ফিরে আসছে প্রিন্সেস ডায়ানার সেই লাল জাম্পার

অন্য এক দিগন্ত ডেস্ক | Oct 15, 2020 07:14 am
ফিরে আসছে প্রিন্সেস ডায়ানার সেই লাল জাম্পার

ফিরে আসছে প্রিন্সেস ডায়ানার সেই লাল জাম্পার - ছবি : সংগৃহীত

 

টকটকে লাল জাম্পার। সহজ বাংলায় বলা যায়, গলাবন্ধ সোয়েটার। লালের উপর ছোট ছোট সাদা ভেড়ার প্রিন্ট। দেখতে বেশ ছিমছাম। কিন্তু, এর মাহাত্ম্য অন্য জায়গায়। প্রিন্সেস ডায়ানার জনপ্রিয় কিছু ‘স্টাইল স্টেটমেন্টে’র তালিকায় এই জাম্পারের স্থান শীর্ষে। ছোট করে ছাঁটা ঝাঁকড়া চুল। মায়াবী চোখের চাহনি। বুদ্ধিদীপ্ত ঝরঝরে হাসি। লাল সোয়েটারের প্রিন্সেস ডায়ানার চেহারার স্মৃতি আজও টাটকা।

১৯৯৭ সালের ৩১ আগস্ট। প্যারিসে মোটর দুর্ঘটনায় জখম প্রিন্সেস ডায়ানার মৃত্যু হয় হাসপাতালে। তার মিসরীয় বয়ফ্রেন্ডও নিহত হন ওই দুর্ঘটনায়। সারা দুনিয়ায় আলোচিত হয় এই ঘটনা। তারপর তার শখের জাম্পার ভিক্টোরিয়া অ্যান্ড অ্যালবার্ট মিউজিয়ামের অন্যতম দ্রষ্টব্য হয়ে উঠেছিল। এবার আর খালি চোখের দেখা নয়। ঐতিহাসিক এই সোয়েটার ছড়িয়ে পড়বে ঘরে ঘরে। সৌজন্যে বিখ্যাত পোশাক প্রস্তুতকারক ব্র্যান্ড ‘রোয়িং ব্লেজার্স’। চলতি শীতেই প্রিন্সেস ডায়ানার স্মৃতিমাখা জাম্পারকে বাজারজাত করছে তারা। দাম অবশ্য সাধারণ মানুষের নাগালের বাইরে। এর দাম ধরা হয়েছে বাংলাদেশী মুদ্রায় প্রায় ২৪ হাজার টাকা!

মনে রাখতে হবে রাজকীয় ঠাঁটবাট নয়। সাধারণ মানুষের রুচি ও রোজকার পোশাক ব্যবহারের ধারাকে স্বীকৃতি দেয়ায় ঝোঁক ছিল প্রিন্সেস ডায়ানার। বোহেমিয়ান ছিলেন তিনি। প্রেমের দুনিয়ায় বুড়ো আঙুল দেখিয়েছেন সামাজিক বিধিনিষিধকে। পোশাক নির্বাচনের ক্ষেত্রেও ছিলেন একইরকম বেপরোয়া। আশির দশকে গায়ে অতি সাধারণ লাল জাম্পার জড়িয়ে জনসমক্ষে এসে প্রচলিত সংস্কার ভেঙেছিলেন ‘প্রিন্সেস অব ওয়েলস’। আর তাতে ভুঁরু কুঁচকে ছিলেন বিশুদ্ধবাদীদের অনেকেই। রানিসুলভ পোশাক ছেড়ে এ কোন সাজ! যদিও স্বভাবসিদ্ধ ভঙ্গিতে সেসব তোয়াক্কা করেননি প্রিন্সেস ডায়ানা।

এর পর দিন গড়ায়। ওই জাম্পারটিও প্রিন্সেসের প্রিয় পোশাকগুলোর অন্যতম হয়ে ওঠে। সাদা ও কালো ভেড়ার লোম দিয়ে তৈরি গলাবন্ধ সোয়েটার গায়ে চড়িয়ে বহু অনুষ্ঠানে গিয়েছেন তিনি। ১৯৮৩ সালে প্রিন্স চার্লসের সঙ্গে ভ্রমণেও যান ওই একই জাম্পার পরে। এভাবেই ধীরে ধীরে দুনিয়ার অন্যতম ‘আইকনিক’ পরিচ্ছদের খ্যাতি অর্জন করে এই বিশেষ শীতবস্ত্র।

ইতিহাস বলছে, ১৯৭৯ সালে ‘ওয়ার্ম অ্যান্ড ওয়ান্ডারফুল’ নামে একটি ব্র্যান্ড ডায়ানার এই সোয়েটার তৈরির সুযোগ পায়। ছিমছাম, পরিপাটি ডিজাইনটি তুমুল জনপ্রিয়তা লাভ করে। যার জের ধরে অন্য বেশ কয়েকটি সংস্থা এই মডেলকে অনুসরণও করতে থাকে। কালের নিয়মে ‘ওয়ার্ম অ্যান্ড ওয়ান্ডারফুল’ হারিয়ে গেলেও এই ঐতিহ্যের স্মৃতি জনতার মনে রয়ে গেছে। তাকেই উস্কে দিতে চাইছে রোয়িং ব্লেজার্স।
সম্প্রতি সংস্থাটি তাদের ইনস্টাগ্রাম প্রোফাইলে জাম্পারের ছবি আপলোড করে লিখেছে, ‘ডায়ানা পরিচ্ছিদের দুনিয়ায় মিশ্র রুচির সংস্কৃতি এনেছিলেন। ঘুচিয়ে দিয়েছিলেন পুরুষ-নারীর পোশাকের বিভাজন। আটের দশকে অন্যতম জনপ্রিয় স্টাইল আইকনকে আমরা সম্মান জানাই।’

সূত্র : বর্তমান

 


 

ko cuce /div>

দৈনিক নয়াদিগন্তের মাসিক প্রকাশনা

সম্পাদক: আলমগীর মহিউদ্দিন
ভারপ্রাপ্ত সম্পাদক: সালাহউদ্দিন বাবর
বার্তা সম্পাদক: মাসুমুর রহমান খলিলী


Email: online@dailynayadiganta.com

যোগাযোগ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।  ফোন: ৫৭১৬৫২৬১-৯

Follow Us