টাকনুর নিচে কাপড় পরার ভয়াবহ পরিণতি

ড. মোস্তাফিজুর রহমান | Oct 06, 2020 04:56 pm
টাকনুর নিচে কাপড় পরার ভয়াবহ পরিণতি

টাকনুর নিচে কাপড় পরার ভয়াবহ পরিণতি - ছবি সংগৃহীত

 

আমরা অনেকেই প্যান্ট, পায়জামা, সেলোয়ার ইত্যাদি পরার সময় পায়ের কিঞ্চিৎ নিচে অর্থাৎ টাখনুর নিচে ঝুলিয়ে পরাকে একেবারে স্বাভাবিক নিয়মে পরিণত করেছি। আর যদি কেউ টাখনুর উপরে পরে তাহলে অনেকটা তাচ্ছিল্যভরেই তার দিকে তাকানো হয়।

অথচ টাকনুর নিচে কাপড় পরাদের পরিণতি কত ভয়াবহ রাসূলুল্লাহ সা: বিভিন্ন হাদিসের মাধ্যমে তা উম্মতকে সতর্ক করেছেন। আসুন জেনে নেই এ বিষয়ে হাদিসে কী বক্তব্য এসেছে :

১. কিয়ামাতের মাঠে তারা কঠিন শাস্তির সম্মুখীন হবে এবং আল্লাহ তাদের দিকে (রহমতের দৃষ্টিতে) তাকাবেন না :

টাকনুর নিচে কাপড় পরিধানকারীদের সাথে মহান আল্লাহ কিয়ামাতের দিন কোনো কথা বলবেন না, তাদের দিকে (রহমতের দৃষ্টিতে) তাকাবেন না এবং তাদেরকে পবিত্র করবেন না, আর তারা কঠিন শাস্তি ভোগ করবে। এ প্রসঙ্গে হাদিসে এসেছে, আবু যার রা: সূত্রে বর্ণিত। নবী সা: বলেন : কিয়ামতের দিন আল্লাহ তিন প্রকার লোকের সাথে কথা বলবেন না, তাদের প্রতি (রহমতের নজরে) দেখবেন না এবং তাদেরকে পবিত্র করবেন না, আর তারা কঠিন শাস্তি ভোগ করবে। আমি বললাম, হে আল্লাহর রাসূল! এরা কারা? নিঃসন্দেহে এরা ব্যর্থ ও ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এ কথাটা তিনবার বললেন, আর আমিও তাঁকে প্রশ্ন করলাম, হে আল্লাহর রাসূল! এরা কেমন লোক? এরা তো ব্যর্থ ও ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি বললেন- যে ব্যক্তি টাখনুর নিচে কাপড় ঝুলিয়ে রাখে; যে ব্যক্তি দান করে খোটা দেয় এবং যে ব্যক্তি মিথ্যা বা ধোঁকাপূর্ণ কসম করে পণ্য বিক্রি করে। (সহিহুল বুখারি- ৪০৮৭)

অন্য হাদিসে এসেছে, আবু হুরাইরা রা: হতে বর্ণিত। রাসূলুল্লাহ সা: বলেছেন : আল্লাহ কিয়ামাত (কিয়ামত) দিবসে সে ব্যক্তির দিকে (দয়ার) দৃষ্টি দেবেন না, যে ব্যক্তি অহঙ্কারবশত ইযার বা পরিধেয় বস্ত্র ঝুলিয়ে পরিধান করে। (সহিহুল বুখারি- ৫৭৮৮. সহিহ মুসলিম-২০৮৭ মুসনাদু, আহমাদ ৯০১৪)

২. তারা জাহান্নামের আগুনে জ্বলবে :
আবু হুরাইরা রা: হতে বর্ণিত। তিনি বলেন, নাবী সা: বলেছেন : ইযারের বা পরিধেয় বস্ত্রের যে অংশ পায়ের গোড়ালির নিচে থাকবে, সে অংশ জাহান্নামে যাবে। (সহিহুল বুখারি-৫৭৮৭)

৩. তাদের নামাজ কবুল হবে না :
আবু হুরাইরা রা: সূত্রে বর্ণিত। তিনি বলেন, একদা এক ব্যক্তি লুঙ্গি ঝুলিয়ে সালাত আদায় করছিল। রাসূলুল্লাহ সা: তাকে বললেন : যাও, অজু করে এসো। লোকটি গিয়ে অজু করে এলে তিনি তাকে বললেন : যাও, অজু করে এসো। লোকটি গিয়ে অজু করে এলে তিনি তাকে আবার বললেন : যাও, অজু করে এসো। তখন এক লোক তাঁকে জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রাসূল! আপনি তাকে কি জন্য অজুর আদেশ দিলেন, অতঃপর তিনি নীরব থাকলেন। তিনি বলেন : লোকটি লুঙ্গি ঝুলিয়ে সালাত আদায় করছিল। মহান আল্লাহ ওই সালাত কবুল করেন না যে টাখনুর নিচে লুঙ্গি ঝুলিয়ে সালাত আদায় করে। (সুনান আবু দাউদ- ৪০৮৬)

৪. টাকনুর নিচে কাপড় পরা অহঙ্কারের অন্তর্ভুক্ত :
জাবির বিন্ সুলাইম রা: থেকে বর্ণিত তিনি বলেন : রাসূল সা: আমাকে উদ্দেশ করে বললেন : তোমার কাপড় পায়ের নলার মাঝামাঝি পর্যন্ত উঠিয়ে রাখো, যদি এতে সন্তুষ্ট না হও তবে টাখনু পর্যন্ত রাখো। টাখনুর নিচে ঝুলিয়ে পরা থেকে সাবধান; কারণ তা করা অহঙ্কারের অন্তর্ভুক্ত। আল্লাহ অহঙ্কার পছন্দ করেন না। (সুনান আবু দাউদ [তাহকিককৃত] ৪০৮৪)।

অপর হাদিসে এসেছে, আবু হুরাইরা রা: হতে বর্ণিত। রাসূলুল্লাহ সা: বলেছেনঃ আল্লাহ কিয়ামাত (কিয়ামত) দিবসে সে ব্যক্তির দিকে (দয়ার) দৃষ্টি দেবেন না, যে ব্যক্তি অহঙ্কারবশত ইযার বা পরিধেয় বস্ত্র ঝুলিয়ে পরিধান করে। (সহিহুল বুখারি- ৫৭৮৮; সহিহ মুসলিম-২০৮৭, মুসনাদু আহমাদ ৯০১৪)।

সালিম ইবনু আবদুল্লাহ রহ: থেকে তার পিতার সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সা: বলেছেন : যে ব্যক্তি অহঙ্কারবশত পরিধেয় বস্ত্র মাটিতে হেঁচড়িয়ে চলে, কিয়ামতের দিন আল্লাহ তার দিকে তাকাবেন না। ( সহিহুল বুখারি-৫৭৮৮)

৫. তাদেরকে মাটির নিচে ধসিয়ে দেয়া হবে :
‘আবদুল্লাহ রা: হতে বর্ণিত। রাসূলুল্লাহ সা: বলেছেন : এক লোক তার লুঙ্গি পায়ের গোড়ালির নিচে ঝুলিয়ে পথ অতিক্রম করছিল। এমন সময় তাকে মাটির নিচে ধসিয়ে দেয়া হলো। কিয়ামাত (কিয়ামত) অবধি সে মাটির নিচে ধসে যেতে থাকবে। (সহিহুল বুখারি-৫৭৯০)

৬. টাকনুর নিচে কাপড় পরিধান করা উম্মাতে মুহাম্মাদির বৈশিষ্ট্য নয় :
সাহাবায়ে কিরামের প্রশ্নের জবাবে কাব রা: যিনি ইসলাম গ্রহণের পূর্বে ইহুদি পণ্ডিত ছিলেন, তিনি উম্মাতে মুহাম্মাদির বৈশিষ্ট্য প্রসঙ্গে বলেন, আমরা (তাওরাতে) লিখিত পেয়েছি যে, আর তাঁর উম্মত প্রত্যেক উচ্চ ভূমিতে (আরোহণকালে) মহান আল্লাহর অধিক হামদ্ (প্রশংসা) বর্ণনাকারী ও তাকবির (বড়ত্ব) উচ্চারণকারী হবে। আর তারা সব অবস্থানেই আল্লাহর প্রশংসা করবে। তারা ‘ইযার’ বা তহবন্দ (এর নিম্নাংশ) তাদের (পায়ের গোছার) অর্ধেক বরাবর পরিধান করবে। তারা অঙ্গসমূহ (ধুয়ে) অজু করবে। (সুনান আদ-দারেমি-৫. মুকাদ্দামা)। সুতরাং এ হাদিসে বুঝা গেল টাকনুর নিচে কাপড় পরা কোনোভাবেই উম্মাতে মুহাম্মাদির জন্য উচিত হবে না।

উপরোক্ত হাদিসগুলোর আলোকে বলা যায় সাধারণভাবে টাখনুর নিচে কাপড় ঝুলিয়ে পরলেই জাহান্নামের আগুনে জ্বলতে হবে। আর তার সাথে যদি অহঙ্কার যুক্ত হয় তবে তার শাস্তি আরো কঠিন, তা হলো আল্লাহ্ ওই ব্যক্তির সাথে কথা বলবেন না, তার দিকে তাকাবেন না, তাকে পবিত্র করবেন না এবং তার জন্য রয়েছে যন্ত্রণাদায়ক শাস্তি। এত কঠিন পরিণতির কথা জেনেও আমরা এ বিষয়ে কত গাফেল! আল্লাহ রাব্বুল আলামিন এ বিষয়ে আমাদের আরো সতর্ক হওয়ার তাওফিক দান করুন।

লেখক : প্রফেসর, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us