করোনা 'পাকা মাথার কারসাজি' : : ২০ কোটি ট্যুইটের অর্ধেকই ভুয়া

নিজস্ব প্রতিবেদক | May 25, 2020 07:19 am
করোনা 'পাকা মাথার কারসাজি' : : ২০ কোটি ট্যুইটের অর্ধেকই ভুয়া

করোনা 'পাকা মাথার কারসাজি' : : ২০ কোটি ট্যুইটের অর্ধেকই ভুয়া - সংগৃহীত

 

যে মারাত্মক সংক্রামক অসুখে পৃথিবীর অর্ধ কোটিরও বেশি মানুষ আক্রান্ত, তিন লাখের বেশি মৃত, সেই ‘কোভিড ১৯’ নিয়ে ভুল তথ্য হু হু করে ছড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। ফল কী হতে পারে সহজেই অনুমেয়। বিশিষ্ট আন্তর্জাতিক জার্নাল নেচার তাদের সাম্প্রতিক ‘নেচার ব্রিফিং’ সংখ্যায় জানিয়েছে বিস্ফোরক তথ্য— করোনা পর্বে করা ২০ কোটি ট্যুইটের প্রায় অর্ধেকই ভুয়া ও মিথ্যা! কার্নেগি মেলোন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের উদ্ধৃত করে এই তথ্য জানানো হয়েছে।

গবেষকরা জানু্য়ারি থেকে এখন পর্যন্ত পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে করা ২০ কোটি করোনা ট্যুইট নিয়ে সমীক্ষা চালান। দেখা যায়, ৪৫ শতাংশ ট্যুইটই এসেছে ভুয়া অ্যাকাউন্ট থেকে। তাদের আশঙ্কা, এগুলি সবই ‘ইন্টারনেট বট’ বা ‘ওয়েব রোবট’-এর কীর্তি! পিছনে থাকতে পারে 'পাকা মাথা'। ছড়ানো হয়েছে উদ্দেশ্যপ্রণোদিতভাবে, মিথ্যা তথ্য দাবানলের মতো বিশ্বময় ছড়াতে। তারা জানিয়েছেন, এখন পর্যন্ত এই করোনা ভাইরাস নিয়ে অন্তত ১০০ ধরনের মিথ্যা তত্ত্ব ছড়ানো হয়েছে।

করোনা নিয়ে আতঙ্ক শুরু হওয়ার দিন হতেই করোনা নিয়ে হাজারো প্রচার, গল্প, তথ্যমূলক মেসেজ ভাসতে থাকে মোবাইল স্ক্রিনে। কতটা সত্যি, কোনটা সত্যি, অধিকাংশ মানুষই জানেন না। ফরওয়ার্ড হতে হতে লাখো মানুষের কাছে তা পৌঁছয়। এই দুশ্চিন্তার রোগ সম্পর্কে তৈরি হয় নানা ধারণা। সেগুলো কখনো ঠিক, কখনো সম্পূর্ণ অসত্য।

নেচার ব্রিফিং-এ প্রকাশিত লেখায় জানানো হয়েছে, অসত্য ট্যুইট প্রচারের জেরে ফাইভ জি ও করোনার সম্পর্ক রয়েছে বলে ভুল বার্তা ছড়িয়ে পড়েছিল বিভিন্ন দেশে। ব্রিটেনে কয়েকটি ফাইভ জি টাওয়ার পুড়িয়েও দেয়া হয়েছিল এর ফলে।

কীভাবে ধরা পড়ল প্রায় অর্ধেক করোনা ট্যুইট আসলে ভুয়ো? গবেষকরা কয়েকটি পদ্ধতি নিয়েছিলেন। যখন দেখা যায়, একই সময়ে একইসঙ্গে ট্যুইটের পর ট্যুইট আসতেই থাকছে, তখন তা আসলে সন্দেহজনক ও সম্ভাব্য ‘কপি-পেস্ট’।

অন্যদিকে ওই সংবাদের পরিপ্রেক্ষিতে ট্যুইটার জানিয়েছে, ইতিমধ্যে করোনা নিয়ে বিভ্রান্তিকর আলোচনা চালানো ১৫ লক্ষ অ্যাকাউন্ট চিহ্নিত করা হয়েছে। চ্যালেঞ্জও করা হয়েছে তাদের। এছাড়া করোনা সংক্রান্ত অসত্য বার্তা দেয়ায় হাজার হাজার ট্যুইট মুছে ফেলা হয়েছে।

সূত্র : বর্তমান

করোনা সংক্রমণ নিয়ে নতুন তথ্য দিল সিঙ্গাপুর
অসুস্থ হওয়ার ১১ দিন পর থেকে কোনো করোনা রোগীর মাধ্যমে আর সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থাকে না। এমনকী সেই সময় ওই রোগীর রিপোর্ট ফের পজিটিভ এলেও তাঁর শরীর থেকে ভাইরাস ছড়াবে না। সিঙ্গাপুরের সংক্রামক রোগ বিশেষজ্ঞদের একটি গবেষণা থেকে এই নতুন তথ্য সামনে এলো।

সিঙ্গাপুরের সংক্রামক রোগ সংক্রান্ত ন্যাশনাল সেন্টার ও অ্যাকাডেমি অব মেডিসিনের যৌথ গবেষণায় এই নতুন তথ্য সামনে এসেছে। ৭৩ জন করোনা রোগীকে নিয়ে এই গবেষণা চালানো হয়েছে। তার ফলাফলের ভিত্তিতে গবেষণাপত্র তৈরি করা হয়েছে। সিঙ্গাপুরে এতদিন রিপোর্ট নেগেটিভ না আসা পর্যন্ত কোনও করোনা আক্রান্তকে হাসপাতাল থেকে ছাড়া হচ্ছিল না। গবেষণার এই নতুন তথ্য সেই নীতিতে পরিবর্তন আনতে পারে বলে মনে করা হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়টি খতিয়ে দেখে পরবর্তী সিদ্ধান্ত নিতে পারে বলে জানা যাচ্ছে। সিঙ্গাপুরে করোনা আক্রান্তের সংখ্যা ৩১ হাজার ছাড়িয়ে গিয়েছে। তাদের মধ্যে ১৩ হাজার ৮৮২ জন হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন।

সূত্র : বর্তমান


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us