এবার পারবেন নেইমার?

নিজস্ব প্রতিবেদক | May 24, 2020 05:39 am
নেইমার

নেইমার - সংগৃহীত

 

২০১৭ সালে বার্সেলোনা ছেড়ে রেকর্ড পরিমণন ২২২ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফি’তে ফরাসি ক্লাব পিএসজি’তে যোগ দিয়েছিলেন নেইমার। তবে প্যারিসের ক্লাবটিতে খুব একটা মানিয়ে নিতে পারেননি ব্রাজিলের ‘ওয়ান্ডার বয়’। শেষ তিন বছরে বহুবার নেইমারের পুরনো ক্লাবে ফেরার গুঞ্জন শোনা গিয়েছিল। বার্সাও ব্রাজিলীয় তারকাকে দলে ফেরানোর ব্যাপারে বারবার আগ্রহ দেখিয়েছিল। যদিও প্রতিবারই আর্থিক চুক্তি বাধা দাঁড়ায়। পিএসজি’র পক্ষ থেকে পরিষ্কার জানিয়ে দেয়া হয়েছিল, তিন বছর আগে নেইমারকে দলে নিতে গিয়ে যে অর্থ তারা খরচ করেছিল, বার্সাকেও সমান অর্থ দিয়েই তাকে দলে ফেরাতে হবে। এরপরই পিছিয়ে আসে কাতালান ক্লাবটি। তবে বার্সার সাবেক থেকে বর্তমান খেলোয়াড়, এমনকি কর্মকর্তারাও নেইমারকে ফিরে পাওয়ার ইচ্ছা প্রকাশ করেন। সেই তালিকায় এবার যুক্ত হলেন দলের নতুন কোচ কিকে সেতিয়েন। তিনিও চান, নেইমার যেন বার্সেলোনায় ফিরে আসেন। এর পেছনে অবশ্য তার ব্যক্তিগত ভালো লাগার বিষয় রয়েছে।

এক সাক্ষাৎকারে সেতিয়েন বলেন, ‘আমি নেইমারের মতো একজন বিশ্বমানের ফুটবলারকে কোচিং করাতে সবসময় মুখিয়ে রয়েছি। সত্যি বলতে কী, মেসিকে কোচিং করানোর মাধ্যমে আমার একটা স্বপ্ন পূরণ হয়েছে। এখন নেইমারও আমাদের সঙ্গে যোগ দিলে তা আমাকে আনন্দিত করবে।’ তবে নেইমারকে দলে পেতে হলে বার্সাকে অন্তত আরও এক বছর অপেক্ষা করতে হবে। কারণ করোনা ভাইরাসের ধাক্কায় গোটা বিশ্বে যে আর্থিক সঙ্কট দেখা দিয়েছে, তার হাত থেকে কাতালান ক্লাবটিও রেহাই পায়নি। ক্লাবের কর্মচারীদের বেতন মেটানোর জন্য ফুটবলাররা নিজেদের পারিশ্রমিকের ৭০ শতাংশ দান করেছিলেন। এই পরিস্থিতিতে বিপুল ট্রান্সফার অর্থ ব্যয় করে নেইমারকে নেয়া যে তাদের পক্ষ সম্ভব নয়, সেটা আগেই পরিষ্কার করে দিয়েছিল বার্সা কর্তৃপক্ষ। বরং একজন ভালো স্ট্রাইকারের খোঁজে রয়েছে তারা। সেই লক্ষ্যেই আর্জেন্তাইন ফুটবলার লাওটারো মার্টিনেজকে নেয়ার ব্যাপারে ভাবনা চিন্তা করছে বার্সার টিম ম্যানেজমেন্ট। কোচ সেতিয়েনও চাইছেন এমন একজনকে সই করাতে, যিনি তার সিস্টেমের সঙ্গে মানিয়ে নিতে সক্ষম হবেন। সেই মতো চার-পাঁচজনের একটা তালিকাও তৈরি করেছেন তিনি। সেই তালিকায় যে মার্টিনেজ রয়েছে, সেটাও স্বীকার করে নেন বার্সা বস।

এদিকে, গত মরশুমের মাঝপথে বার্সেলোনা থেকে ১২০ মিলিয়ন ইউরোতে লিয়েনে বায়ার্ন মিউনিখে যোগ দিয়েছিলেন আর এক ব্রাজিলীয় তারকা ফিলিপ কুটিনহো। তবে জার্মান ক্লাবটির হয়ে খুব একটা দাগ কাটতে পারেননি তিনি। তাই আগামী মরশুমে তাকে ধরে রাখার ব্যাপারে খুব একটা আগ্রহ দেখাতে নারাজ বায়ার্ন কর্তারা। বার্য়ান চেয়ারম্যান কার্ল-হেইঞ্জ রুমেনিগে এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘পরিস্থিতি স্বাভাবিক হলে আগামী মরশুমের দল নিয়ে আলোচনায় বসব। তারপর দেখতে হবে সেখানে কুটিনহোর কোনও প্রয়োজন রয়েছে কিনা।’ বার্য়ানের হয়ে এখনো পর্যন্ত ২৫টি ম্যাচের মধ্যে ২৩টিতে মাঠে নামার সুযোগ পেয়েছেন কুটিনহো। যার মধ্যে ১৫টিতে প্রথম একাদশে ছিলেন। ৮টি গোল করার পাশাপাশি ৬টি গোল করিয়েছেন তিনি। তবে আপাতত গোড়ালির চোটের কারণে মাঠের বাইরে রয়েছেন কুটিনহো।

সূত্র : বর্তমান


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us