ও গিল-ও-আমার্দ-এর মতো বিখ্যাত সঙ্গীত ব্যান্ডগুলো এতে পারফর্ম করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর রিজিওনাল ইমারজেন্সি ডিরেক্টর রিচার্ড ব্রেননান বলেছেন, করোনাভাইরাস মোকাবেলায় ইরান গঠনমূলক প্রতিরোধ পদক্ষেপ নিয়েছে। তিনি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নোভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবেলায় ইরানের ফলপ্রসূ অভিজ্ঞতাকে কাজে লাগানোর জন্য অঞ্চলের অন্য দেশগুলোকে আহ্বান জানিয়েছেন।


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us