করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর যেসব নিয়ম মেনে চলতে হবে

অন্য এক দিগন্ত ডেস্ক | Aug 21, 2020 10:24 am
করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর যেসব নিয়ম মেনে চলতে হবে

করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর যেসব নিয়ম মেনে চলতে হবে - ছবি : সংগৃহীত

 

দিন দিন বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। বিশ্বজুড়ে ইতিমধ্যে সংক্রামিত হয়েছেন দুই কোটিরও বেশি মানুষ। উপমহাদেশে সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ২৭ লাখ। তবে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ার পাশাপাশি বাড়ছে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যাও।

তবে বিশেষজ্ঞদের মতে, করোনা থেকে মুক্তি পাওয়ার পরও কিছু সমস্যা রয়েই যায় এবং কিছু দীর্ঘমেয়াদি সমস্যার মুখোমুখিও হতে হয় রোগীকে, যেমন - ক্লান্তি, মাথাব্যথা, মানসিক সমস্যা, কিডনি, ফুসফুস এবং হার্টের অসুস্থতা, ইত্যাদি। তাই করোনা থেকে সুস্থ হওয়ার পরেও নিজেকে একেবারে ফিট করে তুলতে কয়েকটি বিষয়ের উপরে বিশেষ নজর দিতে হবে। দেখে নিন সেগুলি কী কী।

১) স্বাস্থ্যবিধি মেনে চলুন
সুস্থ হয়ে বাড়ি ফেরার পর নিজেকে হোম আইসোলেশনে রাখুন এবং বিশেষজ্ঞদের দেয়া সমস্ত স্বাস্থ্যবিধি সঠিকভাবে মেনে চলুন। মাস্ক ব্যবহার, হাত ধোওয়া, বাড়ির অন্য সদস্যদের থেকে দূরত্ব বজায় রাখা, ইত্যাদি অবশ্যই মানতে হবে।

২) রুটিন তৈরি করে ফেলুন
সুস্থ হয়ে বাড়ি ফিরে আগের জীবনে ফিরে আসবেন না অর্থাৎ বাইরে বেরোনো, কাজে যোগ দেয়া, বাড়ির অন্যান্য সদস্যদের সঙ্গে ঘনিষ্ঠভাবে মেলামেশা, ইত্যাদি থেকে দূরে থাকতে হবে। মানসিকভাবে ভেঙে না পড়ে আরও সুস্থ ও ফিট হয়ে উঠতে নিজেকে সময় দিন। তার জন্য একটা রুটিন তৈরি করে ফেলুন। দেখেবেন রুটিন অনুযায়ী নিয়মিত নিজেকে সময় দেয়ার মাধ্যমে পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন।

৩) শারীরিক লক্ষণগুলোতে মনোযোগ দিন
সেরে ওঠার পরও যেহেতু কিছু ক্ষেত্রে পুনরায় আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকেই যায়, তাই হোম আইসোলেশনে থাকার সময় শারীরিক লক্ষণগুলোর উপর বিশেষ নজর দেবেন। শারীরিক কোনো সমস্যা, যেমন - অল্প মাথা ঘোরা, শ্বাসকষ্ট, অতিরিক্ত দুর্বল ভাব, পুনরায় স্বাদ গন্ধ চলে যাওয়া বা অন্যান্য কোনো লক্ষণ দেখা দিলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

৪) ওষুধ খাওয়ার ক্ষেত্রে অবহেলা নয়
চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কোভিড থেকে সুস্থ হয়ে ওঠার পর যে ওষুধগুলো খেতে হবে তা সময়মাফিক অবশ্যই খাবেন। আপনার যদি আগে থেকে কোনো দীর্ঘস্থায়ী অসুস্থতা থেকে থাকে তবে ডাক্তারের সঙ্গে পরামর্শ করে সেই সব রোগের ওষুধও খাওয়া শুরু করতে হবে। পাশাপাশি ডায়াবেটিস রোগীরা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মাসিক পরীক্ষাগুলো করে নেবেন।

৫) মানসিক দুর্বলতাকে কাটিয়ে তুলুন
গবেষণায় দেখা গেছে করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিরা মানসিকভাবে সবচেয়ে বেশি দুর্বল হয়ে পড়ছেন। তাই সেরে ওঠার পর নিজেকে মানসিক দিক থেকে ফিট করে তুলুন। এর জন্য বিভিন্ন ধাঁধা বা মেমোরি গেমের সাহায্য নিন। পাশাপাশি নিজের মন এবং মস্তিস্ককে সতেজ রাখতে মেডিটেশন বা ধ্যান করুন।

৬) সুষম আহার ও পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন
করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিরা মানসিক দুর্বলতার পাশাপাশি শারীরিকভাবেও অনেকটাই দুর্বল হয়ে পড়েন। তাই নিজের শক্তিকে পুনরায় সঞ্চয় করতে এবং ফিট হয়ে উঠতে বাড়িতে তৈরি ভিটামিনযুক্ত সুষম খাবার খেতে হবে। পাশাপাশি সারাদিনে পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। কী ধরনের ডায়েট মেনে চলবেন সে সম্পর্কে আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিন।

৭) দূর করুন একাকীত্ব
সুস্থ হয়ে ফিরে আসার পর হোম আইসোলেশনে থাকা ব্যক্তিরা একাকিত্বে ভুগতে থাকেন। তাই, খুব তাড়াতাড়ি শারীরিক ও মানসিক দিক থেকে সুস্থ হয়ে উঠতে দূর করতে হবে একাকীত্ব বোধ। নিজের ঘরে থেকেই, শারীরিক দূরত্ব বজায় রেখে বাড়ির সদস্যদের সঙ্গে কথা বলুন, সময় কাটান। নিজের পছন্দসই বই পড়ুন, সিনেমা দেখুন, বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজনের সঙ্গে ভিডিও কলের মাধ্যমে যোগাযোগ করুন। দেখবেন মন অনেক হালকা হবে এবং খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠবেন।

৮) শরীরচর্চা
মানসিক ও শারীরিক দুই ক্ষেত্রে নিজেকে সুস্থ করে তুলতে শরীরচর্চাই হলো প্রকৃত মাধ্যম। তাই, ডাক্তারের পরামর্শ মেনে অল্প অল্প করে এক্সারসাইজ শুরু করুন। তাহলে ধীরে ধীরে আপনি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন।

উপরোক্ত এই নিয়মগুলো সঠিকভাবে পালন করলে আপনি হয়তো পুনরায় আপনার পুরোনো রুটিনে ফিরে যেতে পারবেন। তবে কোনো কিছু করার আগে ডাক্তারের পরামর্শ নিতে ভুলবেন না, পাশাপাশি সামান্য কোনো শারীরিক অসুস্থতা দেখা দিলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

সূত্র : স্কাইবোল্ড


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us