বান্দাহকে যেভাবে ক্ষমা করেন আল্লাহ

প্রফেসর তোহুর আহমদ হিলালী | Jul 25, 2020 07:30 pm
বান্দাহকে যেভাবে ক্ষমা করেন আল্লাহ

বান্দাহকে যেভাবে ক্ষমা করেন আল্লাহ - ছবি : সংগৃহীত

 

মানুষ আল্লাহ পাকের বড় আদরের সৃষ্টি। আদম আ:-কে সৃষ্টি করে তিনি তাঁকে বেহেশতেই রেখেছিলেন। একান্ত অবাধ্য ও নাফরমান না হলে মৃত্যুর পরে আবার জান্নাতেই তাদের স্থান দেবেন। বান্দাকে শাস্তি দানের জন্য আল্লাহ কোনো বাহানা তালাশ করবেন না, বরং ক্ষমা করার উপায় খুঁজবেন। বান্দাহর গুনাহ ঝেড়ে ফেলে নেকির পাল্লা ভারী করে দেয়ার জন্য আল্লাহ পাক নানাভাবে সুযোগ দিয়েছেন। এ ছাড়া তাওবা করে ফিরে আসার সুযোগ অবারিত। বিশেষ দিনক্ষণ, মাস ফজিলতের দিক দিয়ে অনেক গুরুত্বপূর্ণ। যেমন, রমজান মাস বিশেষ করে শেষ দশক যার মধ্যে রয়েছে লাইলাতুল কদর। রাসূল সা: দশক ধরে ইতেকাফ করতেন। এমনি ফজিলত ও মর্যাদাপূর্ণ দশক হলো জিলহজ মাসের প্রথম দশ দিন।

কুরআনে সূরা ফজরে আল্লাহ পাক কসম করেছেন এই বলে- ‘শপথ ফজরের ও দশ রাতের’। অনেক সাহাবি এবং তফসিরকারক ১০ রাত বলতে জিলহজ মাসের প্রথম ১০ দিন বুঝিয়েছেন। অবশ্য রাসূলুল্লাহ সা: থেকে স্পষ্ট করে এমন কোনো কথা উল্লেখ নেই। এই মাসের ফজিলত সম্পর্কীয় হাদিস রয়েছে। এখানে উল্লেখ করা হলো-

ইবনে আব্বাস রা: থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সা: বলেছেন : ‘জিলহজ মাসের প্রথম ১০ দিনের মধ্যে কৃত নেক আমলের চেয়ে আল্লাহর কাছে বেশি পছন্দনীয় আর কোনো আমল নেই। সাহাবাগণ প্রশ্ন করলেন, হে আল্লাহর রাসূল সা:! আল্লাহর পথে জিহাদ করা কি তার চেয়ে প্রিয় নয়? রাসূলুল্লাহ সা: বললেন, না, আল্লাহর পথে জিহাদও নয়। তবে ওই ব্যক্তির কথা আলাদা যে তার প্রাণ ও সম্পদ নিয়ে আল্লাহর পথে জিহাদে বের হয়ে গেল এবং এরপর তার প্রাণ ও সম্পদের কিছুই সাথে নিয়ে আর ফিরে এলো না। (বুখারি ৯৬৯, তিরমিজি ৭৫৭)

আবদুল্লাহ ইবনে ওমর রা: থেকে বর্ণিত, নবী করিম সা: বলেছেন : এ ১০ দিনে নেক আমল করার চেয়ে আল্লাহ রাব্বুল আলামিনের কাছে প্রিয় ও মহান কোনো আমল নেই। তোমরা এ সময়ে তাহলিল (লা ইলাহা ইল্লাল্লাহ), তাকবির (আল্লাহু আকবার), তামিদ (আল হামদুলিল্লাহ) বেশি করে পাঠ করো। (আহমদ ১৩২)
আল্লাহর বাণী, ‘যাতে তারা তাদের কল্যাণময় স্থানগুলোতে উপস্থিত হতে পারে এবং তিনি তাদের চতুষ্পদ জন্তু হতে যা রিজিক হিসেবে দান করেছেন তার ওপর নির্দিষ্ট দিনসমূহে আল্লাহর নামসমূহ স্মরণ করতে পারে। (সূরা হজ ২৮)

নির্দিষ্ট দিনসমূহ বলতে ইমাম বুখারি র: ইবনে আব্বাস রা: থেকে উদ্ধৃত করে বলেন, জিলহজ মাসের প্রথম ১০ দিনকে বুঝানো হয়েছে।

জিলহজ মাসের প্রথম দশকে রয়েছে আরাফা ও কুরবানির দিন। এ দুটো দিনের রয়েছে অনেক বড় মর্যাদা। আয়েশা রা: থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সা: বলেন, ‘আরাফার দিন আল্লাহ রাব্বুল আলামিন তাঁর বান্দাহদের এত অধিক সংখ্যক মানুষকে জাহান্নাম থেকে মুক্তি দেন যা অন্য দিনে দেন না। তিনি এ দিনে বান্দাহর নিকটবর্তী হন ও তাদের নিয়ে ফেরেশতাদের কাছে গর্ব করে বলেন, তোমরা কি বলতে পারো আমার এ বান্দাহগণ আমার কাছে কী চায়?’ (সহিহ মুসলিম ১৩৪৮)

আরাফার (জিলহজ মাসের নবম তারিখ) দিন ক্ষমা ও মুক্তির দিন। এ দিনে সওম পালনে দুই বছরের গুনাহের কাফ্ফারা হিসেবে গণ্য হয়। আবু কাতাদা রা: থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সা: বলেন, ‘আরাফার দিনের সওম আল্লাহ রাব্বুল আলামিন বিগত ও আগত বছরের গুনাহের কাফ্ফারা হিসেবে গ্রহণ করেন।’ (সহিহ মুসলিম ১৬৬২)

জিলহজ মাসের প্রথম দশকে যেসব আমল করা যায় :
উচ্চস্বরে তাকবির পাঠ করা। জিলহজ মাস শুরু হলেই সাহাবায়ে কেরাম উচ্চস্বরে তাকবির পাঠ করতেন। আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহু, ওয়াল্লাহু আকবার, আল্লাহু আকবার, ওয়া লিল্লাহিল হামদ। আবদুল্লাহ ইবনে ওমর রা: ও আবু হুরাইরা রা: জিলহজ মাসের প্রথম দশকে বাজারে যেতেন ও উচ্চস্বরে তাকবির পাঠ করতেন, লোকজনও তাঁদের অনুসরণ করে তাকবির পাঠ করতেন। (বুখারি, ঈদ অধ্যায়) এই তাকবির দিনে রাতে ঈদের সালাত পর্যন্ত অনির্দিষ্টভাবে পাঠ করতে হয়। আমাদের সমাজে এই আমলটি চালু নেই। ওয়াজিব বা সুন্নাতে মুয়াক্কাদা তাকবিরে তাশরিফ পাঠ করতে হবে ৯ জিলহজ ফজর থেকে ১৩ জিলহজ আসর পর্যন্ত ফরজ সালাতের পর একাকী উচ্চস্বরে। এর মধ্য দিয়ে আল্লাহর শ্রেষ্ঠত্ব ও বড়ত্ব ঘোষণা করা হয়।

তাকবির পাঠসহ বেশ বেশি করে নেক আমল, বিশেষ করে কুরআন তিলাওয়াত, জিকির-আজগার, দান-সদকা করা এবং নিয়মিত ফরজ-ওয়াজিব পালনে আমাদের যতœবান হওয়া উচিত। এই দশকে রোজা পালন বিশেষ করে ৯ জিলহজ আরাফার দিনে রোজা অনেক ফজিলতপূর্ণ। আবু কাতাদা রা: থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সা: বলেন, ‘আরাফার দিনের সওম আল্লাহ রাব্বুল আলামীন বিগত ও আগত বছরের গুনাহের কাফ্ফারা হিসেবে গ্রহণ করেন।’ (সহিহ মুসলিম ১৬৬২)

জিলহজ মাসের এই দশকে আল্লাহর রাসূল সা: তাঁর উম্মতদের বেশি বেশি নেক আমলের তাগিদ দিয়েছেন। এই সময়ের অন্যতম আমল হবে তাওবা করা। তাওবা করা অর্থ শুধু মুখে আস্তাগফিরুল্লাহ উচ্চারণ নয় বরং গুনাহ থেকে ফিরে নিজেকে পরিশুদ্ধ করা। এই দশকে সবচেয়ে গুরুত্বপূর্ণ আমল হলো হজ এবং ঈদের নামাজ ও কোরবানি করা। আল্লাহর নির্দেশ : ‘তুমি তোমার প্রতিপালকের উদ্দেশ্যে সালাত আদায় করো ও কোরবানি করো।’ (সূরা কাওছার) আল্লাহ পাক আমাদের জিলহজ মাসের প্রথম দশকের গুরুত্ব উপলব্ধি করে তাওবা-ইস্তেগফার ও বেশি বেশি নেক আমল করার তাওফিক দান করুন।

লেখক : উপাধ্যক্ষ (অব:), কুষ্টিয়া সরকারি কলেজ


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us