টিকটক নিয়ে বিশ্বযুদ্ধ!

পল্লবী দে | Aug 04, 2020 09:20 pm
টিকটক নিয়ে বিশ্বযুদ্ধ!

টিকটক নিয়ে বিশ্বযুদ্ধ! - সংগৃহীত

 

অ্যাপসটির নাম টিকটক। ফেসবুক-হোয়াটসঅ্যাপ-টুইটার জামানায় চীনা এই অ্যাপের জনপ্রিয়তাও ছিল তুঙ্গে। তাদের সাথে পাল্লা দিয়ে চলেছিল। এমনকি এগুলোকে হারিয়ে দিতে পারে বলেও কেউ কেউ মনে করছিলেন। আমজনতা থেকে সেলিব্রেটি, টিকটিকে সোশাল উপস্থিতি ছিল দেখার মতো। কিন্তু কেন বিশ্ব রাজনীতিতে নয়া জায়গা করে নিলো এই অ্যাপ? উত্তর খুঁজলে কারণ হিসেবে উঠে আসে চীনের নাম।

ভারত-চীন সীমান্ত সমস্যার মাঝে প্রধান কাঁটা ছিল টিকটক। এই অ্যাপের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছিল ভারত। প্রাইভেসি ভঙ্গ হচ্ছে এবং চীনের বিরুদ্ধে এই অ্যাপ ব্যবহার করে তথ্য হ্যাকের অভিযোগও তোলা হয় ভারতের তরফে। অতঃপর সীমান্ত সংঘর্ষ শুরু হতেই এই জনপ্রিয় অ্যাপ ব্যান করে ভারত। তবে শুধু ভারত নয়, চীনের বিরুদ্ধে খড়্গহস্ত মার্কিন মুলুকও সম্প্রতি এই অ্যাপ ব্যান করে দেয়। কারণ দর্শানো হয় একটাই, জাতীয় নিরাপত্তা সুরক্ষা।

তবে কূটনীতিতে ভারতের থেকে এগিয়ে রয়েছে ওয়াশিংটন। টিকটক অ্যাপের মূল সংস্থা চীন দেশিয় বাইটড্যান্সকে তাদের সমস্ত ব্যবস্থা মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা মাইক্রোসফটের হাতে তুলে দিতে বলেছে। এই নীতি কেন নিচ্ছে ট্রাম্প প্রশাসন? ইনস্টিটিউট অফ সাউথ এশিয়ান স্টাডিজের ডিরেক্টর সি রাজা মোহন লিখেছেন, “সম্প্রতি মার্কিন এবং চীনের প্রযুক্তিগত সংস্থাগুলোর মধ্যে যে নতুন প্রতিযোগীতা শুরু হয়েছে সেখানে নতুন সংজ্ঞা আরোপ করতে চান ট্রাম্প। নিজের ঘরে বসেই চীনকে বার্তা দেয়ার পাশাপাশি তাই এই এই নয়া মিশন শুরু করেছেন তিনি।”
অর্থাৎ অ্যাপের জনপ্রিয়তাকে হাতিয়ার করেই নিজ সংস্থার হাতে ক্ষমতা চাইছেন মার্কিন প্রেসিডেন্ট।

সি রাজা মোহন এও বলেন, “রোববারই মার্কিন যুক্তরাষ্ট্রের সচিব মাইক পম্পেও ইঙ্গিত দেন যে টিকটক ক্ষমতা হস্তান্তর দিয়ে প্রথম পদক্ষেপ নিচ্ছেন তারা। আগামী দিনে চীনা অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে আর কী কী পদক্ষেপ নেয়া যায় সে বিষয়টি প্রশাসনিক পর্যায়ে খতিয়ে দেখছেন তারা।” গত মাসে মার্কিন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম ব্রার সাফ জানিয়েছিলেন অ্যাপেল, মাইক্রোসফট, ডিজনি, গুগলের মতো সংস্থারা আমেরিকার পরিচয় বাহক। শুধু তাই নয় তারা প্রত্যেকেই মার্কিন আইন অনুযায়ী তাদের বাধ্যবাধকতা সম্প্ররকে ওয়াকিবহাল।

কিন্তু প্রশ্ন উঠছে এই সিদ্ধান্ত নিয়েছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। তবে নভেম্বরে যদি আসনচ্যুত হন ট্রাম্প, আর তার জায়গায় ক্ষমতায় আসেন ডেমোক্র্যাটের জো বিডেন তাহলে কি পরিস্থিতি একই থাকবে? না কি চীনা অ্যাপের বিরুদ্ধে সুর নরম করবে মার্কিন যুক্তরাষ্ট্র? লেখকের অবশ্য মত চীনা প্রভাব রাখতে চাইবেন না কেউই। বরং ভারতের নীতি নিয়ে চীনা অ্যাপ বাতিল করে নতুনভাবে ডিজিটাল ক্ষেত্র সাজাতে চাইবে উভয়পক্ষই। সেক্ষেত্রে ভারতের সঙ্গে রাজনৈতিক সমঝোতা বহাল রেখেও এই কাজ এগোতে পারে বলে মনে করছেন লেখক।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us