বলিউডে কঙ্গনার কেরিয়ার শেষ?

অন্য এক দিগন্ত ডেস্ক | Sep 16, 2020 09:25 am
রানাওয়াত

রানাওয়াত - ছবি : সংগৃহীত

 

কেরিয়ারের কোনো না কোনো সময় বিতর্ক জড়িয়ে পড়া তারকাদের ক্ষেত্রে অস্বাভাবিক নয়। কিন্তু বলিউডে সাম্প্রতিক অতীতে কঙ্গনা রানাওয়াতের মতো অন্য কোনো সেলিব্রিটি এতটা বিতর্ক জড়িয়ে গিয়েছেন কি? চট করে তেমন নাম মনে পড়ে না। আর সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর ধীরে ধীরে পানি এতটাই ঘোলা হয়েছে যে, কঙ্গনার ভবিষ্যৎ কেরিয়ার নিয়েই বিভিন্ন মহলে এখন প্রশ্ন উঠতে শুরু করেছে। সুশান্তের হয়ে বিচার চেয়ে বলিউডের ‘মুভি মাফিয়া’দের সঙ্গে পাঙ্গা নিয়ে জাতীয় পুরস্কার জয়ী এই অভিনেত্রী কি বড় ভুল করে বসলেন? এই প্রশ্নের উত্তর খুঁজতে গেলে, আগে চিনতে হবে ব্যক্তি কঙ্গনাকে।

শুরু থেকেই কঙ্গনা স্পষ্টবাদী। অদম্য তার সাহস। তাই চৌদ্দো বছরের কেরিয়ারে বিতর্ক তার চিরসঙ্গী হয়েই থেকেছে। অনেকে বলেন, ইন্ডাস্ট্রিতে ‘আউটসাইডার’ বলেই তিনি এত সহজে অপ্রিয় সত্য কথা ফাঁস করতে পারেন। বিগত কয়েক বছরে স্বজনপোষণ বিতর্ককে প্রায় একার কাঁধে টেনে নিয়ে গিয়ে বারবার বলিউডের অন্ধকার দিকটি জনসাধারণের সামনে তুলে ধরেছেন কঙ্গনা। সাহস জুগিয়েছেন বাকিদেরও।

ব্যক্তিগত সম্পর্ক নিয়ে হৃতিক রোশন থেকে শুরু করে আদিত্য পাঞ্চোলি বা অধ্যয়ন সুমনের বিরুদ্ধে বারবার অভিযোগ করেছেন। আর সুশান্তের পাশে দাঁড়াতে গিয়ে তো বিগত কয়েক মাসে ট্যুইটারে একাধিক সেলিব্রিটি ও রাজনৈতিক ব্যক্তিত্বদের বিরুদ্ধে তোপ দেগেছেন পর্দার ‘ঝাঁসির রানি’। অতীত হাতড়ালে দেখা যায় কখনো তিনি ছিনিয়ে নিচ্ছেন পরিচালকের ব্যাটন তো কখনো প্রকাশ্যে সাংবাদিককেই দুষছেন। দিনে দিনে বাড়িয়েছেন শত্রু সংখ্যা। নামের সঙ্গে উপরি পাওনা হিসেবে জুটেছে ‘মানসিক সমস্যা’র তকমা। তাকে নাকি ‘আত্মহত্যা’র পরামর্শও দেয়া হয়েছে! তার ওয়াই ক্যাটাগরির সুরক্ষা বলয় লাগাতার মৃত্যু হুমকি রুখতে পারবে কিনা তা নিয়ে হয়তো কঙ্গনার নিজেরও সংশয় রয়েছে। আজকে সত্যিই ইন্ডাস্ট্রিতে তার বন্ধুর সংখ্যা কম। ভবিষ্যতে হয়তো আরো কমবে। কেউ বলছেন কেরিয়ারে প্রচারের আলো টানতে সবটাই তার কৌশল মাত্র। ফলে ক্রমাগত বিতর্কের জালে ঢাকা পড়েছে তার প্রশংসিত ছবি বা জাতীয় পুরস্কারের খেতাব।

ভারাক্রান্ত হৃদয়ে গত সোমবার মুম্বই ছেড়ে আবার মানালিতে নিজের বাড়িতে ফিরে গিয়েছেন কঙ্গনা। আর তার এই অপ্রত্যাশিত ‘রণ ছোড়’ পদক্ষেপ আজকে তার কেরিয়ারকেই বড়সড় প্রশ্ন চিহ্নের মুখে দাঁড় করিয়েছে। মুম্বইকে ‘পাক অধিকৃত কাশ্মির’এর সঙ্গে তুলনা করে শিবসেনার আক্রমণের মুখে পড়েছেন তিনি। ভাঙা হয়েছে অভিনেত্রীর অফিস। আর যে ইন্ডাস্ট্রি থেকে লক্ষ্মী উপার্জন করছেন, যে শহরে থেকে তার প্রতিপত্তি ,আজ সেই মুম্বইয়ের দিকেই আঙুল তোলায় মুম্বইকররাও এখন কঙ্গনার উপরে বিরক্ত।

অভিনেতা প্রকাশ রাজ পর্যন্ত কঙ্গনাকে ট্যুইটে বিদ্ধ করে লিখেছেন, ‘ঝাঁসির রানির চরিত্রে অভিনয় করেছেন বলে কঙ্গনা যদি নিজেকে রানি ভেবে ফেলেন, তাহলে শাহরুখ খানও অশোক বা রণবীর সিংও বাজিরাও।’ কঙ্গনা নিজে একসময় মাদকাসক্তির কথা স্বীকার করেছিলেন। তাহলে কোন যুক্তিতে তিনি রণবীর সিং, ভিকি কৌশল বা রণবীর কাপুরের মাদক পরীক্ষার দাবি করেন এই মর্মেও উঠছে প্রশ্ন। কেন তাহলে কঙ্গনার মাদকসেবন নিয়েও তদন্ত হবে না, তা নিয়েও বিতর্ক দানা বাঁধছে। সব মিলিয়ে আগামী দিনে তার লড়াই যে আরও কঠিন হতে চলেছে সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

দেখা যাক এখন কী কী ছবি রয়েছে তার হাতে? কঙ্গনার শেষ ছবি ‘পঙ্গা’ সমালোচকমহলে প্রশংসিত হলেও এই ছবিকে যে কোণঠাসার চেষ্টা করা হয়েছিল, তা কঙ্গনা নিজেই অভিযোগ করেছেন। পরলোকগত তামিল নেত্রী জয়ললিতার বায়োপিক ‘থালাইভি’র কাজ এখনো অনেকটা বাকি। ‘তেজস’ এর কাজ শুরু হতে পারে আগামী ডিসেম্বরে। এই ছবিতে তাকে একজন এয়ার ফোর্স পাইলটের ভূমিকায় দেখা যাবে। এছাড়াও রয়েছে ‘ধক্কড়’ যেখানে কঙ্গনা থাকবেন অ্যাকশন অবতারে। কিন্তু সূত্রের খবর, এখন তার সঙ্গে অনেকেই নাকি কাজ করতে চাইছেন না। তাকে কোণঠাসা করতে বড় বড় প্রযোজনা সংস্থা নাকি ক্রমাগত চাপ সৃষ্টি করছে। আর এ কথা সত্যি হলে অবশ্যই ভবিষ্যতে কঙ্গনার ছবির সংখ্যা কমবে।

মহেশ ভাট ক্যাম্পের ‘গ্যাংস্টার’ ছবি দিয়ে রুপোলি পর্দায় তার হাতেখড়ি। ‘ফ্যাশন’, ‘কুইন’ ও ‘তনু ওয়েডস মনু রিটার্নস’-এর জন্য তিনবার জাতীয় পুরস্কার জয়। কঙ্গনা বলেন, তিনি ইন্ডাস্ট্রির ‘ক্যাম্প’ রাজনীতির বিরুদ্ধে। বরং বলা যায় আধুনিক নারীকেন্দ্রিক হিন্দি ছবির নতুন সংজ্ঞা তৈরিতে তার প্রভাব অনেকটাই। ইন্ডাস্ট্রির সতীর্থদের বিরুদ্ধে মুখ খুলছেন বলে স্বাভাবিকভাবেই অনেকে তাকে এড়িয়ে চলেন। ফলে সাম্প্রতিক ইস্যুতেও কঙ্গনা কার্যত বান্ধবহীন।

ইদানীং শোনা যাচ্ছে, ‘মেন্টাল’ কঙ্গনার ভবিষ্যৎ নাকি রাজনীতির ময়দান। হিন্দু জাতীয়তাবাদী বিজেপিতে তিনি যোগ দিচ্ছেন, এমন খবরও প্রকাশিত হয়েছে। মানালির বাড়িতে বসে আপাতত কি ভবিষ্যতের ঘুঁটিই সাজাচ্ছেন তিনি। দেওয়ালে পিঠ ঠেকে গেলেও তো ফিরে আসা যায়। তাই কঙ্গনা রানাওয়াত ভবিষ্যতের ফিনিক্স হয়ে উঠতে পারবেন কিনা সেটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন।

সূত্র : বর্তমান


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us