হাদিসে তিন সংখ্যা : একটি গুরুত্বপূর্ণ বিশ্লেষণ

মোহাম্মদ নিজামুল ইসলাম | Jun 10, 2020 02:54 pm
হাদিসে তিন সংখ্যা : একটি গুরুত্বপূর্ণ বিশ্লেষণ

হাদিসে তিন সংখ্যা : একটি গুরুত্বপূর্ণ বিশ্লেষণ - সংগৃহীত

 

 

রাসূলুল্লাহ সা:-এর অনেক হাদিসে তিন সংখ্যার বিশেষত্ব দেখা যায়। কোনো হাদিসে তিনি বিশেষ তিনটি গুণ অর্জনের ব্যাপারে উৎসাহিত করেছেন। আবার কোনো হাদিসে বিশেষ তিনটি দোষের পরিণতি সম্পর্কে সতর্ক করেছেন। কখনো বিশেষ তিনটি কাজের ফলাফল বর্ণনা করেছেন। আবার কখনো তিন ব্যক্তি সম্পর্কে কোনো বিশেষত্ব বর্ণনা করেছেন। এ ধরনের কয়েকটি হাদিস বর্ণনা করা হলো।

এক. তিনটি গুণ অর্জনে ঈমানের স্বাদ : আনাস রা: থেকে বর্ণিত, রাসূল সা: বলেছেনÑ ‘যার মধ্যে তিনটি গুণ আছে, সে ঈমানের স্বাদ পাবে, ১. আল্লাহ তার রাসূল অন্য সব কিছু থেকে তার কাছে অধিক প্রিয় হওয়া। ২. কাউকে একমাত্র আল্লাহর জন্য ভালোবাসা। ৩. কুফরিতে প্রত্যাবর্তনকে আগুনে নিক্ষিপ্ত হওয়ার মতো অপছন্দ করা। ( মুসলিম: ১৬)

দুই. তিন কাজের আদেশ : আবু হুরায়রা রা: বলেন, রাসূল সা: আমাকে তিনটি কাজের অসীয়ত করেছেন। ১. প্রতি মাসে তিন দিন সাওম পালন করা। ২. চাশতের সালাত আদায় করা।৩. বিতর সালাত আদায় করে শয়ন করা। (বুখারি : ১১৭৮)

তিন. তিনটি সন্তান মৃত্যু বরণ করলে জান্নাত : রাসূল সা: বলেছেন- কোনো মহিলার তিনটি নাবালেক সন্তান মৃত্যু বরণ করলে, তার জন্য জাহান্নামের আগুন হারাম। (বুখারি : ১০১)

চার. তিন ধরনের লোকের জন্য পুরস্কার : রাসূল সা: বলেছেনÑ তিন ধরনের লোকের জন্য দু’টি করে পুরস্কার রয়েছে। ১. ওই আহলে কিতাব, যে তার নবীর ওপর ঈমান এনেছে এবং রাসূল স: ওপর ঈমান এনেছে। ২. যে কৃতদাস আল্লাহর হুকুম পালন করে এবং তার মালিকের হুকুম পালন করে। ৩. ওই মালিক, যে তার কৃতদাসীকে মুক্ত করে দিয়ে তাকে বিবাহ করে নেয়। ( বুখারি : ৯৭)

পাঁচ. সত্যবাদী ব্যবসায়ীরা তিন ব্যক্তির সাথে থাকবে : আবু সাঈদ রা: থেকে বর্ণিত, রাসূল সা: বলেন- সত্যবাদী ও বিশ্বস্ত ব্যবসায়ীরা (আখিরাতে) নবী, সিদ্দিক (সত্যবাদী) ও শহীদগণের সাথে থাকবে। (তিরমিজি : ১২০৯)

ছয়. মৃত্যুর পরেও তিন আমলের সওয়াব পাওয়া যায় : রসূলুল্লাহ সা: বলেছেন : যখন মানুষ মৃত্যুবরণ করে তখন তার সব আমল বন্ধ হয়ে যায় তিন প্রকার আমল ছাড়া। ১. সদাকাহ্ জারিয়াহ ২. এমন ইলম যার দ্বারা উপকার হয় ৩. পুণ্যবান সন্তান যে তার জন্য দোয়া করতে থাকে। (সহিহ মুসলিম : ৪১১৫)

সাত. তিন ব্যক্তির দোয়া কবুল হয় : রাসূলুল্লাহ সা: বলেছেন- তিন ব্যক্তির দোয়া নিঃসন্দেহে কবুল হয়। মজলুমের দোয়া, মুসাফিরের দোয়া ও সন্তানের জন্য পিতার দোয়া। (সুনানে ইবনে মাজাহ : ৩৮৬২)

আট. ঘুমন্ত অবস্থায় শয়তান মানুষকে তিনটি গিট দেয় : আল্লাহর রাসূল সা: বলেছেনÑ তোমাদের কেউ যখন ঘুমিয়ে পড়ে তখন শয়তান তার ঘাড়ের পশ্চাদংশে তিনটি গিট দেয়। প্রতি গিটে সে এ বলে চাপড়ায়, তোমার সামনে রয়েছে দীর্ঘ রাত, অতএব তুমি শুয়ে থাকো। অতঃপর সে যদি জাগ্রত হয়ে আল্লাহ্কে স্মরণ করে তাহলে একটি গিট খুলে যায়, পরে অজু করলে আরেকটি গিট খুলে যায়, অতঃপর সালাত আদায় করলে আরেকটি গিট খুলে যায়। তখন তার প্রভাত হয় উৎফুল্ল। অন্যথায় সে সকালে উঠে কলুষ কালিমা ও আলস্য সহকারে। (সহিহ বুখারি : ১১৪২)

নয়. আল্লাহ বান্দার তিনটি কাজ অপছন্দ করেন : মুগীরা ইবনু শু’বাহ রা: বলেন, আমি আল্লাহর রাসূল সা:-কে বলতে শুনেছি, আল্লাহ্ তোমাদের তিনটি কাজ অপছন্দ করেনÑ ১. অনর্থক কথাবার্তা ২. সম্পদ নষ্ট করা এবং ৩. অত্যধিক সওয়াল করা। (বুখারি শরিফ : ১৪৭৭)

দশ. তিনটি জিনিস বান্দাহর কবর পর্যন্ত যায় : রাসূল সা: বলেছেন- তিনটি বস্তু মৃত ব্যক্তির অনুসরণ করে। দু’টি ফিরে আসে, আরেকটি তার সাথে থেকে যায়। তার পরিবারবর্গ, তার ধন-সম্পদ এবং তার আমল তার অনুসরণ করে। পরিবারবর্গ ও তার ধন-সম্পদ ফিরে আসে এবং তার আমল তার সাথে থেকে যায়। (বুখারি শরিফ : ৬৫১৪)

এগারো. মুনাফিকের তিনটি আলামত : আবু হুরাইরাহ রা: থেকে বর্ণিত : রাসূল সা: বলেছেনÑ মুনাফিকের আলামত তিনটিÑ ১. সে কথা বললে মিথ্যা বলে; ২. ও’য়াদা করলে ভঙ্গ করে; ৩ এবং তার কাছে আমানত রাখা হলে খিয়ানাত করে। (সহিহ মুসলিম : ১১৫)

বারো. উম্মতে মোহাম্মদীকে তিনটি জিনিস দিয়ে সম্মানিত করেছেন : রাসূলুল্লাহ সা: বলেছেন- অন্য সব উম্মতের চেয়ে তিনটি বিষয়ে আমাদের (উম্মাতে মোহাম্মদীকে) মর্যাদা দান করা হয়েছে। ১.আমাদের (সালাতের) কাতার বা সারি ফেরেশতাগণের কাতার বা সারির মতো করা হয়েছে। ২. সমগ্র পৃথিবী আমাদের জন্য মসজিদ করে দেয়া হয়েছে। ৩. আর পানি না পেলে পৃথিবীর মাটিকে আমাদের জন্য পবিত্রতা অর্জনের উপকরণ করে দেয়া হয়েছে। (সহিহ মুসলিম : ১০৫২)

তেরো. তিন সময়ে নামাজ পড়া নিষেধ : উক্ববাহ্ ইবনু ‘আমির আল জুহানী রা: বলেন, আমি রাসূলুল্লাহ সা:-কে বলতে শুনেছি। রাসূল সা: তিনটি সময়ে আমাদের সালাত আদায় করতে এবং আমাদের মৃতদেরকে দাফন করতে নিষেধ করেছেন : ১. সূর্য যখন আলোকোদ্ভাসিত হয়ে উদয় হতে থাকে তখন থেকে তা পরিষ্কারভাবে উপরে ওঠা পর্যন্ত ২. সূর্য যখন ঠিক দ্বিপ্রহরের সময় থেকে হেলে যাওয়া পর্যন্ত ৩. সূর্য ক্ষীণ আলোক হওয়া থেকে তা সম্পূর্ণ অস্ত যাওয়া পর্যন্ত। (মুসলিম শরিফ : ১৮১৪)

চৌদ্দ. আল্লাহর নিকট তিন কাজ হারাম অপর তিন কাজ অপছন্দনীয় : রাসূলুল্লাহ সা: বলেছেনÑ নিশ্চয়ই আল্লাহ তায়ালা তোমাদের ওপর হারাম করেছেন মায়েদের অবাধ্য হওয়া, জীবন্ত কন্যা সন্তানকে মাটিতে পুঁতে ফেলা এবং অন্যের হক আদায় না করা। আর তিনটি বিষয় তিনি তোমাদের জন্য অপছন্দ করেন। তা হলো : ১. নিরর্থক কথা বলা, ২. অধিক প্রশ্ন করা এবং ৩. সম্পদ বিনষ্ট করা। (সহিহ মুসলিম : ৪৩৭৫)

পনেরো. তিন জায়গায় মিথ্যা বলা যায়েজ : ইবনু শিহাব রহ: বলেন, তিনটি স্থান ছাড়া আর কোনো বিষয়ে রাসূলুল্লাহ সা: মিথ্যা বলার অনুমতি দিয়েছেন বলে আমি শুনিনি। ১. যুদ্ধ কৌশলের ক্ষেত্রে, ২. মানুষের মধ্যে আপস-মীমাংসা করার জন্য, ৩. সহধর্মিণীর সাথে স্বামীর কথা ও স্বামীর সাথে সহধর্মিণীর কথা বলার ক্ষেত্রে। (সহিহ মুসলিম : ৬৫২৭)

ষোলো. তিন ব্যক্তি জান্নাতে যাবে না : আম্মার ইবনু ইয়াসার রা: থেকে বর্ণিত : রাসূল সা: বলেছেন, তিন শ্রেণীর মানুষ কখনো জান্নাতে যাবে না। ১. যে ব্যক্তি তার পরিবারে বেহায়াপনার সুযোগ দেয়। ২. পুরুষের বেশধারী নারী। ৩. নিয়মিত নেশাদার দ্রব্য পানকারী। (তাবরানি, তারগিব হা/৩৩৮১) অপর হাদিসে রাসূল সা: বলেছেন- প্রতারক-ধোঁকাবাজ, কৃপণ এবং উপকার করে তার খোটা দানকারী জান্নাতে যেতে পারবে না। (জামেআত-তিরমিজি : ১৯৬৩)

শিক্ষার্থী, আল-কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ, ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us